6 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩

দেশে প্রথম ছাত্ররাজনীতির নেতৃত্বে ট্রান্সজেন্ডার শিশির বিন্দু

দেশে প্রথম ছাত্ররাজনীতির নেতৃত্বে ট্রান্সজেন্ডার শিশির বিন্দু

দেশের ছাত্ররাজনীতির ইতিহাসে প্রথম যুক্ত হলো কোনও ট্রান্সজেন্ডার ছাত্রনেতা। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন রাজবাড়ী জেলার সহসভাপতি হয়েছেন ট্রান্সজেন্ডার শিশির বিন্দু। তিনি ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষার্থী। শিশির বিন্দু বাংলাদেশে প্রগতিশীল ছাত্র আন্দোলনের নতুন এক অধ্যায়ের প্রতিনিধিত্ব করতে যাচ্ছেন।

- Advertisement -

বৃহস্পতিবার (১২ জানুয়ারি) বিকেল ৪টায় উদীচী কার্যালয়ে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন রাজবাড়ীর ১২তম জেলা সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

‘এসো ভাঙনকে ভাঙি, সৃষ্টিকে গড়ি সুন্দরের কানে কানে বলি এ দ্রোহ আমার’ স্লোগানকে ধারণ করে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সম্মেলন উদ্বোধন করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, রাজবাড়ী জেলা সংসদের সাবেক সভাপতি ডা. সুনীল কুমার বিশ্বাস।

শিশির বিন্দু-কে নেতৃত্বে আসা নিয়ে নবনির্বাচিত সভাপতি কাওসার আহমেদ রিপন বলেন, ‘১৯৫২ সালের অগ্নিগর্ভ থেকে সৃষ্ট রাজনৈতিক দল বাংলাদেশ ছাত্র ইউনিয়ন। ছাত্র ইউনিয়ন সবসময়ই প্রগতিশীল ছাত্ররাজনীতি করে আসছে। তারই ধারাবাহিকতায় দেশের ইতিহাসে প্রথম এক জন ট্রান্সজেন্ডার নেতৃত্বে এসেছেন।’

এ সময় রিপন জানান, শিশির দীর্ঘদিন ধরে ছাত্র ইউনিয়নের রাজনীতির সাথে জড়িত। সে সংগঠনের এক জন নিবেদিত কর্মী।

ভবিষ্যতে শিশির ছাত্র ইউনিয়নের ব্যানারে তার মতন পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মানুষের জন্য, শিক্ষার্থীদের জন্য কাজ করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন নবনির্বাচিত সভাপতি।

এদিকে, জেলা উদীচী কার্যালয়ে কাউন্সিল অধিবেশনের মাধ্যমে কাওসার আহমেদ রিপনকে সভাপতি, সিরাজুল ইসলামকে সাধারণ সম্পাদক ও নাফিজ মোল্লাকে সাংগঠনিক সম্পাদক করে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এবং রাজবাড়ী জেলা সংসদের ১৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কাউন্সিল অধিবেশন শেষে শপথ বাক্য পাঠ করেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কেন্দ্রীয় সংসদের সভাপতি মো. ফয়েজ উল্লাহ।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- সহসভাপতি রাতুল ইসলাম জনি, শিশির বিন্দু, সহকারী সাধারণ সম্পাদক হৃদয় খান, কোষাধ্যক্ষ সোহানুর রহমান, দপ্তর সম্পাদক লাবিব মাহমুদ, শিক্ষা ও গবেষণা অর্নিকা দাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. সেলিম, সাংস্কৃতিক সম্পাদক রাফিদুল ইসলাম, সদস্য মঞ্জয় সরকার।

সূত্র : রাইজিং বিডি

- Advertisement -

Related Articles

Latest Articles