8 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

খোসা ছাড়াতে গিয়ে অর্ধেক বেদানা নষ্ট হয়? জেনে রাখুন ৩টি সহজ টিপস

খোসা ছাড়াতে গিয়ে অর্ধেক বেদানা নষ্ট হয়? জেনে রাখুন ৩টি সহজ টিপস

শরীর সুস্থ রাখতে যে ফলগুলো দারুণ কার্যকর, বেদানা তার মধ্যে অন্যতম। অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ বেদানা রোজ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন পুষ্টিবিদ এবং চিকিৎসক উভয়েই। বিশেষ করে রক্তাল্পতার সমস্যায় যারা দীর্ঘ দিন ধরে ভুগছেন, বেদানা তাদের জন্য ওষুধের মতো কাজ করে।

- Advertisement -

পাশাপাশি, শরীর থেকে যাবতীয় দূষিত পদার্থ বার করে দিতেও বেদানার জুড়ি মেলা ভার। বেদানা হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায়। রক্তচাপ ও কোলেস্টেরলের মাত্রা কমায় বেদানা।

অনেকেই নিয়ম করে বেদানা খান। কিন্তু বেদানার ক্ষেত্রে একটি সমস্যা হল, খোসা ছাড়াতে গিয়ে অধিকাংশ বেদানা নষ্ট হয়ে যায়। বেদানার খোসা ছাড়ানো সত্যিই ঝক্কির কাজ। সমস্যা থাকলে সমাধানও থাকবে। বেদানার খোসা ছাড়ানোর কিছু সঠিক এবং সহজ উপায় রয়েছে। সেগুলি মেনে চললে একটি বেদানাও নষ্ট হবে না।

>> প্রথমে বেদানার মুখ গোল করে কেটে নিন। তার পর ছুরির সাহায্যে বড় করে কয়েকটি টুকরা করুন। টুকরা করা মানে কিন্তু পুরোটা কেটে ফেলবেন না। এ বার বেদানার নিচে একটি বাটি রাখুন। আলতো হাতে বেদানার উপর চাপ দিন। বেশি চাপ দিলে কিন্তু বেদানা থেকে রস বেরিয়ে যাবে। চাপের ফলে বেদানা নিজে থেকেই বাটিতে পড়বে।

>> বেদানা কাটার আগে হালকা করে চাপ দিন। দুই তালুর মাঝে রেখে একটু ঘুরিয়েও নিতে পারেন। খোসা ছাড়ানোর সঙ্গে সঙ্গে দেখবেন বেদানার দানাগুলো আলাদা হয়ে ছড়িয়ে পড়ছে।

>> বেদানার মুখের খোসা আয়তাকার ভাবে ছুরি দিয়ে কেটে ফেলুন। বেদানার ছয়টি ভাগ বেরোবে। ছোট ছোট টুকরো করে নিলে খোসা থেকে বেদানা ছাড়াতেও সুবিধা হবে। নষ্ট হওয়ার আশঙ্কাও কম।

সূত্র: আনন্দবাজার

- Advertisement -

Related Articles

Latest Articles