29.9 C
Toronto
বুধবার, জুন ১৯, ২০২৪

প্রবাসীদের কাজ পরিবর্তনে কঠোর হচ্ছে দক্ষিণ কোরিয়া

প্রবাসীদের কাজ পরিবর্তনে কঠোর হচ্ছে দক্ষিণ কোরিয়া

ই-৯ ভিসায় (শ্রমিক ভিসা) আসা কর্মীদের ৩ বছরের মধ্যে কাজ পরিবর্তনের ওপর নিষেধাজ্ঞা চায় দক্ষিণ কোরিয়ার কোম্পানির মালিকরা। কোরিয়া ফেডারেশনের এক জরিপে এ তথ্য উঠে এসেছে। মালিকদের দাবি- শ্রমিকরা অন্যত্র চলে গেলে প্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়।

- Advertisement -

মালিকপক্ষের এই চাওয়া আন্তর্জাতিক শ্রম আইনবিরোধী। তাই শ্রমিক ও মানবাধিকার সংগঠনগুলো এর বিরোধিতা করছে। তবে কোরিয়া সরকার তাদের প্রয়োজনে যেকোনো পরিবর্তন আনতে পারে।

ফেডারেশন জানিয়েছে, দেশটির ৫৮ দশমিক ২ শতাংশ কোম্পানির শ্রমিক কাজে যোগদানের ৬ মাসের মধ্যে কাজ পরিবর্তনের চেষ্ঠা করেন। তাদের মধ্যে ৪২ দশমিক ৩ শতাংশ শ্রমিকই ই-৯ দেশটিতে কাজ করতে এসেছেন। কাজ পরিবর্তনের অন্যান্য দিকের মধ্যে সবচেয়ে কাছের বন্ধুর সঙ্গে কাজ করতে চান ৩৮ দশমিক ৫ শতাংশ। ৯৬ দশমিক ৮ শতাংশ কোম্পানি কাজ পরিবর্তনে শ্রমিকদের আবেদন গ্রহন করে। অবশিষ্ট কোম্পানি আবেদন প্রত্যাখান করে।

কাজ পরিবর্তনের জন্য শ্রমিকদের আচরণ অসন্তোষ জনক। ফেডারেশন জানিয়েছে, কাজ পরিবর্তনে করার আবেদন করা ৮৫ দশমিক ৪ শতাংশ শ্রমিকের আবেদন প্রত্যাখান করার পর তারা কাজের গতি কমিয়ে দেয়, অসুস্থতা দেখায় এমনকি কাজে না আসার মত ঘটনা ঘটায়। কোনো উপর্যুক্ত কারণ ছাড়া কোনো শ্রমিকের কোম্পানি পরিবর্তনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে চায় মালিকপক্ষ। এই বিষয়ে চাপ প্রয়োগ করছে সরকারের ওপর। যদি কোম্পানির কোনো সমস্যা না থাকে এবং ভুল না করে সরকার যেনো এই বিষয়ে বিবেচনায় নেয়।

- Advertisement -

Related Articles

Latest Articles