5.8 C
Toronto
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

সব মানুষই কম-বেশি বিবেচক

সব মানুষই কম-বেশি বিবেচক
আমাদের বিবেচনাবোধ তৈরী করে দিচ্ছে আরেকটা দেশ নিষেধাজ্ঞা দিয়ে

সমাজ কিম্বা পরিবারে সবার পছন্দের মানুষটা হলো একজন সুবিচারক, সুবিবেচক ব্যক্তি। মানুষ পরামর্শ কিম্বা মনের কথা বলার জন্যও এরুপ মানুষ খোঁজে।
সব মানুষই কম-বেশি বিবেচক।

মানুষ একদমই পাল্টায় না, এটা পুরপুরি সঠিক নয়। বাস্তবে দেখেছি; এক ফেইসবুক বন্ধু আগে ছিল প্রচন্ড দলকানা। বিরক্ত হতাম। গত কয়েকবছর হলো দেখছি উনি পালটাতে পেরেছেন। পরিপক্ক হয়েছেন, হয়েছেন বিবেচক, সাহসী। উনার প্রতি আমার শ্রদ্ধা বেড়ে গেছে। একজন একচোখা বা দলকানা মানুষ ন্যায় অন্যায়ের পার্থক্য করার ক্ষমতা পর্যন্ত হারায়। এরা সময়ের প্রয়োজনে শুধু যে আপনাকেই বিপদে ফেলবে, তা নয়; প্রয়োজনে নিজ পরিবারের মানুষদেরও বিপদে ফেলতে পিছপা হবে না।

- Advertisement -

মার্কিন নিষেধাজ্ঞা পাওয়া আমাদের জন্য খুবই লজ্জাজনক ব্যাপার।

এ ব্যর্থতা আমাদের সকলের। আমরাই পারিনি নির্বাচন সুষ্ঠু করতে বা করাতে। আমরা ভুলতে বসেছি; দলকে যেমন ইলেক্ট করা নাগরিকের দায়িত্ব, সেরুপ প্রতিবাদ করাটাও নৈতিক দায়িত্ব। অপেক্ষার সীমা পেরিয়ে গিয়েছিল। যেভাবে আমেরিকা আমাদের শায়েস্তা করছে, তা কাউকে না কাউকে করতেই হতো। অন্যভাবে হলেও। এরশাদ চুরি করতো লুকিয়ে। এখন চুরি করে ঘোষনা দিয়ে, হাসতে হাসতে প্রকাশ্যে। পরিক্ষায় নকল করা ছাড়া পাশ হবে না, এটা আমাদের রন্ধ্রে রন্ধ্রে বাসা বেধে বসেছে। ফলে প্রশ্নবিদ্ধ হয়েছে আমাদের স্বাধীনতা, প্রশ্নবিদ্ধ হয়েছে আমাদের মহান মুক্তিযুদ্ধ।

সাধারনত কোনো দলের পলিসি, নীতি খারাপ হয় না। নীতি খারাপ হয় মানুষের। দলকে খারাপ না বলে অমুক দলের অমুক লোকজন খারাপ বলাটা তাই বেশি যুক্তিযুক্ত।
ইলিয়াস-পিনাকীদের সৃষ্টি হয় এসব থেকে।

আমেরিকার মতো দেশের নিষেধাজ্ঞা তৈরী হয় এসব থেকেই। এসব কারণেই জিতে যায় সিটি কর্পোরেশন নির্বাচনে ক্ষীণ ধারণাসম্পন্ন মেয়র।

শিক্ষার সাথে রাজনৈতিক অন্ধত্বের তেমন সম্পর্ক নেই। ক্লাস ফাইভ পাশ করলেও যা, মাস্টার্স পাশ করলেও তাই। আমি অমুক ইউনিভার্সিটির ছাত্র, তমুক ইউনিভার্সিটির শিক্ষক; এসব বলে আর অহংকার করবার কোনো সুযোগ নেই। এসব বলে অযোগ্য মূর্খ মানুষ। অবিবেচকের মতো শুধু নিজে ক্ষমতায় থাকার চিন্তা আজ আমাদের ঠেলে দিয়েছে বর্তমান পরিস্থিতিতে। ক্ষমতায় আঁকড়ে ধরে থেকে যেতে হবেই; এ মনোভাব আমাদের মাঝে জেঁকে বসেছে গাবের আঠার মতো। অবিবেচক না হলে ফ্যাসিবাদ মনোভাব মানুষের মনে জন্মাতে পারে না।

গণতন্ত্র ফিরে আসলে মানুষের মাঝে দেশের প্রতি দায়িত্বজ্ঞান, মমতা, ভালোবাসা, শ্রদ্ধাও বেড়ে যাবে।
আমাদের বিবেচনাবোধ তৈরী করে দিচ্ছে আরেকটা দেশ নিষেধাজ্ঞা দিয়ে?
তবে মনে রাখতে হবে, পরিবর্তন আসবে খুব ধীরে। মানুষকে আইন দিয়েই বশে রাখতে হবে। বাংলাদেশ পুরোপুরি স্বাধীন হতে আরও সময়ের প্রয়োজন।

অটোয়া, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles