6.2 C
Toronto
শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

‘বাংলাদেশে অবাধ ও স্বচ্ছ নির্বাচনের জন্য যুক্তরাষ্ট্র কাজ করছে’

‘বাংলাদেশে অবাধ ও স্বচ্ছ নির্বাচনের জন্য যুক্তরাষ্ট্র কাজ করছে’

বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র কাজ করছে বলে জানিয়েছেন ঢাকা সফররত দেশটির ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি আফরিন আখতার।

- Advertisement -

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলমের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এ কথা বলেন তিনি।

মার্কিন ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি বলেন, বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আশা করে যুক্তরাষ্ট্র। সেজন্য বাংলাদেশকে সহযোগিতা করছে তারা।

তিনি জানান, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য যুক্তরাষ্ট্রের ঢাকা মিশন এবং ইউএসএইডের বাংলাদেশ কার্যালয় বাংলাদেশের সুশীল সমাজের সঙ্গে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে।

আফরিন আখতার বলেন, আমি এখানে প্রথমবারের মতো এসেছি। কীভাবে একসঙ্গে আমরা কাজ করতে পারি সে ব্যাপারে সরকারের কর্মকর্তা, সুশীল সমাজ এবং সংশ্লিষ্ট অন্যদের সঙ্গে আলোচনা করতে এসেছি।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের সঙ্গে কাজ করছে যুক্তরাষ্ট্র। সেক্রেটারি অব স্টেট রোহিঙ্গাদের জন্য যে ১৭০ মিলিয়ন ডলারের ঘোষণা দিয়েছেন, সেটি বাস্তবায়নে কীভাবে কাজ করা যায় তা নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

অন্য আলোচনার বিষয়বস্তু সম্পর্কে তিনি বলেন, এর বাইরে মেরিটাইম সিকিউরিটি নিয়ে আলোচনা হয়েছে। কীভাবে বঙ্গোপসাগরে মৎস্য ও খনিজ সম্পদের সর্বোচ্চ সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা যায়, সেটি আলোচনায় এসেছে।

এসময় বাংলাদেশ সফরে এসে খুব ভালো লাগছে বলে জানান আফরিন আখতার। দুই দিনের সফরে শনিবার রাতে ঢাকায় আসেন যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক ডেপুটি অ্যাসিসট্যান্ট সেক্রেটারি।

সফরে পররাষ্ট্রসচিব ছাড়াও সরকারের গুরুত্বপূর্ণ কর্মকর্তা এবং নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করার কথা রয়েছে আফরিনের।

- Advertisement -

Related Articles

Latest Articles