8.3 C
Toronto
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

ঘাটতি পূরণে তহবিল চান অটোয়ার মেয়র

ঘাটতি পূরণে তহবিল চান অটোয়ার মেয়র
অটোয়ার মেয়র মার্ক সাটক্লিফ

প্রাদেশিক আবাসন বিলের কারণে সম্ভাব্য যে রাজস্ব ক্ষতি তা পুষিয়ে নিতে অন্যান্য স্তরের সরকারের কাছ থেকে আর্থিক সহায়তা প্রয়োজন বলে জানিয়েছেন অটোয়ার মেয়র মার্ক সাটক্লিফ। বুধবার বাজেট নিয়ে আলোচনার জন্য সিটি কাউন্সিলের বিশেষ বৈঠকে এ কথা বলেন তিনি।

সিটি এ ধরনের সহায়তা না পেলে সামনের বছরগুলোতে বাজটে নিয়ে মারাত্মক চাপের মধ্যে পড়ে যাবে বলে মন্তব্য করেন অটোয়ার মেয়র। তিনি বলেন, বিল ২৩ নামে পরিচিত আবাসন বিলের কারণে যে রাজস্ব ক্ষতি তা পুষিয়ে নিতে প্রাদেশিক ও ফেডারেল সরকারের কাছ থেকে সহায়তা না পেলে আমাদের ট্রানজিট ও অন্যান্য এলাকায় হাত দিতে হবে। এই সহায়তা না পেলে ২০২৪ ও তার পরের বছরগুলোতে বড় ধরনের বাজেট চা তৈরি হবে।

- Advertisement -

দ্রুততম সময়ে অধিক সংখ্যক বাড়ি নির্মাণের লক্ষ্যে বিল ২৩ আনা হয়েছে, যা মোর হোমস বিল্ট ফাস্টার আইন নামে পরিচিত। গত নভেম্বরে আইনটি পাসের পর থেকে এ নিয়ে সমালোচনার মুখে রয়েছে প্রিমিয়ার ডগ ফোর্ডের সরকার। কারণ, আগে যেসব উন্নয়ন মাশুল ছিল বিলে তা কমানো হয়েছে বা একেবারেই ছাড় দেওয়া হয়েছে।
নভেম্বরেই প্রদেশের আবাসনমন্ত্রী স্টিভ ক্লার্ককে লেখা এক চিঠিতে মেয়র বলেন, বিলের ফলে ১৩ কোটি ডলার রাজস্ব ঘাটতি হবে এবং এর ফলে অবকাঠামোয় বিনিয়োগে এক ধরনের শুন্যতা তৈরি হবে। আইনটি পাসের আগে আরও পরামর্শ নেওয়ার জন্য আপনাদের প্রতি আহ্বান জানাচ্ছি। এছাড়া এই পরিবর্তনের ফলে অটোয়ার ওপর যে নাটকীয় প্রভাব পড়বে তাও বিবেচনায় নেওয়ার আহ্বান জানাচ্ছি।

কিছু মিউনিসিপালিটি বলেছে, সাশ্রয়ী, অলাভজনক ও কিছু ক্ষেত্রে ভাড়া বাড়ি নির্মাণের জন্য ডেভেলপারদের ফি কমানো বা অব্যাহত দেওয়ার পর অন্টারিও সরকারের যে সিদ্ধান্ত তার মূল্য চুকাতে হবে তাদেরকে।

নতুন বাড়ি ও অন্যান্য অবকাঠামো নির্মাণের যে ফি তা সাধারণত সিটি কর্তৃপক্ষের কোষাগারে চলে যায়। কিছু সিটি কর্তৃপক্ষ বলেছে, রাজস্ব ঘাটতি পুষিয়ে নিতে তারা সম্পত্তি কর বাড়িয়ে দেবে। মিউনিসিপালিটিগুলোর এই উদ্বেগের পরিপ্রেক্ষিতে নির্বাচিত কিছু মিউনিসিপালিটিতে তৃতীয় পক্ষের মাধ্যমে নিরীক্ষা করার প্রতিশ্রুতি দিয়েছিলেন গত নভেম্বরে। বিলের কারণে সৃষ্ট রাজস্ব ক্ষতির ফলে মিউনিসিপালিটিগুলো আবাসন সংশ্লিষ্ট অবকাঠামো ও সেবায় অর্থায়ন করতে সমর্থ হবে কিনা তা খতিয়ে দেখাই এই নিরীক্ষার উদ্দেশ্য। তবে ঘোষণার পর থেকে নিরীক্ষা নিয়ে কোনো তোড়জোড়ের কথা শোনেননি বলে জানিয়েছেন অটোয়ার মেয়র সাটক্লিফ।

- Advertisement -

Related Articles

Latest Articles