0.3 C
Toronto
শনিবার, জানুয়ারী ২৮, ২০২৩

পুরুষের যৌন চাহিদা মেপে দেবে তার আয়ু!

পুরুষের যৌন চাহিদা মেপে দেবে তার আয়ু!
<br >প্রতীকী ছবি

যৌনতায় আগ্রহ কতটা, তার সঙ্গে যোগ রয়েছে পুরুষদের আয়ুর। ঠিক কোন কারণে এমন হয়, তা নিশ্চিত বলতে না পারলেও পুরুষদের আয়ুর সঙ্গে যে যৌনতার কোনো না-কোনো সম্পর্ক রয়েছে, সে সম্পর্কে একপ্রকার নিশ্চিত জাপানের একদল গবেষক। ইয়ামাগাতা বিশ্ববিদ্যালয়ের কিছু গবেষকের করা সাম্প্রতিক এক গবেষণা বলছে, যৌনতার আগ্রহ না থাকার সঙ্গে পুরুষের আয়ু কমে আসার কোনো না-কোনো সম্পর্ক রয়েছে।

গবেষণায় অংশ নেন জাপানের ইয়ামাগাতা অঞ্চলের মোট ২০,৯৬৯ জন বাসিন্দা। এর মধ্যে ৮,৫৫৮ জন পুরুষ এবং ১২,৪১১ জন নারী। ৬ বছর ধরে বছরে একবার করে অংশগ্রহণকারী ব্যক্তিদের স্বাস্থ্য পরীক্ষা করেন গবেষকরা। সঙ্গে জানতে চাওয়া হয় তাদের যৌন জীবনের কথাও। মোট অংশগ্রহণকারী ব্যক্তিদের মধ্যে ৫০৩ জন গবেষণা চলাকালীন মারা যান।

- Advertisement -

গবেষণার ফল বলছে, পরীক্ষায় অংশ নেওয়া পুরুষদের মধ্যে যাদের যৌনতার প্রতি আগ্রহ কম, তাদের আয়ু তুলনামূলক কম। বিশেষ করে হৃদরোগ ও ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা সেসব মানুষদের মধ্যে অনেকটাই বেশি বলে দাবি, গবেষকদের।

নারী ও পুরুষদের মধ্যে সার্বিকভাবে যৌনতায় অনাগ্রহের ঘটনা নারীদের ক্ষেত্রে বেশি। শতকরা ১৬ জন নারী যৌনতায় খুব একটা আগ্রহী নন, অন্যদিকে পুরুষদের ক্ষেত্রে এ হার ৮ শতাংশ।

কেন এমন হয়? এ নিয়ে অবশ্য নিশ্চিত নন গবেষকরা। পাশাপাশি, এ গবেষণায় অংশ নেওয়া মানুষদের মধ্যে প্রায় ২০০ জন রূপান্তরকামী, তাদের ক্ষেত্রে যথেষ্ট তথ্য পাওয়া যায়নি, তাই বিষয়টি নিয়ে আরও গবেষণা প্রয়োজন বলে মনে করেন গবেষকরা।

- Advertisement -

Related Articles

Latest Articles