4.4 C
Toronto
বৃহস্পতিবার, ডিসেম্বর ৮, ২০২২

কানাডিয়ান সশস্ত্র বাহিনীতে বিপুল শূন্যপদ

কানাডিয়ান সশস্ত্র বাহিনীতে বিপুল শূন্যপদ
ফাইল ছবি

কানাডিয়ান সশস্ত্র বাহিনীতে শূন্যপদ এতোটাই প্রকট আকার ধারণ করেছে যে, জ্যেষ্ঠ কর্মকর্তারা একে সংকট হিসেবে দেখছেন।
ডাউনটাউন অটোয়ার কানাডিয়ান সশস্ত্র বাহিনীর রিক্রুটিং অফিস থেকে রবার্ট রোমেরো যখন বেরিয়ে আসছিলেন তখন তার হাতে ছিল কাগজে ঠাঁসা খাম। ফিলিপিন্সের বংশোদ্ভুত রোমেরোর কানাডার সশস্ত্র বাহিহনীর সঙ্গে প্রত্যক্ষ কোনো অভিজ্ঞতা নেই। তার আগ্রহটা তৈরি হয়েছে মূলত রোমঞ্চ থেকে এবং ছোট বেলা থেকে সিনেমায় সৈন্যদের দেখে দেখে।

রোমেরো বলছিলেন, তারা আমার আদর্শ। তারপর থেকে আমি এটা নিয়ে গবেষণা শুরু করি এবং আরও বেশি করে এর প্রতি আকৃষ্ট হয়ে পড়ি।
যে ১১ জন সদ্যই অ্যাপটিটিউড পরীক্ষা দিয়েছেন রোমেরো তাদের একজন। খাম থেকে তার ফলাফল বের করলেন রোমেরো। তাতে লেখা, বুদ্ধিমান কর্মকর্তা, আবহাওয়া কারিগর ও পাচক। কোন পদটি বেছে নেবেন তা নিয়ে এখন তিনি বাবা-মার সঙ্গে কথা বলবেন। তিনি কি আবারও পরীক্ষা দেবেন নাকি পুরো ব্যাপারটাই বাদ দেবেন।

- Advertisement -

প্রশিক্ষিত সৈন্য, নাবিক ও এভিয়েটরের নতুন চাহিদা তৈরি হওয়ায় কানাডার সশস্ত্র বাহিনী একটা সময় হয়তো বড় হবে। লিবারেল সরকার ২০১৭ সালে পূর্ণকালীন ও খ-কালীন পদ পূরণে একটি পরিকল্পনা প্রণয়ন করে। সৈন্য সংকট দেখা দেওয়ার কয়েক বছর পর পরিকল্পনাটি প্রণয়ন করায় সশস্ত্র বাহিনী যে সংকট কাটিয়ে উঠছে সে ইঙ্গিত স্পষ্ট। কারণ, বাহিনী ছেড়ে যাওয়ার চেয়ে নিয়োগের গতি বেশি বেড়েছে।
সশস্ত্র বাহিনীতে নিয়োগ ও প্রশিক্ষণ দেখভালের দায়িত্ব পালন করছেন ব্রিগেডিয়ার জেনারেল ক্রিস্টা ব্রোডি। তিনি বলেন, মহামারি শুরু হওয়ার পর নিয়োগে গতি আসা শুরু হয়েছিল।

কোভিড-১৯ এর প্রথম বছর রিক্রুটিং ও ট্রেইনিং সেন্টারগুলো বন্ধ হয়ে যাওয়ায় নিয়োগ প্রক্রিয়া বিঘিœত হয়। ফল হিসেবে, ২০২০-২১ সালে মাত্র ২ হাজার লোককে নিয়োগ দেওয়া সম্ভব হয়। প্রয়োজনের তুলনায় যা মাত্র অর্ধেক। লকডাউন ও বিধিনিষেধ শিথিল হওয়ায় পরের অর্থবছর ৪ হাজার ৮০০ লোককে নিয়োগ দেওয়া হয়। কিন্তু ব্রোডি বলছেন, এ বছর ৫ হাজার ৯০০ জনের লক্ষ্যমাত্রা পূরণ করতে প্রতি মাসে যত সংখ্যক নিয়োগ প্রয়োজন পাওয়া যাচ্ছে তার অর্ধেক।

এই ঘাটতি বিদ্যমান সদস্য সংকটকে আরও খারাপ করে তুলবে বলে ধারণা করা হচ্ছে। কারণ, এক লাখ পদের মধ্যে প্রতি দশটিতে একটি শূন্য রয়েছে। ব্রোডি বলেন, আমরা যে আবেদনকারীর সংকটে আছি, এ ব্যাপারে কোনো সন্দেহ নেই।

- Advertisement -

Related Articles

Latest Articles