32.2 C
Toronto
বুধবার, জুন ১৯, ২০২৪

গ্রিসে অবৈধ প্রবাসীদের পাসর্পোট দিচ্ছে বাংলাদেশ

গ্রিসে অবৈধ প্রবাসীদের পাসর্পোট দিচ্ছে বাংলাদেশ

গ্রিস, মাল্টা ও আলবেনিয়ায় বসবাসরত অনিয়মিত প্রবাসী বাংলাদেশিদের জন্য আবারও এমআরপি পাসপোর্টের আবেদনের সুযোগ দিয়েছে গ্রিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। প্রবাসীদের সুবিধার্থে বিশেষ বিবেচনায় তাদের এ পাসপোর্ট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দূতাবাস।

- Advertisement -

ইতোমধ্যে প্রবাসীদের থেকে আবেদন নেওয়া শুরু হয়েছে। এমআরপি পাসপোর্ট নিতে প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আসার অনুরোধ করেছেন দূতাবাস কর্তৃপক্ষ।

এদিকে, বাংলাদেশিরা অবৈধ পথে যখন গ্রিসে আসে তখন তাদের অনেকের কাছেই পাসপোর্ট থাকে না, এমনকি ফটোকপি করার সুযোগও থাকে না। আবার অনেকে তুর্কি হয়ে গ্রিসে প্রবেশের আগে পাসপোর্ট রাস্তায় বা সমুদ্রে ছিড়ে ফেলে দেন। তাদের ধারণা পাসপোর্ট সঙ্গে থাকলে ডিপোর্ট হওয়ার সম্ভাবনা থাকে বেশি। এই ভয়ে অনেকেই পাসপোর্টের কথা এড়িয়ে যান।

আবুল বাসার নামে এক প্রবাসী বাংলাদেশি বলেন, ‌‘আমার পাসপোর্ট ছিল, ওমান মালিকের কাছে রয়ে গেছে। পাসপোর্ট ছাড়াই দালালের মাধ্যমে তুর্কি চলে আসি। কোনো ফটোকপি রাখার সুযোগ ছিলো না। তুর্কি থেকে গ্রিসে আসার পথে বরফের মধ্যে খাল পার হতে গিয়ে সঙ্গে থাকা ব্যাগটাও ভেসে যায়। পাসপোর্ট ছাড়া এখন আমি বৈধ হতে বা লিগ্যালের জন্য দরখাস্ত জমা করতে পারছি না। পুরাতন পাসপোর্টের ফটোকপি ছাড়া দূতাবাস আমাকে নতুন পাসপোর্ট তৈরির কোনো সুযোগ দিচ্ছেন না। এ অবস্থায় আমার ভবিষ্যৎ অন্ধকার।’

এদিকে, পুরোনো পাসপোর্টের ফটোকপি দিয়ে কোনো প্রকার জিডি বা সাধারণ ডায়েরি ছাড়াই এমআরপি পাসপোর্ট তৈরির সুযোগ দিচ্ছে গ্রিসের বাংলাদেশ দূতাবাস। কিন্তু যাদের কিছুই নেই, তারা এমআরপি বা ই পাসপোর্টের আবেদন করতে পারবেন না। তাই যাদের সত্যিকার অর্থে পাসপোর্ট হারিয়ে গেছে বা নষ্ট হয়ে গেছে অথবা কোনো ফটোকপি নেই তারা কিভাবে দূতাবাসে পাসপোর্টের জন্য আবেদন করবেন এ তথ্য কারও জানা নেই।

নাম প্রকাশ না করার শর্তে দূতাবাসের এক কর্মকর্তা বলেন, যাদের পুরনো, নষ্ট হওয়া পাসপোর্টের ছবি বা যে কোনো ধরনের আইডিন্টিটি দেখাতে পারবে না, তাদের পরবর্তী সরকারি নির্দেশনা না আসা পর্যন্ত পাসপোর্ট ইস্যু বা প্রদান করতে পারবে না বাংলাদেশ দূতাবাস।

- Advertisement -

Related Articles

Latest Articles