-1.5 C
Toronto
রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩

সদ্য সম্পর্ক ভেঙেছে, তবুও আশা নিয়ে আছেন?

সদ্য সম্পর্ক ভেঙেছে, তবুও আশা নিয়ে আছেন?
প্রতীকী ছবি

ভালোবাসার সম্পর্কে ইতি টানতে চান। এখানে সবচেয়ে কষ্ট বা যন্ত্রনার বিষয় হলো, আপনি সরে যাবেন কিন্তু এখনো তাকে ভালোবাসেন। দুই জন মানুষের নানা কারণে পথ আলাদা হয়ে যেতে পারে। সেটা পরিবার, মানুষ বা অন্য কোন কারণে হতে পারে।

কিন্তু সমস্যা বাঁধে যখন প্রাক্তনকে ভুলে যাওয়ার প্রশ্ন আসে। যদি তার প্রতি ভালোবাসা থেকেই যায় তাহলে তো আরো সমস্যা বাড়ে।

- Advertisement -

কী করতে পারেন প্রাক্তনকে ভুলে যেতে:

বাস্তবতা

সম্পর্ক ভাঙার পেছনে সব সময় একটি কারণ থাকে। হয়ত আপনার বিশ্বাস ভেঙ্গেছে, অন্য কারো সাথে চলে গেছে, মা-বাবা কথার বাইরে যাননি। যেটাই হোক। হয়ত আপনি মনে মনে ভাবছেন আবার একসাথে হতে পারেন। কিন্তু এই কাজটা করা ঠিক হবে না। আমরা আবার এক সাথে হতে পারি আশা করাটা আপনার নিজের জন্য ক্ষতিকর হতে পারে। এই চিন্তা করা মানে আপনি বাস্তব চিন্তা করছেন না। অনেকে এমন আশায় থেকে থেকে নিজের জীবনটাই নষ্ট করে দিয়েছে। ওদিকে আপনার প্রাক্তন কিন্তু জীবনে এগিয়ে গেছে।

আপনার সাথে আপনার প্রাক্তনের প্রেম ছিল। সেটা থেকে কিছুটা অনুভূতি হতেই পারে। কিন্তু এর থেকে বেশি থাকাটা ঠিক নয়। সময় সব ক্ষত সারিয়ে দেয়। কিন্তু আপনার নিজেকেও বাস্তব চিন্তা করতে হবে। ধরে বসে থাকলে চলবে না।

কোন যোগাযোগ নয়

যদি মনে করে থাকেন প্রাক্তনের সাথে বন্ধুত্ব বজায় রাখবেন। এই ধারনা থেকে বের হয়ে আসুন। তার প্রতি যদি এখনো আপনার ভালোবাসা থেকে থাকে তাহলে এই পথে আপনার হাঁটা ঠিক হবে না। ব্রেকাপের পরেই বন্ধু নীতিতে চলা ভুল। আরো মানসিক চাপে থাকবেন ভুলতে পারবেন না। যদি মানসিকভাবে ভালো থাকতে চান তাহলে ফোন নাম্বর, সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে তাকে সরিয়ে ফেলুন। কারণ ব্রেকাপেরে পরের সময়টা খুব সংবেদনশীল। চোখের সামনে থাকলে কখনোই ভুলতে পারবেন না।

অতীতের কথা

ভালো সময় খারাপ সময় নিয়েই জীবন। কোন কিছু করতে গিয়ে বাঁধা পেয়ে অতীতের কথা মনে করবেন তা নয়। যেমন সে থাকলে এটা করত , সে থাকলে ওটা করত ইত্যাদি। আসলে মনে যদি ভালোবাসা থেকে যায় আমাদের চোখেও পর্দা পরে যায়। তখন আর ভাবতে চাই না আসলে কোন অবস্থায় এই সম্পর্ক থেকে বেরিয়ে এসছেন। এতো কিছু চিন্তা না করে কী কারণে সম্পর্ক থেকে বের হয়েছেন সেটা চিন্তা করে অন্য কাজে মন দিন।

নিজেকে সময় দিন

প্রত্যেক ঘটনা ঘটার পর একটু সময় প্রয়োজন হয়। সময়টা প্রয়োজন হয় শোক করার জন্য। প্রত্যেকে নানাভাবে শোক পালন করে। আপনার যদি মনে হয় আপনি কাঁদবেন তবে তাই করুন। যদি প্রাক্তনের দেওয়া জিনিস ফেলে দিতে চান সেটা করেন। যাই করেন খুব দ্রুত করতে হবে এমন নয়। সময় নিন তাকে ভুলে যান। মনে সব শোক মিটিয়ে ফেলুন। তারপর নিজেকে নতুনভাবে শুরু করার সুযোগ দিন। আগের জিনিস নিয়ে পড়ে থাকবেন না। খুব দ্রুত কিছু করা, প্রতিশোধ নিবেন এমন মনোভাব থাকলে নিজেরই ক্ষতি করে ফেলবেন।

নিজের প্রতি দয়ালু হন

আপনি প্রাক্তনকে এখনো ভালোবাসেন এই অবস্থা থেকে বের হয়ে আসার প্রথম পদক্ষেপ হলো, নিজের প্রতি দয়ালু হওয়া। নিজেকে ছোট না করা। ব্রেকাপের পরের অবস্থা থেকে বের হয়ে আসতে ৬মাস বা এক বছর লেগেই যায়। সবার ক্ষেত্রে এমন হবে তা নয়। কারো কারো আরো সময় লেগে যায়। যেহেতু সময় লাগে এই লম্বা সময়টা নিজের যত্ন নিতে হবে। মানসিক এবং শারীরিক দুইভাবেই। প্রাক্তনের কাছ থেকে সরে আসা এবং ভুলে যাওয়ার মধ্যে পার্থক্য বুঝতে হবে। খাওয়া, ঘুম, গোল বাদ দিয়ে বসে থাকা ঠিক নয়।

- Advertisement -

Related Articles

Latest Articles