-0.9 C
Toronto
শনিবার, জানুয়ারী ২৮, ২০২৩

শত্রুতার জেরে বিষে মারা গেল তিনশ হাঁস

শত্রুতার জেরে বিষে মারা গেল তিনশ হাঁস

নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় শত্রুতার জের ধরে গমে বিষ মিশিয়ে দরিদ্র দুই হাঁস ব্যবসায়ীর ৩০০ হাঁস নিধন করার ঘটনা ঘটেছে। এছাড়া জীবিত অন্য ১০০ হাঁসের অবস্থাও আশঙ্কাজনক বলে সংশ্লিষ্ট সূত্র নিশ্চিত করেছে।

- Advertisement -

রোববার (৪ ডিসেম্বর) সকালে উপজেলার মাসকা বাজার সংলগ্ন আমবাগান নামক স্থানে এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্ত ওই দুই দরিদ্র হাঁস ব্যবসায়ীরা হলেন- মাসকা পশ্চিমপাড়া গ্রামের মৃত আজিম উদ্দিনের ছেলে সেকান্দর মিয়া ও মৃত হাসেম মিয়ার ছেলে সুলেমান মিয়া।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা জানান, কয়েকজনের সঙ্গে শেয়ারে হাঁস কেনাবেচার ব্যবসা করতেন তারা। বনিবনা না হওয়ায় ব্যবসা থেকে তাদের সরিয়ে দেন। তাছাড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনের জের ধরে তারা ক্ষতিসাধনের পাঁয়তারা করে আসছিল।

এদিকে রোববার সকালে আমবাগান এলাকায় ভাড়া নেওয়া ঘরে থাকা ৪০০ হাঁস প্রতিদিনের মতো খাবার খাওয়াতে বের করেন সেকান্দর ও সুলেমান। হাঁসগুলো ঘর থেকে বের হয়ে সামনে পতিত জায়গায় বিষ মেশানো গম পড়ে থাকতে দেখে তা খেয়ে ফেলে। পরে পানি খাওয়ার জন্য পাশের পুকুরে নামতেই একে একে হাঁসগুলো মরতে শুরু করে। এ সময় হাঁসের মালিক ও স্থানীয় লোকজন গিয়ে বিষ মাখানো গম পড়ে থাকতে দেখেন।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী সেকান্দর মিয়া ও সুলেমান মিয়া জানান, বিষ ও গম ক্রয়ের তথ্য প্রমাণ রয়েছে। আমরা এ ঘটনার উপযুক্ত বিচার চাই।

ঋণের টাকায় তারা হাঁস কেনাবেচার ব্যবসা করে জীবিকা নির্বাহ করে আসছিলেন। কিন্তু বিষ প্রয়োগে হাঁসগুলো মেরে ফেলায় এখন তারা দিশেহারা হয়ে পড়েছেন বলেও জানান এই দুই ব্যবসায়ী।

ঘটনার খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যান কেন্দুয়া থানার এসআই মোহাম্মদ আলী। তিনি এসব তথ্য নিশ্চিত করে বলেন, বিষক্রিয়ায় হাঁসগুলো মারা গেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

স্থানীয় মাসকা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুছ ছালাম বাঙ্গালী বলেন, ঘটনাটি খুবই মর্মান্তিক। ঘটনার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মহলের প্রতি জোর দাবি জানাচ্ছি।

সূত্র : যুগান্তর

- Advertisement -

Related Articles

Latest Articles