26.6 C
Toronto
রবিবার, জুলাই ২১, ২০২৪

মেট্রোরেলে বড় নিয়োগ, বেতন ৯ থেকে ১৬তম গ্রেডে, আবেদনের শেষ সময় ৩১ অক্টোবর

Bangladesh Metro Rail Job Circular 2022 : মেট্রোরেলে বড় নিয়োগ, বেতন ৯ থেকে ১৬তম গ্রেডে, আবেদনের শেষ সময় ৩১ অক্টোবর - the Bengali Times

মেট্রোরেলের স্বত্বাধিকারী শতভাগ সরকারি মালিকানাধীন ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) একাধিক শূন্যপদে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটিতে ১৫ ক্যাটাগরির পদে ৩৩০ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

- Advertisement -

পদের নাম : সহকারী ব্যবস্থাপক (রাজস্ব)

পদসংখ্যা: একটি

যোগ্যতা : হিসাববিজ্ঞান অথবা ফিন্যান্সে স্নাতকোত্তর এবং চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি অথবা চার বছর মেয়াদি বিবিএতে হিসাববিজ্ঞান/ফিন্যান্স মেজর এবং এমবিএ। উভয় পরীক্ষায় ৪-এর স্কেলে ন্যূনতম সিজিপিএ–৩ থাকতে হবে। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফলপ্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন : নবম গ্রেড

পদের নাম : সহকারী ব্যবস্থাপক (মার্কেটিং)

পদসংখ্যা : একটি

যোগ্যতা : মার্কেটিং অথবা ফিন্যান্সে স্নাতকোত্তর এবং চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি অথবা চার বছর মেয়াদি বিবিএতে মার্কেটিং/ফিন্যান্স মেজর এবং এমবিএ। উভয় পরীক্ষায় ৪-এর স্কেলে ন্যূনতম সিজিপিএ–৩ থাকতে হবে। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফল প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন: নবম গ্রেড

পদের নাম: রাজস্ব কর্মকর্তা

পদসংখ্যা: দুটি

যোগ্যতা: হিসাববিজ্ঞান অথবা ফিন্যান্সে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি অথবা চার বছর মেয়াদি বিবিএতে হিসাববিজ্ঞান/ ফিন্যান্স মেজর। স্নাতক পরীক্ষায় ৪-এর স্কেলে ন্যূনতম সিজিপিএ–৩ থাকতে হবে। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফল প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন: দশম গ্রেড

পদের নাম: মার্কেটিং অফিসার

পদসংখ্যা: দুটি

যোগ্যতা: মার্কেটিং অথবা ফিন্যান্সে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) ডিগ্রি অথবা চার বছর মেয়াদি বিবিএতে মার্কেটিং/ ফিন্যান্স মেজর। স্নাতক পরীক্ষায় ৪-এর স্কেলে ন্যূনতম সিজিপিএ–৩ থাকতে হবে। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফল প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন: দশম গ্রেড

পদের নাম: ট্রেন অপারেটর

পদসংখ্যা: ২৯টি

যোগ্যতা: পদার্থবিদ্যা, রসায়ন, গণিতসহ প্রথম বিভাগে স্নাতক অথবা সমপর্যায়ের সিজিপিএ। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফল প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন: দশম গ্রেড

পদের নাম: সেকশন ইঞ্জিনিয়ার (ইলেকট্রিক্যাল)

পদসংখ্যা: ১৭টি

যোগ্যতা: বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অথবা সরকার অনুমোদিত পলিটেকনিক ইনস্টিটিউট থেকে চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল টেকনোলজি অথবা ডিপ্লোমা ইন ইলেকট্রনিকস টেকনোলজি অথবা সমমানের ডিগ্রি। ডিপ্লোমায় ৪-এর স্কেলে ন্যূনতম সিজিপিএ–৩.৫০ থাকতে হবে। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফল প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন: ১০ম গ্রেড

পদের নাম: সেকশন ইঞ্জিনিয়ার (সিগন্যালিং অ্যান্ড টেলিকমিউনিকেশন)

পদসংখ্যা: ১৯টি

যোগ্যতা: বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অথবা সরকার অনুমোদিত পলিটেকনিক ইনস্টিটিউট থেকে চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল টেকনোলজি অথবা ডিপ্লোমা ইন ইলেকট্রনিকস টেকনোলজি অথবা ডিপ্লোমা ইন টেলিকমিউনিকেশন টেকনোলজি অথবা ডিপ্লোমা ইন ডেটা টেলিকমিউনিকেশন অ্যান্ড নেটওয়ার্কিং টেকনোলজি অথবা ডিপ্লোমা ইন কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি অথবা সমমানের ডিগ্রি। ডিপ্লোমায় ৪-এর স্কেলে ন্যূনতম সিজিপিএ–৩.৫০ থাকতে হবে। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফল প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন: ১০ম গ্রেড

