13 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

মনে পড়ে তাজিন আপা

মনে পড়ে তাজিন আপা
অভিনয়শিল্পী তাজিন আহমেদ

দেখতে দেখতে ৫ বছর হয়ে গেল অভিনয়শিল্পী তাজিন আহমেদ নেই। ঠিক এমনই একসকালে চলে গেছেন,এখন তিনি সব কিছুর উর্দ্ধে। কি সহজে মানুষ দূরের তারা হয়ে যায়! ফেলে রেখে যায় ক্ষনিকের স্মৃতি। কেউ হয় বিস্মৃত, কেউ তার কর্মে বেঁচে থাকে স্মৃতিরপাতায়।

খুব মনে পড়ে তাজিন আপা। আজো কেন যেন আপনার অকাল প্রয়ান মেনে নিতে পারছি না। মন্ট্রিয়েলে এখন গভীর রাত। ঘুরে ফিরে শুধু আপা আপনার কথাই মনে পড়ছে। পাঁচ বছর আগে এভাবে হুট করে চলে যাবেন এটা সেদিন মংগলবার সকাল ন’টায় কল্পনাও করিনি। অথচ আপনি ফাঁকি দিয়ে গেলেন আমাদের সবাইকে।

- Advertisement -

সেদিন পড়ন্ত দুপুরে আপনার মৃত্যু সংবাদ শুনে বিমুঢ় হয়ে অনেকক্ষন বসেছিলাম অফিসের সিঁড়িকোঠায়। কত স্মৃতি, টুকরো টুকরো কত কথা মনে পড়ে যাচ্ছিল। সম্ভবত ২০০১ সালে কাজী শাহীদুল ইসলামের লেখা নাটক ” এমন দিনে তারে বলা যায়” একুশে টিভিতে প্রচারিত হয়। নাটকে উচ্ছল এক তরুনীর চরিত্রে আপনার অভিনয় দেখে মুগ্ধ হয়েছিলাম, সেই থেকে আমি আপনার বড় ফ্যান বনে যাই।

২০০৫ সালে আমার পরিচালনায় ” বশীকরণ” নাটকে ফজলুর রহমান বাবু ভাইয়ের বিপরীতে অভিনয় করেছিলেন। কাজ করতে এসে আমাদের মধ্যে চমৎকার সম্পর্ক গড়ে ওঠে,যা মৃত্যুর পূর্ব মুহুর্ত পর্যন্ত অটুট ছিল।
একুশে টিভিতে আমার একুশে দুপুর,একুশে সন্ধ্যায় আপা অতিথি হয়ে বেশ কবার এসেছিলেন। আফোন করলেই বলতেন, রনিভাই, আমি উপস্থাপনা করতে চাই।’

বেশ কবার কথা দিয়েও আমি যখন আমার কোন অনুষ্ঠানে নিতে পারছিলাম না তখন হঠাৎ একদিন ফোন করে বললেন, আমি শিলুর প্রোগ্রামে হোস্টিং করবো। আগামীকাল দুপুরে ইটিভিতে আমার রেকর্ডিং, আপনি থাকবেন কিন্তু।’

তারপর দীর্ঘ সময় একুশে টিভিতে ফাতেমা শিলুর প্রযোজনায় ” ও বন্ধু আমার” উপস্থাপনা করেছিলেন। প্রায় কথা হতো
মেকাপরুমে কিংবা ক্যান্টিনে। মাঝেমাঝে শ্যুটিং শেষে গভীর রাতে মেসেজ দিয়েছেন, ভাই, ফ্রি থাকলে কল করবেন। ‘
আমি তখন হয় টকশো শেষে বাসায় ফিরছি অথবা অফিসে বসে পরের দিনের একুশের দুপুরের স্ক্রীপ্ট করছি। আপার মেসেজ পেয়ে সাথে সাথে কল করতাম। নানান বিষয় আমাদের কথা হত।

আপার সাথে আমার ঘনিষ্ঠতা বেড়ে যায় তাঁর কাজিন ওয়াফার কারনে। সেই সুবাদে বেশ ক’বার আপাদের আদাবরের বাসায় আমার যাওয়া হয়েছিল। অনেক লম্বা আড্ডা হয়েছে, অনেক গাল গল্প। এখন সবই স্মৃতি হয়ে গেল । এগুলি কিভাবে সামলাবো আপা?
যেখানেই থাকেন আপা ভাল থাকবেন।

[ নীচের প্রথম ছবিতে তাজিন আপা, ফজলুর রহমান বাবু ভাই ও আমি ‘ বশীকরন’ নাটকের কোন একটি দৃশ্যধারনের আগে কথা বলছি আমরা।
পরের ছবিতে তাজিন আপা।]
২২.০৫.২০২৩
মন্ট্রিয়েল

- Advertisement -

Related Articles

Latest Articles