-6.3 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করবে সরকার, ইউনিট প্রতি খরচ ২১ টাকা

বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন করবে সরকার, ইউনিট প্রতি খরচ ২১ টাকা

দেশে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নিয়েছে সরকার। এ পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদনে প্রতি ইউনিটে ২১ টাকার বেশি খরচ পড়বে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। আজ বৃহস্পতিবার (১৫ জুন) সচিবালয়ে স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে এক অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।

- Advertisement -

প্রতিমন্ত্রী জানান, আমরা বর্জ্য থেকে বিদ্যুৎ নেব। সেই বিদ্যুতের দাম প্রতি ইউনিট ২১ টাকার বেশি পড়বে। সরকার এখানে একটা সাবসিডি (ভর্তুকি) দেবে। আর বড় বিষয় হলো, এর মাধ্যমে বর্জ্যের একটা ব্যবস্থা হবে।

এছাড়া আগামী ২০ জুলাই প্রধানমন্ত্রী বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের ইনসিনারেশন প্লান্টের ভিত্তিপ্রস্তর উদ্বোধন করবেন বলেও জানান তিনি। বর্জ্য থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ উৎপাদনের ইনসিনারেশন প্লান্ট থেকে ৪২.৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন যোগ হবে। ২০২৫ সালের অক্টোবরের মধ্যে এই প্লান্ট থেকে বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে।

সামনে পরিস্থিতি আরও ভালো হবে বলেও এসময় জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী। তিনি বলেন, কিছুদিনের জন্য বিদ্যুৎ বিভ্রাট হলেও, সেটা সামাল দেওয়া গেছে। সামনে পরিস্থিতি আরও ভালো হবে। প্রতিমন্ত্রী বলেন, পরিবেশবাদীরা অনেক কিছুই বলে। কয়লার মাধ্যমে উৎপাদন তো বন্ধই আছে। এখন ওনারা কী বলবেন? পরিবেশবাদীদের উচিত আমাকে ধন্যবাদ দেওয়া। কয়লার উৎপাদন বন্ধ রেখে দেখছি কী হয়। তারা বলতো কয়লার মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন করলে সুন্দরবনসহ অনেক কিছু ধ্বংস হয়ে যাবে।

অনুষ্ঠানে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম জানান, আমিন বাজার ল্যান্ড ফিল্ডের কাছে ৩০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। এতে ব্যয় হয়েছে ৩৬০ কোটি টাকা। এছাড়া আর কোনো ব্যয় নেই এই প্ল্যান্টে। চীনের প্রতিষ্ঠান ও উত্তর সিটি কর্পোরেশনের যৌথ উদ্যোগে এই প্রকল্প পরিচালিত হবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম জানান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে প্রতিদিন সাড়ে ৩ হাজার টন বর্জ্য উৎপাদন হয়। যা থেকে ৩ হাজার টন বর্জ্য প্ল্যান্টে দেওয়া হবে।

সূত্র : বিডি২৪লাইভ

- Advertisement -

Related Articles

Latest Articles