-7.3 C
Toronto
শনিবার, ফেব্রুয়ারী ৪, ২০২৩

দৈনিক ১০ ডলারে চাইল্ডকেয়ার পাওয়া যাবে যেখানে

দৈনিক ১০ ডলারে চাইল্ডকেয়ার পাওয়া যাবে যেখানে
বক্তব্য রাখছনে ফডোরলে র্অথমন্ত্রী ক্রস্টিয়িা ফ্রল্যিান্ড

নতুন ৫৩ হাজার নিবন্ধিত সাশ্রয়ী চাইল্ডকেয়ার সেন্টারের অবস্থান কোথায় কোথায় হবে সে ব্যাপারে বিস্তারিত প্রকাশ করেছে অন্টারিও সরকার। কানাডা-ওয়াইড আর্লি লার্নিং অ্যান্ড চাইল্ড কেয়ার (সিডব্লিউইএলসিসি) সিস্টেমের অংশ এটি। এর অর্থ হচ্ছে, যেসব বাবা-মা তাদের সন্তানদের এসব সেন্টারে ভর্তি করবেন তাদের দৈনিক মাশুল ২০২৬ সালের সেপ্টেম্বরের মধ্যে ১০ ডলারে নেমে আসবে।

ফেডারেল সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তির অংশ হিসেবে প্রদেশের পক্ষ থেকে এর আগে ৮৬ হাজার চাইল্ডকেয়ার স্পেসের প্রতিশ্যুতি দেওয়া হয়। অন্টারিওর শিক্ষামন্ত্রী স্টিফেন লেচি ও ফেডারেল অর্থমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড সোমবার এক যৌথ সংবাদ সম্মেলনে ওইসব সেন্টারের অবস্থান সংক্রান্ত বিস্তারিত তথ্য দেন।

- Advertisement -

কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, জনসংখ্যা, আর্থ-সামাজিক নির্দেশক ও বিদ্যমান নিবন্ধিত চাইল্ডকেয়ার সক্ষমতার মডেল প্রয়োগ করে নতুন সেন্টার কমিউনিটিগুলোর মধ্যে বণ্টন করা হয়েছে। সেন্টারগুলো মুনাফাভিত্তিক এবং অলাভজনকÑদুইভাবেই পরিচালিত হবে। এর ফলে পরিবারগুলোর পছন্দের চাইল্ডকেয়ার সেন্টারটি বেছে নেওয়ার সুযোগ তৈরি হবে। পরিবর্তনশীল অর্থনীতি ও শ্রমবাজারের কথা বিবেচনায় নিয়ে চাইল্ডকেয়ারের নমনীয় মডেলও গ্রহণ করা হবে। উদাহরণ হিসেবে যারা রাতের পালায় কাজ করেন তাদের সপ্তাহান্তে ও রাতের বেলায় সেবা গ্রহণের সুযোগও থাকছে।

এসব চাইল্ডকেয়ার সেন্টারের এক-তৃতীয়াংশের বেশি হবে গ্রেটার টরন্টো এরিয়াতে। পিল রিজিয়নে থাকবে ৭ হাজার ৬২১টি চাইল্ডকেয়ার সেন্টার। টরন্টো পাবে ৫ হাজার ৭৬৩টি চাইল্ডকেয়ার সেন্টার এবং ডারহাম ও ইয়র্ক পাবে যথাক্রমে ২ হাজার ২৯টি ও ১ হাজার ৪৯টি। অন্যান্য মিউনিসিপালিটিগুলোতে এক হাজারের বেশি নতুন চাইল্ডকেয়ার সেন্টার প্রতিষ্ঠিত হবে। এর মধ্যে রয়েছে হ্যামিল্টন, লন্ডন, অটোয়া, উইন্ডসর, সিমকো, ওয়েলিংটন, নায়াগ্রা ও ওয়াটারলু।

সিডব্লিউইএলসিসির ফলে অন্টারিওতে চাইল্ডকেয়ারের চাহিদা বৃদ্ধি পেয়েছে। কিন্তু প্রতিশ্রুত নতুন সেন্টারের পরেও প্রদেশে ২ লাখ ২০ হাজার সেন্টারের ঘাটতি থাকবে বলে সতর্ক করে দিয়েছেন ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্টেবিলিটি অফিসার। প্রতিবেদন অনুযায়ী, ২০২৬ সাল নাগাদ দৈনিক ১০ ডলারের বিনিময়ে যে চাইল্ডকেয়ার সেবা তার বাইরে থেকে যাবে প্রায় ২ লাখ ২৭ হাজার ১৪৬ জন শিশুর পরিবার।
১ হাজার ২০ কোটি ডলারের বহস্তরীয় সরকারের মধ্যে যে চুক্তি তার ফলে কিছু তহবিলের সংস্থান রয়েছে। সরকার বলছে, সবচেয়ে বেশি দরকার এমন কমিউনিটিগুলোতে যারা চাইল্ডকেয়ার সেন্টার চালু করেছে তাদের জন্য ২১ কোটি ৩০ লাখ ডলারের একটি অনুদান কর্মসূচি চালু করতে যাচ্ছে সরকার।

- Advertisement -

Related Articles

Latest Articles