5.1 C
Toronto
মঙ্গলবার, ডিসেম্বর ৬, ২০২২

ইরানে আবারও সংঘর্ষ, পুলিশের গুলিতে একজন নিহত

ইরানে আবারও সংঘর্ষ, পুলিশের গুলিতে একজন নিহত

কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর ঘটনার প্রতিবাদে চলা বিক্ষোভে ইরানের নিরাপত্তা বাহিনী ফের গুলি চালিয়েছে। এতে এক কুর্দি নাগরিক নিহত হয়েছেন।

- Advertisement -

বৃহস্পতিবার পশ্চিমাঞ্চলীয় শহর মাহাবাদে এ ঘটনা ঘটে। নরওয়েভিত্তিক মানবাধিকার সংগঠন হেনগো এ তথ্য জানায়। খবর এএফপির।

বুধবার মাহসার মৃত্যুর ৪০তম দিন পালনের সময়ও হাজার হাজার বিক্ষোভকারীর ওপর গুলি চালায় নিরাপত্তাকর্মীরা। সহিংসভাবে বিক্ষোভ দমন করায় ১২ জনের বেশি ইরানি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।

দেশটি বলছে, পুলিশি হেফাজতে মাহসা আমিনির মৃত্যুর ঘটনার প্রতিবাদে বিক্ষোভ সহিংসভাবে দমন করায় ওই কর্মকর্তাদের কালো তালিকাভুক্ত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের গোয়েন্দাপ্রধান মোহাম্মদ কাজেমি, সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের গভর্নর হোসেন মোদারেস খিয়াবানি। এই দুই এলাকায় বিক্ষোভে বেশি সহিংসতার ঘটনা ঘটেছে।

এদিকে দক্ষিণ ইরানে শিয়াদের পবিত্র মাজারে বন্দুক হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। এই হামলায় বুধবার অন্তত ১৫ জন নিহত এবং ৪০ জনেরও বেশি আহত হয়েছেন।

দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এই হামলার কঠোর জবাব দেওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। তিনি বলেন, মাহসার মৃত্যুর কারণে দাঙ্গা ছড়িয়ে পড়ায় দেশে সন্ত্রাসীর পথ তৈরি হয়েছে।

- Advertisement -

Related Articles

Latest Articles