8.1 C
Toronto
বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪

শ্রেণিকক্ষে চ্যাটজিপিটি

শ্রেণিকক্ষে চ্যাটজিপিটি
ব্রেন্ডন বেনসন গত ডিসেম্বরে লক্ষ্য করেন যে তার ১২ জন শিক্ষার্থীর নিবন্ধই একই রকম

ব্রেন্ডন বেনসন গত ডিসেম্বরে লক্ষ্য করেন যে, তার ১২ জন শিক্ষার্থীর নিবন্ধই একই রকম। অন্টারিওর নিউমার্কেটের পিকারিং কলেজের ইংরেজির শিক্ষক বেনসন বলেন, তাদের কথাবার্তায় দারুণ মিল পাই।

তার শিক্ষার্থীরা যে প্রায় সময়ই গ্রামারলি ও অটোকারেক্টের মতো অ্যাপের ওপর নির্ভরশীল সেটা তিনি আগে থেকেই জানতেন। কিন্তু এবারেরটা একেবারেই আলাদা।

- Advertisement -

তিনি বলেন, শিক্ষার্থীদের লেখার পদ্ধতি দেখে আমি হতবাক। এটা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স চ্যাটবট চ্যাটজিপিটির উত্তর সেটা বুঝতে তার খুব একটা সময় লাগেনি।

এজন্য তার শিক্ষার্থীদের ভর্ৎসনা না করে বেনসন তাদের কাছে জানতে চান, কীভাবে তারা এটা ব্যবহার করছে। চ্যাটবটের সহায়তায় তৈরি অ্যাসাইনমেন্ট কীভাবে মূল্যায়ন করবেন সে পরিকল্পনাও গত মাসে মাথায় আসে তার।

কানাডার যেসব শিক্ষক চ্যাটজিপিটিকে শ্রেণিকক্ষে আমন্ত্রণ জানাচ্ছেন বেনসন তাদের মধ্যে একজন। বেনসন বলেন, চ্যাটজিপিটির সঙ্গে কাজ করার একটি সুবিধা তিনি দেখতে পাচ্ছেন এবং শিক্ষার্থীদের মধ্যে ক্রিটিক্যাল থিংকিংকে উৎসাহিত করছেন। তার বিশ^াস শিক্ষার্থীরা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের চেয়ে ভালো করবে।

চ্যাটজিপিটির সহায়তায় তৈরি অ্যাসাইনমেন্ট মূল্যায়নে শিক্ষার্থীদেরকে এআইয়ের সঙ্গে তাদের কথোপকথনের ট্রান্সক্রিপ্ট জমা দিতে বলা হয়েছিল। কেন তারা লেখার এই পদ্ধতি শিখছে তাও জানতে চাওয়া হয়েছিল। তারা সবাই খুব উত্তেজিত ছিলেন বলে জানান বেনসন।
তিনি বলেন, আমি যখন চ্যাটজিপিটি ব্যবহারের সুযোগ দিলাম তখন একজন শিক্ষার্থী হেসে বলল, এতোদিন পর্যন্ত আমাকে যেসব করতে বলা হয়েছে এটা তার মধ্যে সবচেয়ে প্রাগ্রসর ও উত্তেজনাকর। এটা দারুণ। আমি এটা ব্যবহার করছি।

পিকারিং কলেজের টিচিং অ্যান্ড লার্নিংয়ের পরিচালক জশুয়া আর্মস্ট্রং বলেন, এআই শিক্ষার একটা অংশ হতে যাচ্ছে। কিন্তু এর নৈতিক বিষয়টি নিয়ে তিনি চিন্তিত। চুরি কী এখনো আমরা শিক্ষার্থীদের সেটা শেখাতে চাই। প্রজন্মের পর প্রজন্ম ধরে শিক্ষার্থীদের আমরা যা শেখাচ্ছি তার কেন্দ্রে আছে এটাই। এআই ব্যবহার করে কোনো কিছু কীভাবে পাচ্ছে তাকে ঘিরে যে ভালো পাঠদান সেটা এখন এই পর্যায়ে নেমে এসেছে।

সদ্যই একটি প্রকল্প শেষ করেছেন ভ্যানকুভারের ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার প্যাট্রিক পারা পেনেফাদার। তাতে চ্যাটজিপিটি ব্যবহার করে উইলিয়াম শেক্সপিয়ারের মতো করে নাটক লিখতে বলা হয়েছিল। থিয়েটার অ্যান্ড ফিল্মের সহাকারী অধ্যাপক পেনেফাদার শেক্সপিয়ারের পৃথক তিনটি নাটকের চরিত্র ম্যাকবেথ, পোর্শিয়া, ওথেলো এবং শাইলক মুখোমুখি হলে দৃশ্যটা কেমন হবে তা লিখতে শিক্ষার্থীদের চ্যাটজিপিটির সহায়তা নিতে বলেন।
পেনেফাদার বলেন, আমি আমার শিক্ষার্থীদের কনটেন্ট তৈরিতে এটির উদ্ভাবনীমূলক ব্যবহারে উৎসাহ দিচ্ছি। শেক্সপিয়ার এক্ষেত্রে সবচেয়ে ভালো উদাহরণ।

- Advertisement -

Related Articles

Latest Articles