5.1 C
Toronto
শুক্রবার, ডিসেম্বর ২, ২০২২

মামলায় হারলে মজুরি বাবদ আরও ৮০০ কোটি ডলার দেবে অন্টারিও

মামলায় হারলে মজুরি বাবদ আরও ৮০০ কোটি ডলার দেবে অন্টারিও
অন্টারওি প্রমিয়িার ডগ র্ফোড

পাবলিক ওয়ার্কারদের দায়ের করা মামলার রায় তাদের পক্ষে গেলে অন্টারিও সরকারকে মজুরি বাবদ আরও প্রায় ৮০০ কোটি ডলার পরিশোধ করতে হতে পারে। নতুন এক প্রতিবেদনে এমন হিসাবই দেওয়া হয়েছে।

বিল ১২৪ এর বিরুদ্ধে সাংবিধানিক চ্যালেঞ্জ শুরু হয়েছে সেপ্টেম্বরের গোড়ার দিকে। বিলে সরকারি খাতে কর্মীদের তিন বছরের জন্য ১ শতাংশ হারে বৃদ্ধির কথা বলা হয়েছে। আদালতের রায় যদি প্রদেশের পক্ষে যায় এবং বিল ১২৪ অপরিবর্তীত থাকে তাহলে প্রদেশের বেতন ও মজুরি বাবদ ৯৭০ কোটি ডলার সাশ্রয় হবে বলে ফাইন্যান্সিয়াল অ্যাকাউন্টেবিলিটি অফিস (এফএও) জানিয়েছে। ২০১৯ সাল থেকে ২০২৫-২০২৭ সাল পর্যন্ত এ অর্থ সাশ্রয় হবে।

- Advertisement -

তবে প্রদেশ যদি হেরে যায় তাহলে প্রদেশকে বেতন বাবদ আগামী পাঁচ বছরে অতিরিক্ত ৮৪০ কোটি ডলার প্রদানের নির্দেশ দেওয়া হতে পারে বলে জানিয়েছে এফএও। এর মধ্যে ২১০ কোটি ডলার ২০২২-২৩ অর্থবছরের জন্য ভুতাপেক্ষ বেতন।

বিল ১২৪ কানাডিয়ান চার্টার অব রাইটস অ্যান্ড ফিডমসের লঙ্ঘন দাবি করে এর বিরুদ্ধে আদালতে চ্যালেঞ্জ করা হয়েছে। হাজারো কর্মীর প্রতিনিধিত্বকারী গ্রুপের দাবি, আইনটি কর্মী সংকটও তৈরি করছে। বিশেষ করে স্বাস্থ্যসেবা খাতে।

যদিও প্রদেশের পক্ষ থেকে বলা হয়েছে, বিল ১২৪ চার্টারের অধিকার লঙ্ঘন করেনি। পদক্ষেপটিকে তারা ব্যতিক্রমী ও সময়াবদ্ধ বলে দাবি করেছে। ২০২৩ সালে এ ব্যাপারে সিদ্ধান্ত আসতে পারে।

- Advertisement -

Related Articles

Latest Articles