2.1 C
Toronto
রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

হ্যাকিংয়ের কবলে সিবিএসএর এক ঠিকাদার

হ্যাকিংয়ের কবলে সিবিএসএর এক ঠিকাদার
ফাইল ছবি

কানাডা বর্ডার সার্ভিসেস এজেন্সির (সিবিএসএ) এক ঠিকাদারের উপাত্ত চুরি গেছে বলে জানিয়েছে সংস্থাটি। এর সঙ্গে ১৩ লাখ ৮০ লাখ লাইসেন্স প্লেটের ছবি ও তথ্য সম্পৃক্ত।

প্রাইভেসি কমিশনারের কার্যালয় এক তদন্তে কানাডা বর্ডার সার্ভিসেস এজেন্সির লাইসেন্স প্লেটের তথ্য ব্যবস্থাপনার অসামঞ্জস্যতা ও নিরাপত্তা পদক্ষেপের ঘাটতির কথা উল্লেখ করেছে। গত মে মাসে সম্পন্ন তদন্ত প্রতিবেদনটি প্রাইভেসি কমিশনার ফিলিপ ড্রাফেনের বার্ষিক প্রতিবেদনের অংশ হিসেবে সম্প্রতি সংসদে উপস্থাপন করা হয়েছে।

- Advertisement -

২০১৯ সালে গণমাধ্যমে যুক্তরাষ্ট্রভিত্তিক তৃতীয় পক্ষের এক ঠিকাদারের সাইবার হামলার শিকার হওয়ার খবর প্রকাশিত হওয়ার পর অভিযোগ করে এবং এর তদন্ত শুরু করে। কানাডা ও মার্কিন বর্ডার এজেন্সির হয়ে কাজ করে ঠিকাদার প্রতিষ্ঠানটি।

কানাডার বর্ডার এজেন্সি ওই সময় প্রাইভেসি কমিশনারকে বলেছিল, অন্টারিওর কর্নওয়াল সীমান্ত দিয়ে কানাডায় প্রবেশ করা ভ্রমণকারীদের লাইসেন্স প্লেটের প্রায় ৯ হাজার ছবি খোঁয়া গেছে। কিন্তু তদন্তে ১৩ লাখ ৮০ হাজার পর্যন্ত বলে উঠে এসেছে। এর মধে একই লাইসেন্স প্লেট একাধিকবারও আছে।
প্রতিবেদনে বলা হয়েছে, এগুলোর মধ্যে ১১১ হাজার লাইসেন্স প্লেটের ছবি ডাক ওয়েবে পোস্ট করা হয়েছে।

এদিকে বডার এজেন্সি প্রাইভেসি কমিশনারকে বলেছে, লাইসেন্স প্লেটের ছবিকে ব্যক্তিগত তথ্য হিসেবে তারা বিবেচনা করে না। যদিও বর্ডার এজেন্সি সশ্লিষ্ট মেটাডাটা প্রকাশ হয়ে যাওয়ার সময়, তারিখ ও স্থান হিসেবে নেয়নি বলে প্র্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles