-0.9 C
Toronto
শনিবার, জানুয়ারী ২৮, ২০২৩

প্রকাশ্যে আসতে কি ভয় পান সমকামী তারকারা!

প্রকাশ্যে আসতে কি ভয় পান সমকামী তারকারা!
ছবি হলি বলি সমকামী তারকা

সমকামী আজ শুধু একটি শব্দ নয়, প্রতিবাদের ভাষাও। বিষয়টিকে অনেকে দেখেন ইতিবাচক চোখে আবার অনেকে নেতিবাচক। তাই অনেকেই নিজেকে সমকামী বলে দাবি করতে ভয় পান। তবে সে ভয় বা জড়তা ভেঙে অনেক হলি-বলি তারকাকেই দেখা গেছে প্রকাশ্যে নিজেকে সমকামী বলে দাবি করতে।

অনেকের কাছেই সমকামী ধারণাটি স্পষ্ট নয়। সমকামী বলতে মূলত বোঝায় সমপ্রেমকে। বিপরীত লিঙ্গের প্রতি আকৃষ্ট না হয়ে সমকামীরা মূলত আকর্ষিত হয় সমলিঙ্গের প্রতি।

- Advertisement -

মনোবিদরা বলছেন, সমকামীদের মধ্যে সম্পর্ক মূলত গড়ে ওঠে মানসিক দিক থেকে। তাই তাদের মধ্যে আবেগ, ভালোলাগাটা স্বাভাবিক সম্পর্কের চেয়ে বেশি জোরালো হয়ে থাকে। সমকামীরা মানসিকভাবে পরস্পরের প্রতি বেশি নির্ভরশীল থাকেন।

তাই পছন্দের মানুষটি বিপরীত লিঙ্গের না হলেও তারা একে সমস্যা বলে মনে করেন না। বরং নিজের শারীরিক গঠনেই আনেন পরিবর্তন। আর এ কারণেই চিকিৎসাশাস্ত্রে ‘ট্রান্স জেন্ডার’ ধারণাটির উদ্ভব হয়েছে। যে চিকিৎসার মাধ্যমে কোনো ছেলে মেয়েতে আবার কোনো মেয়ে ছেলেতে রূপান্তরিত হতে পারেন।

এত সমস্যার পরও সমকামীরা তার পছন্দের মানুষ থেকে দূরে যেতে চান না শুধু মানসিক টানের জোরেই। এ দলে আছেন বলি-হলির অনেক নামিদামি তারকাও।

তবে প্রকাশ্যে অনেক তারকাই নিজেকে সমকামী বলতে ভয় পান। নিজের সামাজিক, পারিবারিক কিংবা ক্যারিয়ার জীবন ক্ষতিগ্রস্ত হতে পারে এই ভয়ে। তবে এ ভয়কে জয় করে প্রকাশ্যে এসেছেন বলিউডের জনপ্রিয় পরিচালক করণ জোহর।

পাঁচ বছর আগেই বিবিসিতে দেয়া এক সাক্ষাৎকারে তিনি তার সমকামিতার কথা স্বীকার করেন। ভারতের বিখ্যাত ফ্যাশন ডিজাইনার মনীষ মালহোত্রা, মনীষ অরোরাও রয়েছেন এ দলে। ভারতের বিখ্যাত ঔপন্যাসিক বিক্রম শেঠ, ববি ডার্লিং, ইমাম সিদ্দিকিও নিজেকে সমকামী বলে দাবি করেছেন।

হলিউডের অনেক তারকাই সমকামী। তবে তারা প্রকাশ্যে আসতে ভয় পান বলে দাবি করেছিলেন টাইটানিকখ্যাত তারকা ‘ কেট উইন্সলেট’। আমেরিকান সংবাদমাধ্যমকে তিনি বলেছিলেন, ‘আমি উঠতি অভিনেতার মধ্যে কয়েকজনকে চিনি, সেই সংখ্যা বলব না। এর মধ্যে কিছু পরিচিত ও কিছু এমন আছে, যারা মাত্র ক্যারিয়ার শুরু করেছে। যদি তাদের প্রকৃত পরিচয় প্রকাশ পায়, তাহলে স্বাভাবিক চরিত্রগুলো আর পাবে না, তারা এ নিয়ে ভয় পায়।’

আপনি জানলে অবাক হবেন, হলিউডের নামকরা ‘টোয়ালাইট’খ্যাত তারকা ক্রিস্টেন স্টুয়ার্ট আছেন এই দলে। ভয় ভেঙে গত বছর তিনি তার সমকামিতার কথা প্রকাশ্যে আনেন। লং টাইম গার্লফ্রেন্ড ডায়ানাল মেহের নামের এক নারী স্ক্রিপ্ট রাইটারকেই বিয়ে করতে যাচ্ছেন তিনি।

সম্প্রতি হলিউডের ‘স্ট্রেঞ্জার থিংস’খ্যাত কিশোর তারকাও প্রকাশ্যে এনেছেন তার সমকামিতার কথা। ১৮ বছর পূর্ণ হতেই সামাজিক যোগাযোগমাধ্যমে এসে নিজেই তার সমকামিতার কথা জানিয়েছেন হলিউড তারকা নোয়া স্ন্যাপ।

এ থেকে বোঝা যায়, নিজেকে সুপ্রতিষ্ঠিত করার পরই সমকামীরা সাহস করে বলতে পারে তাদের ভালোলাগার কথা। যার মাধ্যমে অবসান ঘটে দীর্ঘদিনের মানসিক দ্বন্দ্বের এক ইতিহাসের।

 

- Advertisement -

Related Articles

Latest Articles