5.3 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

নাকের দুপাশে চশমার দাগ উঠবে যে টোটকায়

নাকের দুপাশে চশমার দাগ উঠবে যে টোটকায়

চশমা ছাড়া কাছের জিনিসও দেখেন না তুলি। তাই ঘুম, গোসল ছাড়া সবসময় তার চশমা পড়ে থাকতে হয়। এর ফলে তার নাকের দু’পাশে ‘নোজপ্যাড’-এর কালচে দাগ পড়ে গেছে। চশমার হালকা ফ্রেম পরেও এই সমস্যার সমাধান করা সম্ভব হয়নি। তবে অনেকেই বলেন, সময় থাকতে নিয়মিত কিছু ঘরোয়া টোটকা ব্যবহার করলেই নাকি নাকের দু’পাশের দাগ তুলে ফেলা যায়। কী কী ব্যবহার করে এই দাগ তুলে ফেলা যায়, রইল তার সন্ধান।

- Advertisement -

আলুর রস
আলু ছোট ছোট করে কেটে থেঁতো করে নিন। তা থেকে রস বার করে নিন। সেই রস নাকের দু’পাশে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। রোজ এই কাজ করলে এক সপ্তাহেই নাকের দু’পাশ থেকে দাগ দূর হবে।

কাঠবাদামের তেল
ত্বকের কালচে দাগ, ছোপ তুলতে সাহায্য করে এমন বেশ কিছু যৌগ রয়েছে কাঠবাদামের তেলে। নিয়মিত এই তেল ব্যবহার করলে নাকের দু’পাশের কালচে দাগ দূর হতে পারে। প্রতি দিন রাতে ঘুমোতে যাওয়ার আগে কয়েক ফোঁটা তেল নাকের দু’পাশে ওই নির্দিষ্ট জায়গায় লাগিয়ে হালকা করে মালিশ করুন।

আরও পড়ুন :: ত্বকে সুগন্ধি ব্যবহার, ঝুঁকি বাড়ছে কোন রোগের?

অ্যালোভেরা জেল
ত্বকের যে কোনও সমস্যাতেই অ্যালোভেরা ব্যবহার করা যায়। ত্বক বিশেষজ্ঞদের মতে, নাকের দাগ নির্মূল করতেও অ্যালোভেরা পাতার নির্যাস দারুন ভাবে কার্যকর।

শসার রস
শসাও একই ভাবে নাক থেকে চশমার দাগ তুলে দিতে পারে। শসা প্রথমে ছোট ছোট করে কেটে নিন। তার পরে সেগুলি নাকের দু’পাশে লাগান। দাগ কমে যাবে।

মধু
ত্বকের যে কোনও রকমের ক্ষত সারাতে প্রাচীনকাল থেকেই মধুর হয়ে এসেছে। ত্বকের ক্ষত সারিয়ে, সেখানে নতুন কোষ তৈরি করতেও সাহায্য করে। পাশাপাশি ত্বকের যে কোনও ছোপ, দাগ তোলার ক্ষেত্রেও দারুণ ভাবে কাজ করে মধু।

- Advertisement -

Related Articles

Latest Articles