22.1 C
Toronto
শুক্রবার, জুলাই ১২, ২০২৪

ভালো মানুষ হিসেবে নিজেকে গড়ার ১০ উপায়

ভালো মানুষ হিসেবে নিজেকে গড়ার ১০ উপায়
সংগৃহীত ছবি

আপনি যদি একজন সচেতন মানুষ হন, তাহলে নিজের কর্ম, আচরণ এবং উদ্দেশ্য সম্পর্কে চিন্তা করবেন। নিজেকে নিজের কাজের মধ্যে প্রতি মুহূর্তে খুঁজবেন। নিজের জন্য রাখা মান পরিমাপ করবেন। আর এসবে আপনি সম্ভবত ভাবছেন যে আপনি এখনও ততটা ভালো নন, যতটা আপনি হতে চান!

তাই চলুন জেনে নিই আপনার নিজের ভাবনার চেয়েও ভালো মানুষ হতে পারবেন যে ১০ উপায়ে-

- Advertisement -

১। শোনার চেষ্টা করুন
শুরু করছি সহজ কিন্তু শক্তিশালী বিষয় ‘সক্রিয় শ্রবণ’ দিয়ে। আপনি যদি নিজেকে কোনো ব্যক্তির কথায় নিমগ্ন করতে পারেন, তাহলে বুঝতে হবে এটি আপনার সহানুভূতি এবং অন্যদের প্রতি শ্রদ্ধার প্রমাণ।

সবচেয়ে ভালো কথোপকথনগুলি হলো- যেখানে অন্য ব্যক্তি কেবল তার কথা বলার জন্য অপেক্ষা করে না। বরং আপনার কথাও মনোযোগ দিয়ে শোনে।

২। কোনো সম্পর্ক ছাড়াই অন্যকে সাহায্য করা
যেকোনো সম্পর্ক ছাড়াই যখন আপনি অন্য কাউকে সাহায্য করেন, এতে বোঝা যায় আপনি কতটা সহানুভূতিশীল এবং আপনি বিনিময়ে কিছু আশা করছেন না। আর আপনি যখন প্রতিদানে কিছু আশা করছেন, তখন কাউকে সাহায্য করা এক জিনিস, কিন্তু এ ধরনের কোনো প্রত্যাশা ছাড়াই তা করা সম্পূর্ণ অন্য জিনিস। এটি সহানুভূতির সবচেয়ে শক্তিশালী অভিব্যক্তিগুলির মধ্যে একটি।

ইংরেজ লেখক জন বুনিয়ানের একটি পুরানো উদ্ধৃতি রয়েছে, যা পুরোপুরি এটিকে ধারণ করে – ‘আপনি আজকে বেঁচে নেই যতক্ষণ না আপনি এমন একজনের জন্য কিছু করেছেন যে আপনাকে কখনও শোধ করতে পারবে না।’

৩। আপনি সঠিক হওয়ার চেয়ে উদারতা বেছে নিতে জানেন
আমরা যখন উদারতা সম্পর্কে কথা বলছি, আসুন আমরা কীভাবে মতানৈক্যগুলি পরিচালনা করি সে সম্পর্কে চিন্তা করি। আপনি কি জানেন কীভাবে সদয় এবং শ্রদ্ধাশীল হওয়ার জন্য আপনার মুখ থেকে ক্ষতিকারক শব্দগুলি বের হওয়া বন্ধ করবেন?

আমি একবার আমার এক বন্ধুর সঙ্গে বই নিয়ে আলোচনা করছিলাম। এ সময়ে আমার বন্ধুটি এমন একটি বইয়ের কথা আমাকে বলেছে যেটি আমি একেবারে পছন্দ করি না। কিন্তু আমি তাকে সে বিষয়টি বুঝতে না দিয়ে তার কথায় অংশগ্রহণ করেছি। আমি তাকে বুঝতেও দেইনি যে, এ বইটি আমার পছন্দ না। তাকে কঠোর কথা বলা থেকে বিরত ছিলাম।

৪। ক্ষমা করুন ও এগিয়ে যান
ক্ষোভ ধরে রাখা এবং বিরক্তি পোষণ করা একটি ভারী বোঝা বহন করার মতো। তাই এটি আমাদের স্থির করে দেয়। এটি আমাদের নিজেদের সেরা সংস্করণ হওয়া থেকে বিরত রাখে।

কিন্তু আপনি যদি এমন কেউ হন যিনি ক্ষমা করেন এবং ছেড়ে দেন, আপনি কেবল নিজেকে বোঝাই নয়, বোঝার এবং সহানুভূতির জন্য একটি বিশাল ক্ষমতাও দেখাচ্ছেন। এতে আপনি নিজেকে একজন শক্তিশালী ব্যক্তি করে তুলছেন।

৫। নিজের কাজের দায় স্বীকার
আপনি যদি অন্য কাউকে আঘাত করেন তাহলে ক্ষমাও চাওয়ার জন্য নিজেকে প্রস্তুত করুন।