পদের নাম: সেকশন ইঞ্জিনিয়ার (ইলেকট্রিক্যাল-রোলিং স্টক)

পদসংখ্যা: ০৪টি

যোগ্যতা: বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অথবা সরকার অনুমোদিত পলিটেকনিক ইনস্টিটিউট থেকে চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইলেকট্রিক্যাল টেকনোলজি ডিগ্রি। ডিপ্লোমায় ৪-এর স্কেলে ন্যূনতম সিজিপিএ–৩.৫০ থাকতে হবে। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফল প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন: ১০ম গ্রেড

পদের নাম: সেকশন ইঞ্জিনিয়ার (মেকানিক্যাল-রোলিং স্টক)

পদসংখ্যা: ১১টি

যোগ্যতা: বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অথবা সরকার অনুমোদিত পলিটেকনিক ইনস্টিটিউট থেকে চার বছর মেয়াদি ডিপ্লোমা ইন মেকানিক্যাল টেকনোলজি অথবা ডিপ্লোমা ইন পাওয়ার টেকনোলজি ডিগ্রি। ডিপ্লোমায় ৪-এর স্কেলে ন্যূনতম সিজিপিএ–৩.৫০ থাকতে হবে। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফল প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন: ১০ম গ্রেড

পদের নাম: হিসাবরক্ষক

পদসংখ্যা: ০১টি

যোগ্যতা: হিসাববিজ্ঞান অথবা ফিন্যান্স অথবা ব্যবসায় প্রশাসনে ন্যূনতম স্নাতক ডিগ্রি। প্রথম শ্রেণি অথবা ৪-এর স্কেলে ন্যূনতম সিজিপিএ–৩.০০ থাকতে হবে। সরকারকর্তৃক অনুমোদিত কোনো প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে কম্পিউটার বিষয়ে কমপক্ষে ছয় মাসের মৌলিক প্রশিক্ষণ থাকতে হবে। বাংলা ও ইংরেজি কম্পিউটার মুদ্রাক্ষরে দক্ষতাসম্পন্ন প্রার্থীকে অগ্রাধিকার দেওয়া হবে। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফল প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন: ১৪তম গ্রেড

পদের নাম: সহকারী হিসাবরক্ষক কাম ক্যাশিয়ার

পদসংখ্যা: ০৪টি

যোগ্যতা: বাণিজ্য বিভাগে এইচএসসি পাস। এইচএসসিতে ৫-এর স্কেলে ন্যূনতম জিপিএ–৩.৫০ থাকতে হবে। সরকার অনুমোদিত কোনো প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে কম্পিউটার বিষয়ে কমপক্ষে ছয় মাসের মৌলিক প্রশিক্ষণ এবং কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ ও ইংরেজিতে ৩০ শব্দ। প্রতি পাঁচটি স্ট্রোক একটি শব্দ হিসেবে গণ্য হবে। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফল প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন: ১৬তম গ্রেড

পদের নাম: সেমি স্কিল্ড মেইনটেইনার

পদসংখ্যা: ৭৮টি

যোগ্যতা: এইচএসসি (ভোকেশনাল) ইন মেশিন টুলস অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স/ জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস/ ইলেকট্রিক্যাল ওয়ার্কস অ্যান্ড মেইনটেন্যান্স/ রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং/ ইলেকট্রনিকস কন্ট্রোল অ্যান্ড কমিউনিকেশন/ অটোমোটিভ/ অটোমোবাইল/ বিল্ডিং মেইনটেন্যান্স অ্যান্ড কন্সট্রাকশন/ ওয়েল্ডিং এবং ফেব্রিকেশন অথবা সমমানের ডিগ্রি। এইচএসসিতে (ভোকেশনাল) ৫-এর স্কেলে ন্যূনতম জিপিএ–৩ থাকতে হবে। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফল প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন: ১৬তম গ্রেড

পদের নাম: সহকারী স্টোর কিপার

পদসংখ্যা: ০১টি

যোগ্যতা: বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড অথবা সরকার অনুমোদিত ভোকেশনাল ইনস্টিটিউট থেকে এইচএসসি (ভোকেশনাল) ইন মেশিন টুলস অপারেশন অ্যান্ড মেইনটেন্যান্স অথবা জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস অথবা ইলেকট্রিক্যাল ওয়ার্কস অ্যান্ড মেইনটেন্যান্স অথবা সমমানের ডিগ্রি। এইচএসসিতে (ভোকেশনাল) ৫-এর স্কেলে ন্যূনতম জিপিএ–৩ থাকতে হবে। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফল প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন: ১৬তম গ্রেড

