19.9 C
Toronto
শনিবার, জুলাই ১৩, ২০২৪

জিমেইলেও পাওয়া যাচ্ছে ‘ব্লু টিক’, জানেন খরচ কত?

জিমেইলেও পাওয়া যাচ্ছে ‘ব্লু টিক’, জানেন খরচ কত?

এবার জিমেইলেই মিলবে ‘ব্লু টিক’ পরিষেবা। আপাতত ফ্রি হলেও এটি পেতে হলে গ্রাহকদের অর্থ খরচ করতে হবে। গুগলের পক্ষ থেকে বলা হয়েছে, মেইলবক্সের নিরাপত্তা এবং জালিয়াতি রুখতে গ্রাহকদের জন্য এ পরিষেবা চালু করা হয়েছে।

- Advertisement -

সংস্থাটি দাবি করেছে, নতুন এ সেবার মাধ্যমে প্রেরকের পরিচয় যাচাই করা যাবে। এতে করে ভুয়া মেইল বা এ সংক্রান্ত জালিয়াতিও হ্রাস পাবে। গ্রাহকদের জন্য এ পরিষেবা এখন পর্যন্ত ফ্রি। তবে পরবর্তীতে এর জন্য আলাদা করে অর্থ দিতে হবে কি না- সে বিষয়ে গুগলের পক্ষ থেকে কিছু বলা হয়নি।

সংস্থাটি বলছে, শুরুতে এ পরিষেবা বিভিন্ন ব্র্যান্ডকে দেওয়া হবে। এ জন্য সংস্থাগুলিকে ‘বিআইএমআই’ প্ল্যাটফর্মের মাধ্যমে তাদের লোগো যাচাই করাতে হবে। প্রতিবেদনে বলা হয়েছে, প্রথমে সংস্থার লোগো যাচাই করার জন্য সকল তথ্য দিয়ে প্রথমে বিআইএমআই প্ল্যাটফর্মে একটি অ্যাকাউন্ট খুলতে হবে।

এরপর এসভিজি ফরম্যাটে ব্র্যান্ড লোগো আপলোড করতে হবে এবং ট্রেডমার্ক হিসেবে রেজিস্টার করাতে হবে। এসব প্রক্রিয়া সম্পন্ন হলে ব্লু চেকমার্কের জন্য ভিএমসি (ভেরিফায়েড মার্ক সার্টিফিকেট)-এর জন্য আবেদন করা যেতে পারে।

জিমেইল ব্যবহারকারী তাদের অ্যাকাউন্টটি ‘অথেন্টিক’ বলে প্রমাণ করতে পারলে, স্বাভাবিকভাবেই গ্রাহকদের নামের পাশে ‘ব্লু টিক’ চিহ্নটি দেখা যাবে।

- Advertisement -

Related Articles

Latest Articles