-1.3 C
Toronto
শনিবার, জানুয়ারী ২৮, ২০২৩

চাকরি নয়, পেয়ারা চাষ করেই কোটিপতি এই যুবক

চাকরি নয়, পেয়ারা চাষ করেই কোটিপতি এই যুবক

বছরে উপার্জন করেন কোটি টাকার উপরে। চাকরি নয়, উপার্জনের উৎস পেয়ারা। নিজের বাগানের পেয়ারা বিক্রি করে বছরে কোটি টাকা আয় করেন হালিম সরকার। বাংলাদেশের টাঙ্গাইলের ভবানিটেকি গ্রামের বাসিন্দা হালিম।

- Advertisement -

সংবাদমাধ্যম ‘প্রথম আলো’-কে দেওয়া এক সাক্ষাৎকারে হালিম জানিয়েছেন, তাঁর বাবা পেশায় জোতদার ছিলেন। চাষবাসও করতেন তিনি। ২০০৫ সালে হজ করতে যাবেন বলে হালিমের উপর জমি সামলানোর দায়িত্ব দিয়ে যান তাঁর বাবা। দু’মাস জমির কাজ সামলানোর পর চাষবাসের প্রতি আগ্রহ জন্মায় হালিমের।

সংবাদ সংস্থা সূত্রের খবর, ময়মনসিংহের আনন্দমোহন কলেজ থেকে সমাজকল্যাণে স্নাতকোত্তর হালিম। তিনি সাক্ষাৎকারে বলেন, ‘‘পড়াশোনা শেষ করে আর চাকরির পিছনে না ছুটে গ্রামের বাড়িতে ফিরে যাই। বাবার জমিতে চাষবাস শুরু করি।’’

শুরুর দিকে আনারস, ধান এবং সবজির চাষ করলেও পরে লাভজনক ফল চাষের দিকে আগ্রহী হন। ইউটিউব দেখে চাষবাসের পদ্ধতি শেখার চেষ্টা করেছিলেন তিনি। কিন্তু তাতে সফল না হলে রাজশাহীতে গিয়ে মাসখানেক থেকে পেয়ারা চাষের কলাকৌশল আয়ত্ত করেন।

২০১৮ সালে বাড়ি ফিরে এসে পেয়ারা চাষ শুরু করেন তিনি। বছর ঘুরতেই তাঁর বাগানে ছ’হাজার পেয়ারা গাছ ফল দিতে শুরু করে। বছরে গড়ে প্রতিটি গাছ থেকে দেড় মণ পেয়ারা বিক্রি করে কোটি কোটি টাকা আয় করেন হালিম।

সাক্ষাৎকারে তিনি জানান, পেয়ারা চাষে হালিমের সাফল্য দেখে ওই অঞ্চলের অনেকেই তাঁর কাছে পেয়ারা চাষের ব্যাপারে হাতে–কলমে শিক্ষা নিয়ে লাভবান হয়েছেন। শুধু পেয়ারা চাষই নয়, কলা, ভুট্টা, ধান, কফি, আনারস এবং কাজুবাদামের চাষও করেন হালিম।

- Advertisement -

Related Articles

Latest Articles