পদের নাম: টিকিট মেশিন অপারেটর

পদসংখ্যা: ৮০টি

যোগ্যতা: এইচএসসি অথবা সমমান পাস। এইচএসসি/ সমমান পরীক্ষায় ৫-এর স্কেলে ন্যূনতম জিপিএ–৩ থাকতে হবে। সরকার অনুমোদিত কোনো প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে কম্পিউটার বিষয়ে কমপক্ষে ছয় মাসের মৌলিক প্রশিক্ষণ থাকতে হবে। কম্পিউটার মুদ্রাক্ষরে বাংলা ও ইংরেজিতে দক্ষতা কোম্পানি কর্তৃপক্ষ কর্তৃক যাচাই করা হবে। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফল প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন: ১৬তম গ্রেড

পদের নাম: কাস্টমার রিলেশন অ্যাসিস্ট্যান্ট

পদসংখ্যা: ৮০টি

যোগ্যতা: এইচএসসি অথবা সমমান পাস। এইচএসসি/ সমমান পরীক্ষায় ৫-এর স্কেলে ন্যূনতম জিপিএ–৩ থাকতে হবে। সরকার অনুমোদিত কোনো প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে কম্পিউটার বিষয়ে কমপক্ষে ছয় মাসের মৌলিক প্রশিক্ষণ থাকতে হবে। কম্পিউটার মুদ্রাক্ষরে বাংলা ও ইংরেজিতে দক্ষতা কোম্পানি কর্তৃপক্ষ কর্তৃক যাচাই করা হবে। শিক্ষাক্ষেত্রে কোনো পর্যায়ে তৃতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএ ফল প্রাপ্তদের আবেদন করার প্রয়োজন নেই।

বেতন: ১৬তম গ্রেড

বয়সসীমা

আবেদনকারীর বয়স ২০২০ সালের ২৫ মার্চ ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। বীর মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা ৩২ বছর। বীর মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের ক্ষেত্রে বয়সসীমা ৩০ বছর।

আবেদন যেভাবে

আগ্রহী প্রার্থীদের ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ওয়েবসাইট থেকে আবেদন ফরমের নমুনা সংগ্রহ করে ডাকযোগে বা কুরিয়ার সার্ভিসে বা সরাসরি পাঠাতে হবে। আবেদনপত্রের সঙ্গে প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা (কর্মকর্তার নাম ও সীলযুক্ত) কর্তৃক সত্যায়িত সাম্প্রতিক তোলা পাসপোর্ট সাইজের দুই কপি রঙিন ছবি; জাতীয় পরিচয়পত্রের ছায়ালিপি; সব শিক্ষাগত যোগ্যতার সনদের ছায়ালিপি এবং অভিজ্ঞতা (প্রযোজ্য ক্ষেত্রে) সনদের ছায়ালিপি সংযুক্ত করতে হবে।

খামের ওপরের বাঁ দিকে পদের নাম ও নিয়োগ বিজ্ঞপ্তি-৯ উল্লেখ করতে হবে। প্রার্থীকে নিজ বর্তমান ঠিকানা স্পষ্টভাবে ৯ ইঞ্চি বাই ৪ ইঞ্চি আকারের খামের ওপর লিখে বা টাইপ করে ১০ টাকা মূল্যমানের অব্যবহৃত ডাকটিকিট লাগিয়ে আবেদনপত্রের সঙ্গে অবশ্যই দাখিল করতে হবে। একজন প্রার্থী একই বেতন গ্রেডের কেবল একটি পদের বিপরীতে আবেদন করতে পারবেন। প্রার্থী যে পদের জন্যই আবেদন করুক না কেন, সমবেতন গ্রেড ও সমযোগ্যতাসম্পন্ন সব পদের জন্য আবেদন করেছেন বলে বিবেচিত হবেন। উল্লিখিত শর্ত পূরণকারী তৃতীয় লিঙ্গের প্রার্থীরাও আবেদন করতে পারবেন।

আবেদনপদ্ধতি, ফি জমাদান ও নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিংকে জানা যাবে।

আবেদন ফি

পরীক্ষার ফি বাবদ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের অনুকূলে ক্রমিক ১ থেকে ৯ নম্বর পদের জন্য ১ হাজার এবং ১০ থেকে ১৫ নম্বর পদের জন্য ৫০০ টাকার পে-অর্ডার/ ব্যাংক ড্রাফট (অফেরতযোগ্য) সোনালী ব্যাংকের যেকোনো শাখা থেকে করে রসিদের মূল কপি আবেদনপত্রের সঙ্গে জমা দিতে হবে।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা

পরিচালক, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড, প্রবাসী কল্যাণ ভবন, লেভেল-১৪, ৭১-৭২ পুরোনো এ্যালিফ্যান্ট রোড, ইস্কাটন গার্ডেন, ঢাকা-১০০০।

আবেদনের শেষ সময় : ৩১ অক্টোবর, ২০২২

- Advertisement -

Related Articles

Latest Articles