21.7 C
Toronto
সোমবার, মে ২৯, ২০২৩

বন্ধ হয়ে যাওয়া সেই সিলিকন ভ্যালি কিনছে ফার্স্ট সিটিজেন ব্যাংক

বন্ধ হয়ে যাওয়া সেই সিলিকন ভ্যালি কিনছে ফার্স্ট সিটিজেন ব্যাংক

সম্প্রতি দেউলিয়া হয়ে বন্ধ হয়ে গেছে মার্কিন সিলিকন ভ্যালি ব্যাংক (এসভিবি)। এবার সেই ব্যাংক কিনে নিতে যাচ্ছে মার্কিন আরেক ব্যাংক ‘ফার্স্ট সিটিজেন ব্যাংক’। চুক্তির আওতায় নর্থ ক্যারোলাইনাভিত্তিক ব্যাংক ফার্স্ট সিটিজেন এসভিবির ১১ হাজার কোটি ডলারের সম্পদ, ৫ হাজার ৬০০ কোটি ডলারের আমানত ও ৭ হাজার ২০০ কোটি ডলারের ঋণও গ্রহণ করছে।

- Advertisement -

চলতি মাসের শুরুর দিকে এসভিবির নিয়ন্ত্রণ নেয় ফেডারেল ডিপোজিট করপোরেশন (এফডিআইসি)। ফলে চুক্তির মাধ্যমে এফডিআইসিকে বিনিময় মূল্য হিসেবে ৫০ কোটি ডলার দেবে ফার্স্ট সিটিজেন। ব্যাংকটির পক্ষ থেকে জানানো হয়েছে, এসভিবির গ্রাহকরা তাদের অ্যাকাউন্টের ওপর নিয়ন্ত্রণ ফিরে পাবেন এবং খুলে দেওয়া হবে শাখাগুলো।

২০০৮ সালে অর্থনৈতিক সংকটের পর এসভিবি হলে পতনের মুখে পড়া যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ ব্যাংক। ১০ মার্চ ব্যাংকটি বন্ধ হয়ে গেলে বিশ্বজুড়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতে রীতিমতো চাঞ্চল্যের সৃষ্টি হয়। গ্রাহকরা পড়েন আস্থার সংকটে, ফলে ছোট ছোট অনেক ব্যাংক থেকে আমানত তুলে নেওয়ার ঘটনাও ঘটে।

২০০৯ সাল থেকে অন্য যেকোনও ব্যাংকের তুলনায় ফার্স্ট সিটিজেন এফডিআইসির সহায়ক লেনদেন সম্পন্ন করেছে বলে জানিয়েছে ব্যাংকটি। ফার্স্ট সিটিজেন বলছে, নতুন সমন্বিত কোম্পানি বৈচিত্র্যময় ঋণ পোর্টফোলিও তৈরিতে এবং স্থিতিস্থাপন আমানতের ভিত্তি হবে। এক বিবৃতিতে বলা হয়, গ্রাহক ও বিনিয়োগকারীদের রক্ষায় দূরদর্শী ঝুঁকি ব্যবস্থাপনা পদ্ধতি গ্রহণ করা হবে।

বিশ্লেষকরাও বলছেন, এসভিবি ও ফার্স্ট সিটিজেনের এ একীভূত হওয়ার সিদ্ধান্ত ইতিবাচক এবং অর্থনৈতিক স্থিতিশীলতা ফেরানোর জন্য জরুরি।

সূত্র: ব্লুমবার্গ, দ্য স্ট্রেইটস টাইমস

- Advertisement -

Related Articles

Latest Articles