-2.2 C
Toronto
সোমবার, জানুয়ারী ৩০, ২০২৩

স্কাংক

স্কাংক
ফাইল ছবি

এই কানাডাতে স্কাংক নামের এক ধরনের অদ্ভুত প্রাণী আছে। অনেকটা কাঠবিড়ালির মতো দেখতে। কালোর মধ্যে সাদা ছোপ ছোপ ডোরাকাটা।

বাড়ীর আসেপাশে আবর্জনা থাকলেই এদের আগমন ঘটে। প্রানীটি ময়লাভুক বললে ভুল হবে না। রেকুনের মতো এরাও ময়লা-আবর্জনা থেকে খাদ্য সংগ্রহ করে।সাধারণত রাতের আঁধারেই এদের চলাফেরা। আপাতদৃষ্টিতে প্রানীটি নিরিহ গোছের মনে হলেও আসলে নিরিহ না। এদের দেহে একধরনের বিশ্রী গন্ধযুক্ত স্প্রে থাকে। ২০ মিটার পর্যন্ত এরা স্প্রে করার ক্ষমতা রাখে।

- Advertisement -

স্কাংক কোন মানুষের গায়ে স্প্রে করলে সর্বনাশ। এই বিকট গন্ধ গা থেকে খুব সহজে যেতে চায় না। শুনেছি, এই গন্ধ দূর করার জন্য টমেটো জুস দিয়ে কয়েক বার গোসল করতে হয়। রাতের বেলা মানুষজন সাইডওয়ার্ক দিয়ে চলাচল করার সময় এই স্কাংক ঝোপঝাড় থেকে বেরিয়ে এসে স্প্রে করে দিতে পারে। সাধারণত এরা স্প্রে করে না কিন্তু তাদের খুব কাছে গেলে নিজেকে আক্রান্ত মনে করলে স্প্রে করে দিতে পারে।

আমার এক প্রতিবেশী চাইনিজ ভদ্রলোক রাতে হাটাহাটি করার সময় এই স্কাংকের কবলে পড়ে। কোন কিছু বুঝে উঠবার আগেই বেচারার গায়ে স্কাংক স্প্রে করে দেয়। শরীরে বিকট গন্ধ নিয়ে সে কোথাও যেতে পারেনি। কয়েক দিন কাজ থেকেও ছুটি নিতে হয়েছিল। পরে অনেক বার গোসল, পারফিউম, বডি স্প্রে ইত্যাদি গায়ে মাখার পর সেই বিকট গন্ধ দুর হয়।

আমি একদিন অনেক রাতে বাসায় ড্রাইভওয়েতে গাড়ি পার্ক করতে গিয়ে একটি স্কাংক দেখতে পাই। আগে থেকেই যেহেতু এই প্রানীটি সম্পর্কে ওয়াকিবহাল ছিলাম তাই একে দেখে সতর্ক হয়ে গেলাম। ড্রাইভওয়ে থেকে না সরা পর্যন্ত বেশ কিছুক্ষন অপেক্ষা করতে হয়েছে। এরপর স্কাংকটি চলে যাওয়ার পর গাড়ী থেকে নেমে চারিদিকে এদিকওদিক দেখে দরজা দিয়ে বাসায় ঢুকার পর হাফ ছেড়ে বাঁচলাম।

এই প্রানীটি সম্পর্কে লেখার কারন হচ্ছে, অনেকেই এই প্রানীটি সম্পর্কে জানে না। না জানার কারনে যে কেউ বিপদে পড়ে যেতে পারেন।
“Although a skunk’s spray is known mostly for its robust smell, it can also cause intense discomfort if it gets into a person or animal’s eyes. Fortunately, these mild-mannered creatures rarely use this potent defense, and provide quite a few benefits to the areas they inhabit”
সতর্কতা হচ্ছে, কেউ স্কাংক দেখলে এর থেকে নিরাপদ দুরত্বে থাকবেন। অনেকটাই কোভিড রুল ফলো করার মতো, সেফ ডিস্টেন্স।

স্কারবোরো, কানাডা

- Advertisement -

Related Articles

Latest Articles