-0 C
Toronto
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪

মঙ্গলে অভিযান নিয়ে ইলনকে খোঁচা দিয়ে যা বললেন বিল গেটস!

মঙ্গলে অভিযান নিয়ে ইলনকে খোঁচা দিয়ে যা বললেন বিল গেটস!

মঙ্গল গ্রহে অভিযানকে অর্থের অপচয় বললেন মার্কিন ধনকুবের বিল গেটস। ধারণা করা হচ্ছে, এরমধ্য দিয়ে তিনি মূলত আরেক ধনকুবের ইলন মাস্ককে খোঁচা দিয়েছেন। কারণ ইলন বহুদিন ধরেই মঙ্গলে মানব বসতি স্থাপনে বিনিয়োগ করে চলেছেন। তবে বিল গেটস বিশ্বাস করেন, এটি অর্থের ভালো ব্যবহার হতে পারে না। এর থেকে বরঞ্চ এই অর্থ দিয়ে ভ্যাকসিন তৈরি করা উচিৎ। এ খবর দিয়েছে বিবিসি।

- Advertisement -

খবরে জানানো হয়, বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে ভ্যাকসিনের গুরুত্ব তুলে ধরেন গেটস। তিনি বলেন, মঙ্গলে যাওয়া বেশ ব্যয়বহুল। এর থেকে বরঞ্চ প্রতি এক হাজার ডলার দিয়ে একটি করে হামের ভ্যাকসিন তৈরি করা যায়, যা বহু মানুষের জীবন বাঁচাবে। তাই এত অর্থ খরচ করে মঙ্গলে যাওয়ার মানে হয় না।

তবে শুধু ইলন মাস্ক একাই নয়, আরেক ধনকুবের জেফ বেজোসও মহাকাশ দৌড়ে যুক্ত হয়েছেন। মাস্ক এখন পর্যন্ত এগিয়ে থাকলেও সমানে পাল্লা দিচ্ছেন বেজোসও। ২০০২ সালে রকেট কোম্পানি স্পেস-এক্স প্রতিষ্ঠা করেন ইলন মাস্ক। তার এই উদ্যোগের প্রধান উদ্দেশ্যই ছিল মানুষকে মঙ্গল গ্রহে পাঠানো। এরপর আস্তে আস্তে লাল গ্রহটিতে মানব বসতি স্থাপনের স্বপ্ন দেখছেন তিনি। অপরদিকে জেফ বেজোসের কোম্পানির নাম ব্লু অরিজিন।

২০২১ সালে তিনি নিজেই মহাকাশে গিয়েছিলেন। মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস যদিও মহাকাশ সম্পর্কিত কোনো প্রজেক্টে বিনিয়োগ করেননি। কোভিড মহামারীর শুরুতে ভ্যাকসিনের পেছনে বিনিয়োগ করে আলোচনায় এসেছিলেন তিনি। গেটস বিবিসিকে বলেন, ভবিষ্যতে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা মানব সভ্যতাকে রাতারাতি বদলে দেবে। বিজ্ঞান এবং চিকিৎসাকে অন্য পর্যায়ে নিয়ে যাবে এটি। মানুষের উৎপাদনশীলতা বৃদ্ধিতে ব্যপক সাহায্য করবে কৃত্রিম বুদ্ধিমত্তা।

- Advertisement -

Related Articles

Latest Articles