22.9 C
Toronto
বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪

স্থায়ী হচ্ছে টরন্টোর ক্যাফেটু প্রোগ্রাম

স্থায়ী হচ্ছে টরন্টোর ক্যাফেটু প্রোগ্রাম
টরন্টোর জনপ্রিয় ক্যাফেটু প্রোগ্রাম স্থায়ী হতে যাচ্ছে

টরন্টোর জনপ্রিয় ক্যাফেটু প্রোগ্রাম স্থায়ী হতে যাচ্ছে। তবে এই বছর থেকে শুরু হতে যাওয়া এই প্রোগ্রামে অংশ নিতে ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে কিছুটা বাড়তি ব্যয় করতে হবে।
টরন্টো সিটি কাউন্সিলের নির্বাহী কমিটির বিবেচনার জন্য পাঠানো কর্মীদের এক চিঠিতে এই সুপারিশ করা হয়েছে যে, সিটি এককালীন আবেদন ফি ৮৬৫ ডলার এবং বার্ষিক পারমিট ফি চালু করতে পারে।

সিটি কর্মীদের মতে, সব মিলিয়ে সাইডওয়াক ক্যাফে পরিচালনায় ফি দাঁড়াবে প্রায় ১ হাজার ৪৪৯ ডলার। আর কার্বসাইড ক্যাফের ফি দাঁড়াবে প্রায় ৩ হাজার ৭৭ ডলার।
এর আগে সিটি কর্তৃপক্ষ সাইডওয়াক ও কার্বসাইড ক্যাফের ফির ক্ষেত্রে জোনিং পদ্ধতি ব্যবহার করেছিল। এর ফলে ডাউনটাউন কোরের মতো বেশি চাহিদার এলাকায় মাসুল ছিল বেশি। সর্বনি¤œ মাসেিলর জোনের মূল্য বিবেচনায় নিয়ে ফি সামঞ্জস্যপূর্ণ করার সুপারিশ করা হয়েছে প্রতিবেদনে।

- Advertisement -

সাইডওয়াকের স্তরে ক্যাফের উচ্চতা তৈরিতে প্ল্যাটফরম প্যাশিও নির্মাণের ব্যয়ও ব্যবসা প্রতিষ্ঠানের মালিকদের বহন করতে হবে। কর্মীরা বলছেন, এর ফলে সাময়িক সিঁড়ি ছাড়াই ক্যাফেতে প্রবেশ করা যাবে। কারণ, শারীরিকভাবে অক্ষম ব্যক্তিদের কাছে এটা খুবই অজনপ্রিয় এবং কখনো কখনো তা সাইক্লিস্টদের পথ বন্ধ করে দেয়।
একটি প্যাশিও নির্মাণে গত বছর খরচ হয়েছিল প্রায় ১৩ হাজার ৮৭০ ডলার, যা বছরের পর বছর ব্যবহার করা যাবে। যদিও এই ব্যয় পুষিয়ে নিতে ২০২৩ সালে ফেডারেল সরকার ৭ হাজার ৫০০ ডলার পর্যন্ত অনুদান দিচ্ছে।

কোভিড-১৯ মহামারির কারণে ক্ষতিগ্রস্ত রেস্তোরাঁ ও অন্যান্য ব্যবসা গত দুই বছরে বেম কিছু ছাড় পেয়েছে। বেসরকারি স্বার্থে সরকারি স্থানের ব্যবহারের বিষয়ে সাম্প্রতিক এই প্রস্তাবিত নিয়মে ভারসাম্য আনার চেষ্টা করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এই সুপারিশের উদ্দেশ্য হলো ক্যাফেটুর সাময়িক জরুরি উদ্যোগকে হসপিটালিটি খাতের টেকসই কর্মসূচির দিকে এগিয়ে নেওয়া, যাতে করে টরন্টোর রাস্তাগুলো আরও বেশি আকর্ষণীয় ও নিরাপদ হয়ে ওঠে। সেই সঙ্গে ক্যাফে পরিচালক ও অন্য ব্যবসাগুলোর সহায়ক হয়ে ওঠে।

ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে এই কর্মসূচিতে অংশ নিতে বেশি অর্থ পরিশোধের প্রয়োজন পড়লেও ২০২৩ সালে পারমিট ফি বাবদ ১৪ লাখ ডলার ভর্তুকির ব্যবস্থা রেখেছে সিটি কর্তৃপক্ষ।
কোভিড-১৯ বিধিনিষেধের কারণে ক্ষতিগ্রস্ত রেস্তোরাঁ ও বারগুলোকে বাঁচিয়ে ২০২০ সালে ক্যাফেটু প্রোগ্রামের পরিকল্পনা করা হয়। এর আওতায় ব্যবসা প্রতিষ্ঠানগুলো সাইডওয়াক ও কার্বসাইডগুলোকে আউটডোরে বসার স্থান হিসেবে ব্যবহারের সুযোগ পায় এবং জনগণের কাছে তা জনপ্রিয়তাও পায়। প্রথম বছর ৮০১টি ব্যবসা প্রতিষ্ঠান এতে অংশগ্রহণ করে এবং ২০২২ সালে এর সংখ্যা দাঁড়ায় ১ হাজার ৩২৭টিতে। ২০২৩ সালে নতুন কার্ব-লেন ক্যাফের জন্য ৪০০টি আবেতনের প্রত্যাশঅ করা হয়েছে সিটি কর্মীদের প্রতিবেদনে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles