11.3 C
Toronto
শনিবার, নভেম্বর ২৬, ২০২২

কানাডায় ‘টেগোর সোসাইটি’র মিউজিক অ্যালবাম ‘স্বদেশ’

কানাডায় ‘টেগোর সোসাইটি’র মিউজিক অ্যালবাম ‘স্বদেশ’

কানাডার ‘ক্যালগেরি টেগোর সোসাইটি’ রবীন্দ্রসঙ্গীত শিল্পী রীতা কর্মকারের গাওয়া দশটি রবীন্দ্রসঙ্গীতের মিউজিক ই-অ্যালবাম ‘স্বদেশ’ অবমুক্ত উপলক্ষ্যে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। ক্যালগেরি শহরের অদূরে রকিভিউ কাউন্টির সীমানা পেরিয়েতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন- ‘ক্যালগেরি টেগোর সোসাইটি’র সাইফুল ইসলাম রিপন, খায়ের খোন্দকার রুবেল, তীর্থ সাহা, জয়ন্ত বসু, রীতা কর্মকার।

- Advertisement -

এছাড়াও উপস্থিত ছিলেন বিশিষ্ট কলামিস্ট উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মাহমুদ হাসান এবং লেখক লতিফুল কবির। সংবাদ সম্মেলনে অনুষ্ঠান সূচি ও লিখিত বক্তব্য পাঠ করেন খায়ের খোন্দকার রুবেল। তিনি বলেন, ক্যালগেরি টেগোর সোসাইটি রবীন্দ্রচর্চাকে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে ছড়িয়ে দেওয়ার অঙ্গীকার নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে। সেই অঙ্গীকারের প্রথম প্রচেষ্টা হিসেবে ক্যালগেরি টেগোর সোসাইটি রবীন্দ্রসঙ্গীত শিল্পী রীতা কর্মকারের গাওয়া দশটি রবীন্দ্রসঙ্গীতের মিউজিক ই-অ্যালবাম ‘স্বদেশ’; আমরা অবমুক্ত করতে যাচ্ছি; যা বিদেশের মাটিতে দর্শক খুঁজে পাবেন স্বদেশের আমেজ।

অনুষ্ঠানে সাইফুল ইসলাম রিপন বলেন, বিশ্বকবির জীবনাদর্শ এবং সৃষ্টিকর্ম শোষণ- বঞ্চনামুক্ত অসাম্প্রদায়িক। তিনি বাংলা ও বাঙালির অহংকার। কালজয়ী এ কবি জীবন ও জগতকে দেখেছেন অত্যন্ত গভীরভাবে, যা তার কবিতা, ছোটগল্প, উপন্যাস, নাটক গীতিনাট্য, প্রবন্ধ, ভ্রমণকাহিনী, সঙ্গীত ও চিত্রকলায় উৎসারিত হয়েছে। প্রবাসে রবীন্দ্রনাথ ঠাকুরের সংগীতচর্চায় শিল্পী রীতা কর্মকারের গানগুলো আশা করি সবার ভালো লাগবে।

শিল্পী রীতা কর্মকার বলেন, বিশ্বের দরবারে বাঙালিকে মাথা উঁচু করে দাঁড়াতেও শিখিয়েছেন কবিগুরু। যার কারণে বাঙালির অস্তিত্বে মিশে আছেন রবীন্দ্রনাথ ঠাকুর। গল্পে, উপন্যাসে, কবিতায়, সুরে ও বিচিত্র গানের বাণীতে, অসাধারণ সব দার্শনিক চিন্তাসমৃদ্ধ প্রবন্ধে, সমাজ ও রাষ্ট্রনীতিসংলগ্ন গভীর জীবনবাদী চিন্তা জাগানিয়া লেখায় এমনকি চিত্রকলায়ও রবীন্দ্রনাথ চিরনবীন। তিনি আরও বলেন, সকল দর্শক শ্রোতা ও শুভাকাঙ্ক্ষীদের ভালোবাসাই তার সঙ্গীতের নিত্যদিনের অনুপ্রেরণা।

ক্যালগেরি টেগোর সোসাইটিসহ সংশ্লিষ্ট সবার প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন। লেখক, কলামিস্ট ও উন্নয়ন গবেষক মো. মাহমুদ হাসান বলেন, রবীন্দ্রনাথ ঠাকুরের চর্চার মাধ্যমেই বাংলা সাহিত্য ও সংস্কৃতির সর্বোচ্চ বিকাশের পথ উন্মুক্ত হতে পারে। ক্যালগেরিতে মহান হৃদয়ের কিছু রবীন্দ্রপ্রেমীর উদ্যোগ, বাঙলা আর বাঙালি সংস্কৃতিকে লালনের এক মহত্তম প্রচেষ্টা। মহাকবির দশটি গান নিয়ে শিল্পী রীতা কর্মকারের সুরে ক্যালগেরি টেগোর সোসাইটি থেকে প্রকাশিত ‘স্বদেশ’; অ্যালবামটি দেশপ্রেম আর ভালোবাসার এক হৃদয় নিংড়ানো আবেদন।

উল্লেখ্য, মিউজিক অ্যালবামটি কানাডা, বাংলাদেশ ও ভারতের কলা-কৌশলীদের সমন্বয়ে তৈরি করা হয়েছে। এতে সঙ্গীতায়োজন করেছেন ভারতের দুর্বাদল চট্টোপাধ্যায়। ভিডিও ধারণ করেছেন কানাডার আর অ্যান্ড আর প্রোডাকশন এবং সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন বাংলাদেশের বিশ্বজিত শুভ্র।

- Advertisement -

Related Articles

Latest Articles