14.4 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

ডিএনসিসি নয়, বুশরাকে নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান

ডিএনসিসি নয়, বুশরাকে নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ‘চিফ হিট অফিসার’ হিসেবে কাজ করতে বুশরা আফরিনকে নিয়োগ দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আরশট রকফেলার ফাউন্ডেশন। এই নিয়োগের সঙ্গে ডিএনসিসি কর্তৃপক্ষের কোনো সংশ্লিষ্টতা নেই বলেও জানায় ডিএনসিসি।

- Advertisement -

ডিএনসিসি আরও জানায়, মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিন মূলত অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনে কর্মরত। প্রতিষ্ঠানটি ডিএনসিসির সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে, যার মাধ্যমে ডিএনসিসি এলাকায় দুই বছরের মধ্যে দুই লাখ গাছ লাগানো হবে। এর উদ্দেশ্য হবে শহরের তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমিয়ে আনা। ডিএনসিসি ও অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশন যৌথভাবে এই কর্মসূচি বাস্তবায়ন করবে।

উল্লেখ্য, গত বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ডিএনসিসি ও অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার পর ডিএনসিসির হিট অফিসার হিসেবে নিয়োগ পান বুশরা আফরিন।

অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের ওয়েবসাইট থেকে জানা যায়, কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয় থেকে ‘গ্লোবাল ডেভলপমেন্ট স্টাডিজ’ বিষয়ে পড়াশোনা করা বুশরা আফরিন জলবায়ু, পশুপ্রাণী, মাইক্রো ক্রেডিটসহ বিভিন্ন সামাজিক উন্নয়ন বিষয়ে গবেষণা ও কাজ করে থাকেন। সিটি মাইক্রো-ক্রেডিট বিষয়ে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে তিনি পদকও পেয়েছেন।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সেলিম রেজা জানান, রকফেলার ফাউন্ডেশন যেসব দেশে হিট অফিসার নিয়োগ দিয়ে থাকে, সেখানে নারী ব্যক্তিত্বকেই এ পদে তারা নিয়োগ দেয়। ২০২১ সাল থেকে পৃথিবীর তাপমাত্রা নিয়ন্ত্রণে এই প্রতিষ্ঠানটি কাজ করে যাচ্ছে। বাংলাদেশের তাপমাত্রা নিয়ন্ত্রণে কাজ করার লক্ষ্যে বুশরা আফরিনকে ‘চিফ হিট অফিসার’ হিসেবে তারা নিয়োগ দিয়েছে। কিন্তু আমরা সতর্কতার সঙ্গে লক্ষ করেছি, সামাজিক মাধ্যম ব্যবহারকারীসহ কিছু গণমাধ্যম কোনো ধরনের তথ্য যাচাই-বাছাই ছাড়াই এ নিয়োগকে ডিএনসিসির নিয়োগ হিসেবে অভিহিত করে সংবাদ পরিবেশন করছে, যা সঠিক নয়।

এ নিয়োগের সঙ্গে ডিএনসিসির কোনো প্রকার প্রাতিষ্ঠানিক বা আর্থিক সংশ্লিষ্টতা নেই। যথাযথ যোগ্যতা যাচাই প্রক্রিয়ার মাধ্যমেই ফাউন্ডেশনটি তাদের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছে।

ডিএনসিসির সিইও আরও বলেন, এ নিয়োগটি সত্যিই আমাদের দেশের জন্য অনেক বেশি গর্বের এবং আনন্দের। বুশরা আফরিন যথাযথভাবে দায়িত্ব পালনের মাধ্যমে দেশবাসীকে গর্বিত করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

- Advertisement -

Related Articles

Latest Articles