1.8 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

এলজিবিটিকিউ২+ শিক্ষার্থীদের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত শিক্ষামন্ত্রীর

এলজিবিটিকিউ২+ শিক্ষার্থীদের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত শিক্ষামন্ত্রীর
অন্টারিও স্কুলগুলোর বাইরে রংধনু পতাকা উত্তোলনে এলজিবিটিকিউ২+ শিক্ষার্থীদের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করলেন অন্টারিওর শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি

অন্টারিও স্কুলগুলোর বাইরে রংধনু পতাকা উত্তোলনে এলজিবিটিকিউ২+ শিক্ষার্থীদের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করলেন অন্টারিওর শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি। গত সপ্তাহে ইয়র্ক রিজিয়নে বিতর্কিত বৈঠকের পর এই সমর্থনের কথা ব্যক্ত করেন তিনি। বৈঠকে কেউ কেউ উচ্চস্বরে এই চর্চার বিরোধিতা করেন।
শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক মানসিক স্বাস্থ্য পাঠ্যক্রম নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে শিক্ষামন্ত্রী বলেন, প্রাইড ফ্ল্যাগ উত্তোলনকে আমি ঐতিহ্য বলে বিশ^াস করি। বহু বছর ধরেই সব স্তরের সরকারের মধ্যে এই চর্চা চলে আসছে।

ইয়র্ক রিজিয়নে ক্যাথলিক স্কুল বোর্ডের বৈঠকে অনাকাক্সিক্ষত এক ঘটনার পরিপ্রেক্ষিতে এই মন্তব্য করলেন তিনি। প্রাইড মান্থ জুনে বোর্ডের কেন্দ্রীয় কার্যালয়ে প্রাইড ফ্ল্যাগ উত্তোলন নিয়ে আলোচনার সময় পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। কিছু অংশগ্রহণকারী উচ্চবাচ্য করায় এক পর্যায়ে পুলিশ ডাকতে হয়। ওই ব্যক্তিদের সভাস্থল ত্যাগ করতে বলা হলেও তারা ভবনের অ্যাট্রিয়ামে অবস্থান নেন এবং পুলিশ না আসা পর্যন্ত তারা সেখানেই অবস্থান করেন।
ইয়র্ক ক্যাথলিক স্কুল বোর্ডের সোমবার প্রাইড ফ্ল্যাগ উত্তোলন করা উচিত ছিল কিনা সে ব্যাপারে কোনো মন্তব্য করেননি। তিনি বলেন, ফোর্ড সরকার এলজিবিটিকিউ২+ শিক্ষার্থীদের পাশে রয়েছে। সরকার এও বিশ^াস করে যে, প্রাইড ফ্ল্যাগ সম্মান ও অন্তর্ভুক্তির গুরুত্বপূর্ণ প্রতীক।

- Advertisement -

স্টিফেন লেচি বলেন, আমাদের সমর্থন অব্যাহত থাকবে। প্রাইড অনুষ্ঠানে আমরা উপস্থিত থাকবো। প্রাইড যে বার্তা দেয় তা আমরা উদযাপন করবো। প্রাইড অন্তর্ভুক্তি ও অন্টারিওর সব শিশুর প্রতি নিঃস্বার্থ ভালোবাসার বার্তা দেয়। সুতরাং, আমরা কমিউনিটিগুলোকে আমরা একাত্মতার পরিস্কার বার্তা দিতে চাই। আমি মনে করি, স্কুল বোর্ড, বাবা-মা, শিক্ষকÑআমাদের সবাইকে এক জায়গায় আসতে হবে। মানসিক স্বাস্থ্য ও শিশুদের সুরক্ষার বিষয়টিকে আমাদের রাজনীতির বাইরে নিয়ে যেতে হবে।

লেচি বলেন, অন্টারিওতে এলজিবিটিকিউ+ শিক্ষার্থীরা অন্যদের তুলনায় বেশি মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগে থাকে। হয়রানীর শিকার হওয়ার ঝুঁকিও তাদের বেশি। এ কারণেই বোর্ডের গঠনমূলক ও ইতিবাচকভাবে প্রাইড উদযাপন করা জরুরি।

- Advertisement -

Related Articles

Latest Articles