-6.3 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২৪

জরুরি বিভাগের কর্মীদের জন্য তহবিল আরও এক বছর বৃদ্ধি

জরুরি বিভাগের কর্মীদের জন্য তহবিল আরও এক বছর বৃদ্ধি
<br >উপ স্বাস্থ্যমন্ত্রী ক্যাথেরিন জাহন লিখেছেন উত্তর ও গ্রামীণ অঞ্চলের জরুরি বিভাগগুলো যে এখনো স্বাস্থ্যকর্মীদের সংকটে রয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয় সেটা স্বীকার করে

জরুরি বিভাগের কর্মীদের জন্য গ্রীষ্মকালীন তহবিল আরও এক বছর বাড়িয়েছে অন্টারিও। এর মাধ্যমে পুরো গ্রীষ্মজুড়ে গ্রামীণ ও উত্তরাঞ্চলের হাসপাতালগুলোর জরুরি বিভাগে কর্মী সংখ্যা বাড়বে। তবে এ বছর শেষে কর্মসূচিটি শেষ হবে বলে জানিয়েছে সরকার।

কর্মসূচিটি গত গ্রীষ্মে কিছু জরুরি বিভাগকে বন্ধ হওয়ার হাত থেকে বাঁচিয়েছে। কিন্তু ৩১ মার্চ কর্মসূচিটির মেয়াদ শেষ হওয়ার পর বৃহস্পতিবার পর্যন্তও আরেক গ্রীষ্ম পর্যন্ত এটি সম্প্রসারণের ঘোষণা দেয়নি। সংশ্লিষ্ট হাসপাতালগুলোকে এক চিঠিতে উপ স্বাস্থ্যমন্ত্রী ক্যাথেরিন জাহন লিখেছেন, উত্তর ও গ্রামীণ অঞ্চলের জরুরি বিভাগগুলো যে এখনো স্বাস্থ্যকর্মীদের সংকটে রয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয় সেটা স্বীকার করে। এটা সমাধানে কেবাভিড-১৯ টেম্পোরারি সামার লোকাম প্রোগ্রাম নামে পরিচিতি কর্মসূচিটির মেয়াদ ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত সম্প্রসারিত করছে।

- Advertisement -

উত্তর ও গ্রামীণ অঞ্চলের অনেক হাসপাতাল শিফট চালাতে মহরের চিকিৎসকদের ওপর নির্ভর করে। এই চিকিৎসকদের এই কাজের জন্য প্রিমিয়াম প্রদানের জন্য মহামারির সময় কর্মসূচিটি চালু করা হয়। কিন্তু এপ্রিল থেকে তহবিল সংকটের কারণে থেসালন, সল্ট স্ট্রিট ও মেরির চারটি জরুরি বিভাগ সাময়িক বন্ধ করে দিতে হয়। এই জরুরি বিভাগগুলো পুরোপুরি লোকাল চিকিৎসকদের ওপর নির্ভরশীল ছিল এবং কমিউনিটিতে কোনো প্রাথমিক স্বাস্থ্যসেবা কর্মী নেই। তবে বৃহস্পতিবার তহবিল ঘোষণার পর হাসপাতালগুলো বলেছে, গ্রীষ্মে তাদের জনবলের ব্যাপারে ইতিবাচক ইঙ্গি দেখা যাচ্ছে।

গ্রীষ্মে কর্মসূচিটি ফিরিয়ে আনার ব্যাপারে সামান্য হলেও আশা দেখতে পাচ্ছি আমি। লোকাম চিকিৎসক আকর্ষণে আমরা আরও বেশি প্রতিযোগী হওয়ার সুযোগ পাবো।

হসপিটাল নেটওয়ার্ক এরই মধ্যে ১২টি শিফট পূরণ করতে সক্ষম হয়েছে। সেই সঙ্গে ব্লাইন্ড রিভার সাইটের জরুরি বিভাগকে শুক্রবার বন্ধের হাত থেকে রক্ষা করতে পেরেছে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles