-4.5 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ১, ২০২৩

কানাডায় মুদিপণ্য চুরির ঘটনা বেড়েছে

কানাডায় মুদিপণ্য চুরির ঘটনা বেড়েছে
খাদ্যের মূল্যবৃদ্ধি লোকজনকে চুরি করতে উদ্বুদ্ধ করছে

কানাডাজুড়ে দোকানে চুরির ঘটনা আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে বলে জানিয়েছেন শিল্প সংশ্লিষ্টরা। মূল্যস্ফীতি ও শ্রমিক সংকট এর অন্যতম কারণ। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন কানাডার মুদি ব্যবসায়ীরা। যদিও খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধি তাদের মুনাফা বাড়িয়ে নিতে সহায়তা করছে। অক্টোবরে মুদিপণ্যের দাম বেড়েছে আগের বছরের একই সময়ের তুলনায় ১১ শতাংশ এবং শিগগিরই তা কমার সম্ভাবনা নেই। চার সদস্যের একটি পরিবারের মুদিপণ্য বাবদ খরচ বেড়েছে সাকল্যে ১ হাজার ৬৫ ডলার। কানাডার খাদ্য মূল্যসূচক প্রতিবেদন অন্তত তা-ই বলছে।

খাদ্যের মূল্যবৃদ্ধি লোকজনকে চুরি করতে উদ্বুদ্ধ করছে। এই দুটোর মধ্যে এর সম্পর্ক রয়েছে। চুরি একটি চলমান ইস্যু। কিন্তু খাদ্যেল দতাম বেড়ে গেলে এর তীব্রতাও বেড়ে যায়। মাংস ও দুগ্ধজাত পণ্যের রয়েছে চুরির তালিকায় সবার ওপরে।

- Advertisement -

আগামী বছর অর্থনীতিতে মন্থরতা দেখা দিলে সমস্যাটি আরও বাড়তে পারে । আপনি যদি খাদ্যের দাম বাড়তে এবং অর্থনীতিতে মন্থরতা একসঙ্গে দেখেন তাহলে চুরির ঘটনা বাড়তে দেখবেন। চুরির প্রভাব সবার উপরেই পড়বে। কারণ, কাউকে না কাউকে এর দাম চোকাতে হবে। আপনি এবং আমি এর দাম দেবো।

একাধিক সূত্র বলেছে, রিটেইল জায়ান্টটিতে চুরির ঘটনা অস্বাভাবিক বেড়ে গেছে। চুরি ঐতিহাসিককালের মধ্যে সর্বোচ্চে রয়েছে এবং এটা সমগ্র খুচরা খাতেই দেখা যাচ্ছে। ব্যবসায়ী, আমাদের সহযোগী, ভোক্তা ও শিল্পের জন্য এটা খুবই উদ্বেগের। পণ্যের মূল্য কমিয়ে রাখতে এবং এর কর্মী ও গ্রাহকদের সুরক্ষা দিতে কোম্পানি চেষ্টা করছে চুরির ঘটনা প্রতিরোধ করতে বা কমিয়ে আনতে।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

- Advertisement -

Related Articles

Latest Articles