2.1 C
Toronto
রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

ইন্টারনেট ব্যবহারে বাধায় চতুর্থ বাংলাদেশ

ইন্টারনেট ব্যবহারে বাধায় চতুর্থ বাংলাদেশ

বিশ্বে বেশি বাধাপ্রাপ্ত ইন্টারনেটসম্পন্ন দেশগুলোর তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছে বাংলাদেশ। সম্প্রতি প্রক্সির‌্যাকের করা ‘ইন্টারনেট ফ্রিডম অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড’ শীর্ষক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

- Advertisement -

ইন্টারনেট ব্যবহারে বাধা বিবেচনায় ২০টি দেশের তালিকা প্রকাশ করেছে প্রক্সির‌্যাক। অবশ্য এজন্য ওয়াশিংটনভিত্তিক সংস্থা ফ্রিডম হাউসের ইন্টারনেট ফ্রিডম স্কোর অনুসরণ করেছে তারা। প্রক্সির‌্যাকের গবেষণা অনুযায়ী, সেন্সরশিপ স্কোরে ১১ এর মধ্যে সর্বোচ্চ ৯ দশমিক ২১ নিয়ে সবচেয়ে নাজুক অবস্থা চীনের। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে ইরান ও মিসর।

অন্য দেশগুলো হলো- বাংলাদেশ, ভিয়েতনাম, থাইল্যান্ড, ভারত, তুরস্ক, রাশিয়া, ইন্দোনেশিয়া, নাইজেরিয়া, ফিলিপাইন্স, মেক্সিকো, ব্রাজিল, ইতালি, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, জাপান ও যুক্তরাজ্য। সেন্সরশিপ স্কোরে বাংলাদেশ ১১ এর মধ্যে ৬ পেয়ে চতুর্থ স্থানে রয়েছে। এ ক্ষেত্রে ২ পেয়ে অনেকটা ভালো অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ইতালি ও জাপানসহ সাতটি দেশ।

তালিকার প্রথম চার দেশের মধ্যে প্রতি লাখে চীনে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৭১ হাজার ৫৩৪ জন, ইরানে ৮১ হাজার ২৪২ জন, মিসরে ৬৮ হাজার ১৬৮ জন আর বাংলাদেশে ৩০ হাজার ৭১৫ জন। এ ছাড়া ইন্টারনেট ব্যবহারে স্বাধীনতা বিবেচনায় ১০০ স্কোরের মধ্যে ৪৩ পেয়েছে বাংলাদেশ। এই স্কোরে সর্বনিম্ন ১০ পেয়েছে চীন আর সর্বোচ্চ ৭৯ পেয়েছে যুক্তরাজ্য।

- Advertisement -

Related Articles

Latest Articles