10.5 C
Toronto
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪

পাঁচ খাবার দ্রুত বাড়িয়ে দিচ্ছে আপনার বয়স

পাঁচ খাবার দ্রুত বাড়িয়ে দিচ্ছে আপনার বয়স
প্রতীকী ছবি

ত্বকের যত্ন নিতে কমবেশি সবাই সময় ব্যয় করেন। তবে এ যত্ন কি সঠিক উপায়ে নিচ্ছেন আপনি? রূপ বিশেষজ্ঞরা বলছেন, ত্বকের পরিচর্যা যতই করুন না কেন ডায়েটে ভুল খাবার থাকলে তা আপনার বয়স বাড়িয়ে দেবে দ্বিগুণের চেয়েও বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, কিছু খাবারের পার্শ্বপ্রতিক্রিয়া ধীরগতির হয়ে থাকে। যে কারণে হঠৎ ত্বক সমস্যাগ্রস্ত হয়ে পড়ে। তাই আসুন জেনে নিই কোন ৫ খাবার খাওয়ার ফলে আপনার ত্বক ক্ষতিগ্রস্ত হবে আর আপনি দ্রুত বুড়িয়ে যাবেন।

- Advertisement -

১। তেল-মশলাযুক্ত খাবার: বেশি তেল-মশলাযুক্ত খাবার পেটের গোলযোগ তৈরি সহ সমস্যা সৃষ্টি করে ত্বকেরও। দীর্ঘদিন এ ধরনের খাবার খাওয়ার অভ্যাসে ত্বক কুচকে যেতে শুরু করে। সেই সঙ্গে রক্তনালী বেগুনি রঙের হতে শুরু করে। যা সুস্বাস্থ্যের মারাত্মক ঝুঁকির কারণ হয়ে দাঁড়ায়।

২। সোডা, কোমল পানীয় ও এনার্জি ড্রিঙ্ক: এসব পানীয়তে রয়েছে প্রচুর পরিমাণে চিনি, ক্যালোরি ও রাসায়নিক উপাদান। যা ত্বকের টিস্যুর বয়স দ্রুত বাড়িয়ে তোলে। দাঁতের এনামেলের ক্ষয় সহ ওজন বৃদ্ধি, স্ট্রোক এবং ডিমেনশিয়ার উচ্চ ঝুঁকিও বাড়ায় এই পানীয়।

৩। অ্যালকোহল ও সিগারেট: লিভারের জটিলতার পাশাপাশি শরীরে ডিহাইড্রেশনের সমস্যা বাড়িয়ে দেয় অ্যালকোহল ও সিগারেট। যা ত্বক দ্রুত বুড়িয়ে তোলার অন্যতম প্রধান কারণ।

৪। প্রক্রিয়াজাত মাংস: দীর্ঘদিন সংরক্ষণের জন্য বেকন, সসেজ, হ্যামের মতো প্রক্রিয়াজাত মাংসে অত্যধিক মাত্রায় লবণ ও রাসায়নিক পদার্থ মেশানো থাকে। এ ধরনের খাবার বেশি মাত্রায় শরীরে গেলে হৃদ্‌রোগ, ডায়াবেটিস, স্ট্রোকের ঝুঁকি বাড়িয়ে দেয়ার পাশাপাশি ত্বকের বয়স বাড়িয়ে দেয়।

৫। গ্লুটেনসমৃদ্ধ খাবার: গ্লুটেনসমৃদ্ধ খাবার দ্রুত বয়স বাড়িয়ে দেয়ার জন্য দায়ী। সাদা রঙের খাবারে বেশি পরিমাণে গ্লুটেনসমৃদ্ধ হয়ে থাকে। তাই বেশি পরিমাণে সাদা রঙের খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। বেশি পরিমাণে এসব খাবার খেলে গালে, কপালে সহ বিভিন্ন স্থানে ব্রণ, ফুসকুড়ি,অ্যালার্জি, ত্বকে র‌্যাশ দেখা দেয়। আর এতে ত্বকের বয়স দ্রুত দ্বিগুণ বেড়ে যায়।

সূত্র: আনন্দবাজার

- Advertisement -

Related Articles

Latest Articles