8 C
Toronto
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪

বাংলাদেশেও জেনারেল মোশাররফের প্রেমিকা!

বাংলাদেশেও জেনারেল মোশাররফের প্রেমিকা!
তাজমহলে স্ত্রী সেহবার সঙ্গে পারভেজ মোশাররফ

সদ্যই প্রয়াত হয়েছেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ। রোববার (০৫ ফেব্রুয়ারি) ৭৯ বছর বয়সে আরব আমিরাতের একটি হাসপাতালে অ্যামাইলয়েডোসিস নামের এক বিরল রোগে মৃত্যু হলো তার। কিন্তু তার আগে রেখে ঘটনাবহুল এক জীবন।

২০০৬ সালে প্রকাশিত ‘ইন দ্য লাইন অব ফায়ার: আ মেমোয়ার’ শীর্ষক আত্মজীবনীতে নিজের ব্যক্তি জীবনের খানিকটা তুলে ধরেছিলেন মোশাররফ। এতে উঠে এসেছিল তার প্রেম জীবন। মোশাররফ বলেন, এক বাঙালি মেয়ের সঙ্গে প্রেম ছিল তার। দুজনের মধ্যে ভাষার বাধা ছিল, কিন্তু তাও মন জুড়েছিল মনে।

- Advertisement -

তিনি জানান, তার দ্বিতীয় প্রেমিকা ছিলেন একজন বাঙালি। যদিও ব্যর্থ হয় সেই প্রেম। সেই নারী এখন বাংলাদেশে সংসার পেতেছেন। কাটাচ্ছেন সুখী দাম্পত্য। আত্মজীবনীতে রাখঢাক করেই নিজের প্রেমিক সত্ত্বার খানিকটা তুলে ধরেন মোশাররফ। প্রেমিকার নাম প্রকাশ করেননি তিনি।

অল্প কয়েক লাইনে মোশাররফ বলেন, বাঙালি মেয়েটির সঙ্গে প্রেমের আগে অন্য একটি সম্পর্ক ছিল তার। কিন্তু সে নেহাতই কিশোর বয়সের ভালোলাগা। ভালোবাসা বুঝতে না বুঝতেই সেই প্রেমিকা জীবন থেকে হারিয়ে যায়। তবে বাঙালি মেয়ের সঙ্গে দ্বিতীয় প্রেম অনেক বেশি গভীর ছিল বলে উল্লেখ করেন মোশাররফ।

সাবেক সেনাপ্রধান জানান, ওই বাঙালি প্রেমিকা তার প্রতিবেশী ছিলেন। করাচির গার্ডেন রোডে ছিল দুজনের পাশাপাশি বাড়ি। যাতায়াতের পথেই পরিচয় এবং মন দেওয়া-নেওয়া। প্রেমিকাকে লুকিয়ে চিঠি পাঠাতেন মোশাররফ। দেখা করার জন্য থাকত অধীর আগ্রহ। তবে এই সম্পর্কটি টিকেছিল মাত্র বেশ কয়েক বছর।

সেনাবাহিনীর দ্বিতীয় লেফটেন্যান্ট হওয়া পর্যন্ত সম্পর্কটি ছিল মোশাররফের। কর্মসূত্রে পরে অন্যত্র চলে যেতে হয় মোশাররফকে। এভাবে বাঙালি প্রেমিকার কাছ থেকে দূরে সরে যান তিনি। মোশাররফের ভাষ্যমতে, মেয়েটির পরিবার আচমকা পূর্ব পাকিস্তান চলে যায়। আর এভাবেই ভেঙে যায় প্রেম।

- Advertisement -

Related Articles

Latest Articles