5.3 C
Toronto
বৃহস্পতিবার, ফেব্রুয়ারি ২২, ২০২৪

অর্থই কি সব সুখের মূল, কী বলছে গবেষণা

অর্থই কি সব সুখের মূল, কী বলছে গবেষণা
পুরনো ছবি

টাকাপয়সা, সম্পদ নিয়ে আপনার ভাবনা কেমন? এই অর্থই কি জীবনের সব সুখ এনে দিতে পারে? বিপুল সম্পদের মালিক হলেই কি সব সুখ মেলে? নাকি অন্য কিছুর প্রয়োজন আছে জীবনে? অর্থ ক্ষণিকের সুখ দিতে পারে ঠিকই, কিন্তু সব সময় সবকিছু অর্থ দিয়ে বিবেচনা করা যায় না এমনটাই জানিয়েছেন গবেষকরা।

গবেষকেরা মনে করেন, ‘আমরা কীভাবে আমাদের অর্থ ব্যয় করব বা করছি, তা সুখের ধারণার ওপর একটা বড় প্রভাব ফেলে। মার্কিন লেখিকা গ্রেটচেন রুবিন তার ‘দ্য হ্যাপিনেস প্রজেক্ট’ বইতে লিখেছেন, অর্থ সুখ কিনতে পারে না। তবে অর্থ ব্যয় করে আপনি যে অসংখ্য জিনিস কেনেন, তা আপনার সুখের ওপর ব্যাপক প্রভাব ফেলে।

- Advertisement -

অর্থ সুখ আনতে পারে, তবে এই অর্থনীতির ধারণায় সম্পদ সীমাবদ্ধ। বিভিন্নভাবে স্থানান্তরের মাধ্যমে এই সম্পদের ভারসাম্য হয়। তাই সীমাবদ্ধ অর্থ দিয়ে কীভাবে সর্বোচ্চ আত্মিক শান্তি অর্জন করা সম্ভব? সম্প্রতি সে কথারই উত্তর দিল এ বিষয়ের দীর্ঘতম গবেষণা।

হ্যাঁ, সুখ বিষয়ে সবচেয়ে বেশিদিন ধরে যে গবেষণাটি চালানো হয়েছে, তার কৃতিত্বের দাবিদার হার্ভার্ড ইউনিভার্সিটি। আর এই গবেষণাই সম্প্রতি সব জল্পনা কল্পনা উড়িয়ে ঘোষণা করেছে যে, টাকা দিয়ে আর যাই কেনা যাক না কেন, সুখ কিনে ফেলা সম্ভব নয় কোনোমতেই। অন্তত এমনটাই দাবি করেছেন রবার্ট ওয়াল্ডিঙ্গার এবং মার্ক স্কালজ।

হার্ভার্ড স্টাডি অফ অ্যাডাল্ট ডেভেলপমেন্টের গবেষণা অনুযায়ী, প্রকাশিত ‘দ্য গুড লাইফ’ বইটির এই দুই লেখকের মতে, সুখ যদি গন্তব্য হয়, তবে টাকা সেখানে পৌঁছনোর একটা উপায় হতে পারে, কিন্তু টাকা সেই চূড়ান্ত গন্তব্য নয়।

টাকা কী দিতে পারে তাহলে? এ বিষয়ে গবেষকরা বলছেন, ‘টাকা আমাদের সুরক্ষা দিতে পারে, দিতে পারে নিরাপত্তা, এমনকি একটা পর্যায় পর্যন্ত সন্তুষ্টিও এনে দিতে পারে টাকা। পাশাপাশি জীবনের উপর নিয়ন্ত্রণের বোধও তৈরি করতে পারে। কিন্তু দিনের শেষে দাঁড়িয়ে একের সঙ্গে অপরের সংযোগই হলো জীবনের সেই গোপন চাবিকাঠি, যা আমাদের সুখের ঠিকানায় পৌঁছে দেয়।’

সম্পর্কগুলোই আসলে মানুষকে সুখী করতে পারে বলেই মনে করেন সাইকোলজির অধ্যাপক স্কালজ। তার মতে, ‘অর্থ ব্যয় করে কতটুকু সুখ কেনা যাবে, তা নির্ভর করে মনুষ্যত্বের ওপর। সে যদি তার অর্থ ব্যয় করে সুখ অনুভব করে তবে তা তার সুখই আছে এতে কোনো ভুল নেই।’

আসলে অর্থের সঙ্গে সুখের সম্পর্কটা বেশ জটিল। তাই বলা যেতে পারে, মানবজীবনে সুখী হওয়ার সঙ্গে টাকার সম্পর্ক রয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles