0.3 C
Toronto
শনিবার, জানুয়ারী ২৮, ২০২৩

কাঁধে-পায়ে ভীষণ যন্ত্রণা, ওমিক্রন বিএফ.৭ এর লক্ষণ নয় তো?

কাঁধে-পায়ে ভীষণ যন্ত্রণা, ওমিক্রন বিএফ.৭ এর লক্ষণ নয় তো?

শীত বাড়ছে একই সঙ্গে করোনা সংক্রমণও বাড়ছে বিশ্বের বিভিন্ন স্থানে। ওমিক্রন ভ্যারিয়েন্টে সাব ভ্যারিয়েন্ট বিএফ.৭ এবার আতঙ্ক ছড়াচ্ছে। বাংলাদেশেও শনাক্ত হয়েছে নতুন এই উপধরন। বিশেষজ্ঞরা এ সময় সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন।

- Advertisement -

কমবেশি সবারই জানা আছে, করোনা সংক্রমণের লক্ষণ হিসেবে জ্বর, ঠান্ডা, গলাব্যথা, কাশি ইত্যাদি সমস্যা সম্পর্কে। তবে করোনার নতুন উপধরন বিএফ.৭ এ সংক্রমিত ব্যক্তিদের মধ্যে সর্দি-কাশি ছাড়াও নতুন এক লক্ষণ দেখা দিচ্ছে।

জোয়ে কোভিড অ্যাপ জানাচ্ছে, মায়ালজিয়া এখন কোভিডের লক্ষণের মধ্যে প্রথমদিকেই আছে। শররের ইমিউন সেল ভাইরাসের বিরুদ্ধে প্রতিক্রিয়া করার কারণে মায়ালজিয়া হয়।

এক্ষেত্রে শরীরের যে কোনো স্থানে সাধারণত পেশিতে ব্যথা হতে পারে।এখন এই লক্ষণ বেশি দেখা যাচ্ছে। এক্ষেত্রে কাঁধে হাতে, পায়ে কিংবা শরীরের বিভিন্ন স্থানে ব্যথা ও যন্ত্রণা হতে পারে।

কোভিডের মায়ালজিয়া কেমন হয়?
মায়ালজিয়া যদিও কোনো গুরুতর সমস্যা নয়, অর্থাৎ কিছুদিনের মধ্যেই সেরে যায়। তবে এর ব্যথা ও যন্ত্রণা সহ্য করা বেশ মুশকিল। শরীরের বহু স্থানে এই জটিলতা হতে পারে।

জোয়ে কোভিড অ্যাপের তথ্যমতে, কোভিডের ক্ষেত্রে মায়ালজিয়ার ব্যথা হতে পারে পা ও কাঁধে। মৃদু ব্যথা থাকতে পারে, আবার তীব্রও হতে পারে ব্যক্তিভেদে। এর সঙ্গে ক্লান্তি দেখা দিতে পারে।

কোভিডের কারণে মায়ালজিয়া হয়েছে কি না বুঝবেন কীভাবে?
বিশেষজ্ঞদের মতে, কোভিডের কারণে হওয়া মায়ালজিয়া ২-৩ দিনের মধ্যেই সেরে যায়। যদিও এই লক্ষণে কোভিড শনাক্ত করা সম্ভব নয়। তাই অবশ্যই টেস্ট করাতে হবে।

অবশ্যই করোনা টিকা নিতে ভুলবেন না। যারা এখনো করোনা টিকার ডোজ সম্পন্ন করেননি তারা বাকি টিকাগুলো পর্যায়ক্রমে নিয়ে সুরক্ষিত থাকুন।

সূত্র: টাইমস অভ ইন্ডিয়া

- Advertisement -

Related Articles

Latest Articles