1.6 C
Toronto
সোমবার, ফেব্রুয়ারী ৬, ২০২৩

ওডিএসপির সুবিধাভোগীদের অর্থ বাড়ল

ওডিএসপির সুবিধাভোগীদের অর্থ বাড়ল
অন্টারিওস ডিজঅ্যাবিলিটি সাপোর্ট প্রোগ্রামের ওডিএসপি সুবিধাভোগীদের অর্থের পরিমাণ বাড়াচ্ছে অন্টারিও

অন্টারিও’স ডিজঅ্যাবিলিটি সাপোর্ট প্রোগ্রামের (ওডিএসপি) সুবিধাভোগীদের অর্থের পরিমাণ বাড়াচ্ছে অন্টারিও। তবে ওডিএসপিতে না ঢোকা ব্যক্তিদের তহবিলে কোনো পরিবর্তন আসছে না।

১৩ নভেম্বর প্রদেশের ফলের ইকোনমিক স্টেটমেন্টে এই প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। সরকার বলেছে, ওডিএসপির ব্যক্তিদের মাসিক আয় বাড়ানো হচ্ছে। এর আগে তাদের মাসিক আয় ২০০ ডলার শেথকে কমিয়ে ১০০ ডলার করা হয়েছিল। এরপর প্রাপ্ত ওডিএসপির সুবিধাভোগীদের প্রত্যেক ডলারের বিপরীতে তাদের সুবিধা ২৫ সেন্ট করে হ্রাস পায়। এই পরিবর্তনের আগে তাদের অর্থের পরিমাণ ২০০ ডলারের পর প্রাপ্ত প্রত্যেক ডলারে ৫০ সেন্ট করে কমে যায়।

- Advertisement -

ইকোনমিক স্টেটমেন্টে বলা হয়েছে, এই পরিবর্তনের ফলে ্প্রায় ২৫ হাজার কর্মীর আয় বাড়বে এবং আরও ২৫ হাজার ব্যক্তি এতে উদ্বুদ্ধ হবে। এই পরিবর্তনের প্রভাব পড়বে প্রদেশের প্রায় ৫ লাখ ওডিএসপি সুবিধাভোগীর ১০ শতাংশ। তবে যারা কাজ করতে পারে না তাদের জন্য পরিবর্তন খুব একটা হয়নি।

নির্বাচনী প্রচারণার অংশ হিসেবে এ বছরের শুরুর দিকে প্রদেশ ওডিএসপির হার ৫ শতাংশ বাড়িয়েছিল। যদিও এই বৃদ্ধিকে অপমানজনক বলে মনে করেন জেনসেন। তিনি বলেন, ৫ শতাংশ বৃদ্ধি তামাশামাত্র। তিনি নিজেও ৫ শতাংশ বৃদ্ধির পুরোটা পাননি এবং এই অর্থে কিচেনারে তার বাড়ি ভাড়া পরিশোধ করাও সম্ভব নয়। এভাবে কেউ বাঁচতে পারে না। আমরা যদি বাড়ি ভাড়া ও খাবারের খরচ বহন করতে না পারি তাহলে সেটা খুবই হতাশাজনক।

৫ শতাংশ বৃদ্ধির পুরোটা পেলে ওডিএসপির গ্রাহকদের বর্তমানে মাসে পাওয়ার কথা ১ হাজার ২২৭ ডলার করে। এ হিসাবে তাদের দৈনিক আয় দাঁড়ায় ৬০ এবং সপ্তাহে ৩০০ ডলার।

অন্টারিও লিভিং ওয়েজ নেটওয়ার্ক তাদের নতুন এক প্রতিবেদনে বলেছে, গ্রেটার টরন্টো এরিয়াতে কাউকে মোটামুটিভাবে থাকতে হলে প্রতি ঘণ্টায় তার রোজগার থাকা দরকার কমপক্ষে ২৩ দশমিক ১৫ ডলার। বর্তমানে অন্টারিওর সর্বনি¤œ মজুরি ঘণ্টায় ১৫ দশমিক ৫০ ডলার বা দৈনিক ১২৪ ডলার।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

 

- Advertisement -

Related Articles

Latest Articles