6 C
Toronto
বুধবার, ফেব্রুয়ারী ৮, ২০২৩

সরাসরি ‘না’ বলতে পারেন না কাউকে, কী করবেন

সরাসরি ‘না’ বলতে পারেন না কাউকে, কী করবেন
প্রতীকী ছবি

‘লোকে কী বলবে’- এটা সবার জন্যই একটা বড় ভয়। এই একটা কথা চিন্তা করে মানুষ অনেক কিছু মুখ বুঝে মেনে নেয়। আর একটা ব্যাপার থাকে, মুখের ওপর না বলতে না পারা। ‘না’ বলতে পরাটা অনেকের কাছেই কষ্টের কাজ হয়ে দাঁড়ায়।

না বলার বিষয়টা অনেক সময় ব্যক্তির ওপরও নির্ভর করে। যেমন সে যদি ঘরকুনো হয় তাহলে তার জন্য না বলাটা কষ্টের। এই সমস‍্যা থেকে বের হবেন কিভাবে?

- Advertisement -

ভারতের কলকাতার মনোবিদ অনুত্তমা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন কিছু উপায়। তিনি বলেন, ‘আসলে আমরা চাই যে সকলে আমাকে নিয়ে খুশি হোক। এমন হতে পারে, পারিবারিক পরিসরে যখন কাউকে না বলতে হচ্ছে। আমার মধ‍্যে একটা সংশয় কাজ করছে যে কাউকে দুঃখ দিয়ে ফেলব না তো। কিন্তু পাশাপাশি এটাও ভেবে দেখা জরুরি যে একসঙ্গে সকলকে খুশি করা সম্ভবও নয়। সে ক্ষেত্রে নিজের মনের কথা শোনাটাই শ্রেয়।

অন‍্যকে কষ্ট দেওয়া অভিপ্রেত নাকি সত‍্যি বলাটা অভিপ্রেত-কোনটি বেশি গুরুত্বপূর্ণ, নিজেকেই একবার ঘুরিয়ে প্রশ্ন করে দেখা যেতে পারে। সেই সঙ্গে কিভাবে না বলছি, সেটাও কিন্তু জরুরি। কিন্তু আপনার না বলার কারণে যদি সম্পর্কে ফাটল ধরে, পারিবারিক ক্ষেত্রে বিচ্ছিন্নতা তৈরি হয়, তাহলে সেই সম্পর্কের গভীরতা নিয়েও একবার একটু ভেবে দেখা জরুরি। ‘

সূত্র : আনন্দবাজার

- Advertisement -

Related Articles

Latest Articles