-1.5 C
Toronto
রবিবার, ফেব্রুয়ারী ৫, ২০২৩

সব ব্যাংককে নাগরিক সনদ বাস্তবায়নের নির্দেশ দিল বাংলাদেশ ব্যাংক

সব ব্যাংককে নাগরিক সনদ বাস্তবায়নের নির্দেশ দিল বাংলাদেশ ব্যাংক

সেবা কার্যক্রমে স্বচ্ছতা ও শৃঙ্খলা বজায় রাখতে দেশের সব তফসিলি ব্যাংককে নাগরিক সনদ বাস্তবায়নের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

- Advertisement -

সোমবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা দিয়েছে।

ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী পরিচালক বরাবর পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, সেবা কার্যক্রমে স্বচ্ছতা ও শৃঙ্খলা বজায় রাখতে সিটিজেনস চার্ট তৈরি করতে হবে ব্যাংকগুলোকে। সেবা সংক্রান্ত তথ্য সহজ, সেবা কার্যক্রমে নাগরিকদের অংশীদারত্ব বাড়ানো এবং কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহিতা নিশ্চিত করতে সিটিজেনস চার্টার বাস্তবায়ন করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, সিটিজেনস চার্টারে ব্যাংকের যাবতীয় সেবার শ্রেণিভিত্তিক তালিকা প্রণয়ন, সেবা পাওয়ার প্রয়োজনীয় যোগ্যতা ও দলিলাদি প্রস্তুত প্রক্রিয়া, প্রতিটি সেবা দেওয়ার ন্যূনতম প্রয়োজনীয় সময়, সেবা দেওয়ার ফি এবং নাগরিক সেবা না পেলে করণীয় উল্লেখ করে প্রস্তুত করতে হবে। একই সঙ্গে তা হালনাগাদ করে ব্যাংকের ওয়েবসাইটে এসব তথ্য প্রকাশ করতে হবে। সব ব্যাংকের প্রধান কার্যালয় ও শাখাগুলোতে তা প্রদর্শন করতে হবে।

এছাড়া সিটিজেনস চার্টার সংক্রান্ত একজন ফোকাল পয়েন্ট কর্মকর্তা এবং একজন বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তা নিয়োগ দিতে হবে। তাদের নাম, ফোন নম্বর এবং ই-মেইল এড্রেস ওয়েবসাইটে উল্লেখ করতে হবে। ব্যাংকগুলোর ওয়েবসাইটে একটি বিজনেস চার্টার কর্নার বক্স বসাতে হবে। সিটিজেনস চার্টার সংক্রান্ত সকল তথ্য এই বক্সে আপলোড করতে হবে। প্রধান কার্যালয়ে একটি পরিবীক্ষণ কমিটি ও একটি বিজনেস সেল গঠন করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের সিটিজেনস চার্টার বাস্তুবায়নে সচেতন করতে বছরে অন্তত চারটি প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। এছাড়া সিটিজেনস চার্টার সংক্রান্ত এ নির্দেশনা বাস্তুবায়নের জন্য বাংলাদেশ ব্যাংকের হিউম্যান রিসোর্চ ডিপার্টমেন্টে-১ ব্যাংকগুলোর কার্যক্রম পরিদর্শন করবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল

- Advertisement -

Related Articles

Latest Articles