8 C
Toronto
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

‘মে কনটেইন’ ঘোষণায় আরও স্পষ্টতা দাবি

‘মে কনটেইন’ ঘোষণায় আরও স্পষ্টতা দাবি
ফুড অ্যালার্জি নিয়ে কাজ করা ইউনিপেগের এক মা এবং এ সংক্রান্ত জাতীয় সংস্থা ফুড লেবেলিংয়ে মে কনটেইন ঘোষণায় আরও স্পষ্টতা দাবি করেছেন

ফুড অ্যালার্জি নিয়ে কাজ করা ইউনিপেগের এক মা এবং এ সংক্রান্ত জাতীয় সংস্থা ফুড লেবেলিংয়ে ‘মে কনটেইন’ ঘোষণায় আরও স্পষ্টতা দাবি করেছেন। তেরেসা এহুদায়িফের তিন বছরের ছেলে কোবে তিষি থেকে অ্যানাফাইলেক্টিক প্রতিক্রিয়া দেখা দিলে তাকে ৯১১ এ ফোন করতে হয়েছিল। কোবে সে সময় শিশু ছিল।

দুই সন্তানের এই মা বলেন, এরপর থেকে বিষয়টি খুবই ভয়ের হয়ে দাঁড়িয়েছে। সব খাবার নিরাপদ কিনা সেটা নিশ্চিত হতে লেবেলসহ সব কিছু পরীক্ষা করতে হয়। তিষি অনেক খাবারেই ব্যবহার করা হয়ে থাকে।

- Advertisement -

কোনো কিছু কিনতে গেলে ইয়েহুদায়িফ ফুড লেবেল বারবার পরীক্ষা করে দেখেন। এমনকি পণ্যটি তার অতি পরিচিত হলেও। কারণ, কোম্পানি যদি উপাদানে পরিবর্তন আনে সেই ভয়ে। অনেক পণ্যেই মে কনটেইন বিবৃতি থাকে।
তিষির অ্যালার্জি সঙ্গে নিয়েই বাস করছেন কোবে ইয়েহুদায়িফ। তিনি বলেন, প্রথম যেদিন গ্রোসারি স্টোরে যাই সেদিন একটি নিরাপদ রুটি খুঁজছিলাম। রুটির সারিতে গিয়ে প্রায় কেঁদে ফেলেছিলাম। কারণ, কোনো পণ্যই পাচ্ছিলাম না, যেটা তার জন্য নিরাপদ।

এ ধরনের অভিজ্ঞতা বিরল কিছু নয়। হেলথ কানাডা বলছে, প্রায় ৬ শতাংশ কানাডিয়ানের চিকিৎসক চিহ্নিত ফুড অ্যালার্জি রয়েছে। কারো ডিমে, কারো মাছে, তিষিতে, সালফাইটে এবং বাদামে অ্যালার্জি রয়েছে।

ফুড অ্যালার্জি কানাডা বলছে, প্রাক-মোড়কজাত খাদ্যে ‘মে কনটেইন’ সতর্কতা লেখার চল শুরু হয়েছে দুই দশকেরও বেশি সময় আগে। যেসব পণ্যে ক্রস কন্টামিনেশনের ঝুঁকি রয়েছে সেগুলোকে মাথায় রেখেই এমনটা করা হয়। কিন্তু এখন কোম্পানিগুলো আরও বিস্তৃত পরিসরে মে কনটেইন সতর্কতা লিখছে। খোলা খাবারে যেমন লেখা হচ্ছে, একইভাবে লেখা হচ্ছে রেস্তোরাঁর খাবারেও।

সংস্থাটির খাদ্য নিরাপত্তা ও নিয়ন্ত্রণ বিষয়ক পরিচালক বিয়াট্রিস পোভোলো বলেন, কিছু কিছু ক্ষেত্রে ভোক্তারা বিষয়টি নিয়ে প্রশ্ন তুলছেন। ক্র্যাকার অথবা কুকির ক্ষেত্রে কেন এই বিবৃতি? লেবেলে যদি ঝুঁকির বিষয়টি উল্লেখ করা হয় তাহলে সেটা বেশি সহায়ক হবে। স্পষ্ট লেবেলিং একাধিক অ্যালার্জি রয়েছে এমন ব্যক্তিদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

- Advertisement -

Related Articles

Latest Articles