এটা সব সময় সহজ নয়, আমি জানি। আমার এমন সময় ছিল যেখানে আমি ইচ্ছা করেছিলাম যে আমি কেবল অন্য কারো ওপর দোষ দিতে পারি। কিন্তু সত্যিই, দায়িত্ব নেয়া আপনাকে বাকিদের থেকে আলাদা করে। এটি দেখায় যে আপনার পরিপক্বতা এবং সততার একটি নির্দিষ্ট স্তর রয়েছে। অনেকে যা ভাবেন তার বিপরীতে, আমাদের ভুল স্বীকার করা আমাদের দুর্বল দেখায় না।
৬। শেখার কোনো শেষ নেই
আপনি সব সময় নতুন কিছু শিখতে চেষ্টা করুন। ব্যক্তিগতভাবে এবং পেশাগতভাবে বৃদ্ধি পেতে এর বিকল্প নেই। আপনার এই বৃদ্ধির মানসিকতা নিশ্চিত করে যে আপনি সর্বদা এক ধাপ এগিয়ে আছেন।
এক্ষেত্রে যে বিষয়গুলো মাথায় রাখবেন-
– আরও অনুপ্রেরণা এবং স্থিতিস্থাপকতা
– ভালো পারফরম্যান্স
– ব্যর্থতার ভয় কম
– সৃজনশীলতা এবং উদ্ভাবন
– উন্নত মানসিক স্বাস্থ্য
– ভালো সম্পর্ক

৭। বিভিন্ন দৃষ্টিকোণকে সম্মান করুন
বৃদ্ধির মানসিকতা আপনাকে উন্মুক্ত মনের হতেও শক্তি দেয়। যেহেতু আপনি সর্বদা কৌতূহলী এবং অনেক কিছুতে আগ্রহী, আপনি বাইরের দিকে তাকানোর এবং বিভিন্ন দৃষ্টিভঙ্গি গ্রহণ করার মূল্য জানেন। বিভিন্ন বিশ্বাস, সংস্কৃতি এবং দৃষ্টিভঙ্গিতে ভরা বিশ্বে, পার্থক্যের প্রতি শ্রদ্ধা এমন একটি বৈশিষ্ট্য যা মানুষকে আলাদা করে।

৮। সততা এবং বিশ্বস্ততা
সততা ও বিশ্বস্ততাকে মূলধন করে চলুন। দেখবেন জীবন আরও সহজ হয়ে গেছে।

একটি উদাহরণ দিয়ে বলতে পারি- আমি মনে করতাম, আমি খুব ভালো বন্ধু নই। একজন ইন্ট্রোভার্ট হিসেবে আমি খুবই কম মানুষের সঙ্গে চলাফেরা করি। তবুও একটি বিষয় খেয়াল করে দেখলাম, বন্ধু মহলে আমার উপস্থিতি কম হলেও তারা তাদের সমস্যা নিয়ে আমার কাছে আসবে। এর কারণ আমি যা বুঝি সেটা হলো, আমি তাদের কথা গোপন রাখতে পারি।

সুতরাং, আপনি যদি সৎ হন এবং সততার সঙ্গে জীবনযাপন করেন। তবে এটিকে একটি চিহ্ন হিসেবে নিন। যেটা আপনি বিশ্বাস করেন যে আপনি তার চেয়ে ভালো ব্যক্তি।

৯। কৃতজ্ঞতা প্রকাশ করা
অন্যের কাজে আপনি কৃতজ্ঞতা প্রকাশ করুন। এটি অবশ্যই একজন ভালো মানুষের গুণ। কৃতজ্ঞতা স্বীকার করা আমাকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে সাহায্য করে। আপনার কাজে একাগ্রতা বৃদ্ধি করে এটি।

যেমন লেখক রোন্ডা বাইর্ন বলেছেন, ‘কৃতজ্ঞতা আপনাকে উচ্চতর ফ্রিকোয়েন্সিতে স্থানান্তরিত করবে এবং আপনি আরও ভালো জিনিস আকর্ষণ করবেন।’

১০। ভালোবাসার সঙ্গে নেতৃত্ব দিন
প্রকৃতপক্ষে একজন ভালো লিডার ভালোবাসার সঙ্গে নেতৃত্ব দেন। আপনার ক্রিয়াকলাপ এবং সিদ্ধান্তগুলি অন্যদের ওপর নির্ভর করেই নিয়ে থাকেন। আর আপনার এই গুণ আপনাকে বাকি সবার থেকে আলাদা করে।

আপনাকে অন্যরা ভুল বলতে পারে, এর অর্থ এই দাঁড়ায় না আপনি তাদের কথায় প্রভাবিত হবেন। তবে সব উপেক্ষা করেই আপনাকে সবাইকে সঙ্গে নিয়ে এগিয়ে যেতে হবে।

- Advertisement -

Related Articles

Latest Articles