22.1 C
Toronto
বুধবার, জুন ১২, ২০২৪

যে পাঁচ ভুলে ভাঙতে পারে সংসার

যে পাঁচ ভুলে ভাঙতে পারে সংসার
ছবি সংগৃহীত

দাম্পত্য সম্পর্ক ছিন্ন হলে তা সামলে ওঠা কঠিন। কিন্তু বিচ্ছেদ হুট করেই হয় না। ছোট ছোট কিছু ভুল একটা সুন্দর সম্পর্ককে বিচ্ছেদের দিকে ঠেলে দেয়। দুজনের মধ্যে সুসম্পর্ক হচ্ছে জীবনের সবচেয়ে সুখের। তবে এটা গড়ে তুলতে অনেক কাঠখড় পোড়াতে হয়।

একসঙ্গে চলতে গেলে ছোট ছোট বিষয় নিয়ে মনোমালিন্য হতেই পারে। আর সেই সময়ে নানা ভুল করে ফেলেন অনেক নারী। কারণ ঝগড়া-রাগারাগির সময়ে অনেক কিছুই খেয়াল থাকে না। রাগের মাথায় স্বামীকে এমন কিছু কথা বলে ফেলেন, যা তার স্বামীর মনে খারাপ প্রভাব ফেলে। ধীরে ধীরে স্ত্রীর কাছ থেকে দূরে সরে যান তিনি। তাই যত রাগই করেন না কেন, স্বামীকে ভুলেও বলবেন না এই পাঁচটি কথা।

- Advertisement -

কিছু পার না

রাগের সময় অনেক কিছুই খেয়াল থাকে না। ঝগড়ায় জেতার একটা মনোভাব থাকে। এমন পরিস্থিতিতে বিপরীতের মানুষটিকে ছোট করার জন্য নানা কথাই বলে ফেলি। কিন্তু স্বামীকে কখনও বলবেন ন, ‘তুমি কিছু পার না’। এতে তার মনে আঘাত লাগে। তিনি আপনার সঙ্গে দূরত্বও বাড়াতে পারেন।

আমার জন্য কিছু করনি

রাগের মাথায় আমার জন্য কিছু করনি-এ ধরনের কথা বলবেন না। এতে সম্পর্কে চিড় ধরতে পারে। কারণ আপনিও জানেন, আপনার সঙ্গী সত্যিই অনেক কিছুই করেছেন। আপনার ভালো লাগা এবং খারাপ লাগাকে গুরুত্ব দিয়েছেন। তাই এমন কিছু বলে তার মনে নেতিবাচক প্রভাব ফেলবেন না।

এই সম্পর্ক আর চাই না

রেগে গিয়ে সঙ্গীকে অনেকেই বলে দেন সম্পর্ক থেকে বেড়িয়ে যাওয়ার কথা। সম্পর্ককে অনেক যত্ন করে দুজনে লালন-পালন করছেন। কিন্তু রাগের মাথায় সেই সম্পর্ককে অপমান করা উচিত না। তাই রাগ হলে চুপ করে থাকুন। কিন্তু সম্পর্ক ভাঙার কথা বলবেন না।

আমার জীবন নষ্ট করে দিচ্ছ

ঝগড়া করার সময় এই কথা বললে আপনার স্বামীর মনে কেমন প্রভাব পড়তে পারে, তা কি ভেবে দেখেছেন? একজন পুরুষ তার স্ত্রীকে ভালো রাখার জন্য অনেক কিছুই করেন। তাই সেটাকে সম্মান করা উচিত। তিনি আপনার জীবন নষ্ট করে দিচ্ছেন, এমন অভিযোগ করবেন না।

তোমাকে অসহ্য লাগে

ঝগড়ার মুহূর্তে বিপরীতের মানুষটিকে অসহ্য লাগতেই পারে। সেই সময়ে কথা কাটাকাটি না করে নিজেকে সময় দেয়া উচিত। কিছুক্ষণ চুপ করে থাকা উচিত। পরে আবার কথা বলা উচিত। কিন্তু সঙ্গীকে এ রকম কথা না বলাই ভালো। এতে সম্পর্কে চিড় ধরতে বেশি সময় লাগে না।

সূত্র: এই সময়

- Advertisement -

Related Articles

Latest Articles