0.3 C
Toronto
শনিবার, জানুয়ারী ২৮, ২০২৩

মাহাথির মোহাম্মদের পরাজয়

মাহাথির মোহাম্মদের পরাজয়
ফাইল ছবি

মালয়েশিয়ার রাজনীতির জায়ান্ট, আধুনিক মালয়েশিয়ার রূপকার, ব্যাপক অর্থনৈতিক উন্নয়নের কারিগর মাহাথির মোহাম্মদের জামানত বাজেয়াপ্ত হয়েছে গত ১৯শে নভেম্বরের সাধারণ নির্বাচনে। গত ৫৩ বছরে এটাই মাহাথির মোহাম্মদের প্রথম কোনো নির্বাচনে পরাজয়ের ঘটনা। মাহাথির মোহাম্মদ ১৯৮১ সাল থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। এর আগে ২০১৮ সালের নির্বাচনে অসাধারণভাবে প্রত্যাবর্তন করেছিলেন ড. মাহাথির।

ওই নির্বাচনে ৯২ বছর বয়সী মাহাথির মোহাম্মদ তার পুরনো দল ইউএমএনওকে পরাজিত করেন। বর্তমানে ৯৭ বছর বয়সী ড. মাহাথির আবার পার্লামেন্টের ভোটে দাঁড়ানোর পর নির্বাচনে জয় তো দূরের কথা তার নিজের এবং তার নতুন গঠিত দলের সবার জামানত পর্যন্ত বাজেয়াপ্ত হয়েছে। তার দল একটি আসনেও জয়লাভ করেনি।

- Advertisement -

তবে তার জন্যে মাহথির মোহাম্মদ কোন ধরনের কারচুপির অভিযোগ করেনি কিংবা আন্দোলন সংগ্রামের ডাক দেয় নি। কারণ সেখানে নির্বাচন পরিচালনা নিয়ে কেউ কোন কারসাজি করে না, সম্পুর্ণভাবে জনগণের রায়ের উপর ভরসা করে। জনগণ এতদিন ভোট দিয়েছে এখন আর দিবে না বলে সিদ্ধান্ত নিয়েছে, সেটা জনগণের নিজস্ব বিষয়। এনালিসিস করলে অনেক কথাই আসবে। তাতে কী? মুলকথা হলো, জনগণ চায় নি। তাই বলে ছলে বলে কৌশলে, জনগণের নামে জনগণের ভোট অন্য কেউ দিয়ে দেয় নি কিংবা কোন ধরনের ম্যানিপুলেশন করতে হয় নি।

৯৭ বছরে এসে নির্বাচনে দাঁড়ানো, নুতন দল গঠন করে নিজের তৈরী আগের দল, আগের জোট সবকিছু বয়কট করে নিজের নুতন নীতি বাস্তবায়নের জন্যে জনগণের কাছেই ফিরে যাওয়া, তারা জয়ী করলে দেশ পরিচালনার দায়িত্ব নেয়া, পরাজিত করলে চুপচাপ সেই রায় মেনে নেয়া এসবই গনতন্ত্রের একমাত্র বৈশিষ্ট যার তুলনা অন্য কোন তন্ত্র মন্ত্রে নেই। এই গনতন্ত্রের কোন ওয়েষ্টার্ণ কিংবা ইষ্টার্ণ ভার্সন নেই। আপনি হয় গনতন্ত্র মানেন অথবা মানেন না।

মানলে এসবই মানতে হবে, কোন রকম ছলা কলা করলে সেটা গনতন্ত্র হবে না, স্বৈরতন্ত্র হবে, ফ্যসিবাদ হবে, রাজতন্ত্র হবে বা অন্য কিছু হতে পারে, কিন্তু কোনভাবেই গনতন্ত্র হবে না। পৃথিবীর তাবত রাজনৈতিক শক্তিগুলো মাহথির মোহাম্মদের পরিণতি থেকে গনতন্ত্রের ছবক নিলেও নিতে পারেন।

স্কারবোরো, কানাডা

- Advertisement -
আগের খবর
পরের খবর

Related Articles

Latest Articles