4.6 C
Toronto
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

ডাউনটাউনে পথচারি চলাচল মহামারি-পূর্ব অবস্থায় ফিরেছে

ডাউনটাউনে পথচারি চলাচল মহামারি-পূর্ব অবস্থায় ফিরেছে
ছবি/ কনার স্যামুয়েল

থ্যাংকসগিভিং সপ্তাহে ৫ লাখের বেশি মানুষ ইয়ং সড়ক ধরে ডাউনটাউন টরন্টোতে হেঁটেছে। এর মধ্য দিয়ে ব্যস্ত এই করিডোরে পথচারী মহামারি-পূর্ব অবস্থায় ফিরে এসেছে।

ডাউনটাউন ইয়ং বিজনেস ইমপ্রুভমেন্ট এরিয়া (ডিওয়াইবিআইএ) পরিচালিত এক বিশ্লেষণ এই সংখ্যা উল্লেখ করা হয়েছে। গত ১ নভেম্বর এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। বিআইএ বলছে, বিশ্লেষণে ধরা পড়া পথচারির সংখ্যা ২০২০ ও ২০২১ সাল এমনকি মহামারি-পূর্ববর্তী সময় ২০১৯ সালের একই সপ্তাহের তুলনায় বেড়েছে।

- Advertisement -

ডিওয়াইবিআইএর একজন পরিচালখ বলেন, বিপুল সংখ্যক মানুষ আমাদের সড়কে ফিরে এসেছে। অর্থনৈতিক পুনরুদ্ধার যে গতি পাচ্ছে এটা তারই ইঙ্গিত।

ডিওয়াইবিআইয়ের বিশ্লেষণ অনুযায়ী, অক্টোবরের দীর্ঘ সপ্তাহে ৫ লাখ ২৫ হাজারের বেশি মানুষ কলেজ/কার্লটন স্ট্রিট থেকে কুইন স্ট্রিট পর্যন্ত ইয়ং স্ট্রিট বরাবর হেঁটেছে। ২০১৯ সালের একই সময়ে এর সংখ্যা ছিল ৪ লাখ ৪৯ হাজার। তবে কোভিড-১৯ এর সময় অর্থাৎ ২০২০ সালে লকডাউনের সময় এ সংখ্যা ছিল অস্বাভাবিক কম মাত্র ২ লাখ ২১ হাজার।

২০২০ সালে পথচারির সংখ্যা প্রায় ৮৭ শতাংশ কমে গিয়েছিল। এটা ছিল খুবই নাটকীয় হ্রাস। তবে হ্যা, সব ধরনের অনুষ্ঠান বন্ধ ছিল। দোকানপাটও খোলা ছিল না। বসন্ত ও গ্রীষ্মের শুরুর দিকে এলাকাটিতে নতুন ব্যবসা প্রতিষ্ঠান চালু হয়েছে এবং তারপর থেকে বিআইএ পথচারির সংখ্যা ধারাবাহিকভাবে বাড়তে দেখছে। ব্যবসা, পথচারি ও ক্রেতাদের ফিরে আসাটা ছিল আশাব্যঞ্জক। তবে থ্যাংকসগিভিং সপ্তাহের সাম্প্রতিক উপাত্তে প্রথমবারের মতো ২০১৯ সালের চেয়ে বেশি পথচারিকে হাঁটতে দেখা গেছে। দীর্ঘ ওই সপ্তাহের খুচরা বিক্রয়ের উপাত্ত পরীক্ষা করে দেখছে বিআইএ এবং আশা করি তা-ও এক বছর আগের তুলনায় বাড়বে।

পথচারির মতোই এলাকাটিতে অফিস অকুপেন্সির হারও গত কয়েক মাসে বেড়েছে। যদিও এখনো তা মহামারি-পূর্ববর্তী সময়ের অর্ধেকে আছে। স্ট্র্যাটেজিক রিজিয়নাল রিসার্চ অ্যালায়েন্স (এসআরআরএ) মাসিক অকুপেন্সি হার প্রকাশ করেছে। তাতে দেখা গেছে, ১৫ অক্টোবর ডাউনটাউন টরন্টোতে অফিস অকুপেন্সির হার ছিল ৩৫ শতাংশ, এপ্রিলের তুলনায় যা ২০ শতাংশ বেশি এবং ফেব্রুয়ারির তুলনায় ১০ শতাংশ কম।

This article was written by Sohely Ahmed Sweety as part of the LJI.

 

- Advertisement -

Related Articles

Latest Articles