9.8 C
Toronto
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

ফিফার যে নির্দেশনা মানবে না ইংল্যান্ডসহ ৭ দেশ

ফিফার যে নির্দেশনা মানবে না ইংল্যান্ডসহ ৭ দেশ

মধ্যপ্রাচ্যের দেশ কাতার আয়োজক নির্বাচিত হওয়ার পর থেকেই চলছে নানান সমালোচনা। সব সমালোচনার জবাব দিয়েই বিশ্বকাপ আয়োজন করছে কাতার। মরুর বুকে প্রথমবারের মতো ফুটবলের মহাযজ্ঞ আয়োজনে রেকর্ড ২২০ বিলিয়ন ডলার খরচ করেছে দেশটি। তবুও থামছে না সমালোচনা।

- Advertisement -

বিশ্বকাপের ২২তম আসরে আর্মব্যান্ড নিয়ে নির্দেশনা দিয়েছে ফিফা। তবে ফিফার সেই নির্দেশনা মানতে নারাজ ইংল্যান্ড ও ওয়েলস। দল দুটি নিজেদের মতো করে অধিনায়কের বাহুবন্ধনী বা আর্মব্যান্ড নিয়ে মাঠে নামার সিদ্ধান্ত জানিয়েছে।

কাতারের বিদেশি নির্মাণশ্রমিকদের করুণ অবস্থা ও অসহায়ত্বের প্রতিবাদের অংশ হিসেবে ইংলিশ অধিনায়ক হ্যারি কেইন, ওয়েলস অধিনায়ক গ্যারেথ বেলসহ সাত দেশের অধিনায়করা ‘ওয়ান লাভ’ আর্মব্যান্ড জড়িয়ে মাঠে নামবেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য ইনডিপেন্ডেন্ট’।

এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, জাতিসংঘের সঙ্গে মিলে আর্মব্যান্ডের মাধ্যমে বিশ্বকাপজুড়ে সামাজিক প্রচারণা করা হবে। প্রতিটি রাউন্ডের জন্য থাকছে আলাদা প্রচারণা। কোয়ার্টার ফাইনালে প্রচারণার থিম হবে ‘নো ডিসক্রিমিনেশন (বৈষম্য নয়)’।

এদিকে এক সংবাদ সম্মেলনে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, ইউরোপ আর পশ্চিমা বিশ্ব এখন অনেক কিছু শেখায়। গত তিন হাজার বছর ইউরোপিয়ানরা বিশ্বজুড়ে যা করেছে, তাতে মানুষকে নীতিকথা শোনানোর আগে আগামী তিন হাজার বছর তাদের ক্ষমা চাওয়া উচিত।

- Advertisement -

Related Articles

Latest Articles