26.6 C
Toronto
মঙ্গলবার, মে ২১, ২০২৪

কুকুর প্রশিক্ষণ এলাকায় কোয়োটের বিকল্প খোঁজার দাবি

কুকুর প্রশিক্ষণ এলাকায় কোয়োটের বিকল্প খোঁজার দাবি
অ্যানিমেল অ্যালায়েন্স অব কানাডার পরিচালক ও অ্যানিমেল প্রটেকশন পার্টি অব কানাডার নেতা লিজ হোয়াইট সিটিভি নিউজ টরন্টোকে বলেন দুই দশক আগে মাইক হ্যারিসের প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ সরকারের লাইসেন্স লাইসেন্স প্রদান বন্ধ করে দেওয়ার পেছনে কারণ ছিল

কুকুরের প্রশিক্ষণে অন্টারিও সরকার শিয়াল, খরগোশ ও কোয়োটের মতো বন্যপ্রাণীর বিকল্প খুঁজবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিষয়টি নিয়ে কাজ করা ব্যক্তিরা। কর্মকর্তারা প্রদেশে কুকুরের প্রশিক্ষণ এলাকা সম্প্রসারণের পরিকল্পনা নিয়ে এগোনোয় এই আশাবাদ ব্যক্ত করেছেন তারা।

বদ্ধ স্থানে কুকুরের প্রশিক্ষণে অপারেটরদের লাইসেন্স দেওয়ার যে নীতিমালা তার ওপর জনগণের মন্তব্য করার সময় শেষ হয়েছে। এসব স্থানে স্পোর্টস ডগ বন্যপ্রাণী শনাক্তের প্রশিক্ষণ পাবে। এটি পাস হলে সরকার লাইসেন্সের আবেদনের জন্য এককালীন ৯০ দিনের সময় নির্ধারণ করে দেবে। আগে যেখানে এ ধরনের সুযোগ দেওয়া হয়নি। প্রস্তাবটিকে শিকারীদের সংগঠন স্বাগত জানালেও বিরোধিতা করেছে প্রাণী অধিকারকর্মীরা।
অ্যানিমেল অ্যালায়েন্স অব কানাডার পরিচালক ও অ্যানিমেল প্রটেকশন পার্টি অব কানাডার নেতা লিজ হোয়াইট সিটিভি নিউজ টরন্টোকে বলেন, দুই দশক আগে মাইক হ্যারিসের প্রোগ্রেসিভ কনজার্ভেটিভ

- Advertisement -

সরকারের লাইসেন্স লাইসেন্স প্রদান বন্ধ করে দেওয়ার পেছনে কারণ ছিল। বর্তমানে অন্টারিওতে লাইসেন্সধারী ২৪টি স্থান আছে যেখানে এই প্রশিক্ষণ দেওয়া হয়ে থাকে।

এই পরিবর্তনের আগে ৫০ থেকে ৬০টি স্থান ছিল। হোয়াইট বলেন, এ ধরনের কর্মকা- যে নিষ্ঠুর ১৯৯৭ সালের দিকেও সেটা বদ্ধমূল ছিল। এটা ভালোই কাজ করেছে। এখন আমাদের ফোর্ড সরকার রয়েছে। তিনি বন্যপ্রাণী রক্ষায় লড়াই করেছেন।

আইন অনুযায়ী, এইসব স্থানের পরিচালকদের বন্যপ্রাণীদের প্রতি একটা পর্যায়ের যতœ নিতে হয়। সেই সঙ্গে স্থানের আকারের ব্যাপারে ন্যূনতম মানদ- অনুসরণ করতে হয়। এর মধ্যে রয়েছে বন এলাকা, পালানোর রুট অথবা কালভার্ট, যেখানে কুকুরের আক্রমণ থেকে বাঁচতে লুকাতে পারে। পাশাপাশি প্রাণীদের পর্যাপ্ত খাবার, সুপেয় পানি ও স্বাস্থ্যসেবা দিতে হয়।

অন্টারিও ফেডারেশন অব অ্যাঙ্গলারস অ্যান্ড হান্টারসের ওয়াল্ডলাইফ বায়োলজিস্ট কার্স্টেন ¯েœায়েক বলেন, বৈধ খেলার জন্য দরকার প্রয়োজনীয় প্রশিক্ষিত কুকুর সরবরাহের জন্য এই প্রশিক্ষণ ও প্রশিক্ষণ এলাকা জরুরি। এটা প্রাণের প্রতি কোনো ধরনের অন্যায় নয়। বরং দায়িত্বশীল কুকুর তৈরির একটা উপায়, যারা বিভিন্ন ধরনের বৈধ ও ন্যায়সঙ্গত শিকার এবং ক্রীড়া প্রতিযোগিতায় অংশ নেবে। এখানে কুকুরকে কোনোভাবেই বন্যপ্রাণীকে আক্রমণে উৎসাহিত করা হয় না। এ ছাড়া বদ্ধ এলাকায় আগ্নেয়াস্ত্র বহন করাও বৈধ নয়।

- Advertisement -

Related Articles

Latest Articles