19.7 C
Toronto
বৃহস্পতিবার, জুলাই ১৮, ২০২৪

চন্দ্রিমা উদ্যান থেকে জিয়ার কবর সরাতে আলটিমেটাম

চন্দ্রিমা উদ্যান থেকে জিয়ার কবর সরাতে আলটিমেটাম
চন্দ্রিমা উদ্যানে জিয়াউর রহমানের কবর

সংসদ ভবন এলাকায় থাকা চন্দ্রিমা উদ্যান থেকে জিয়াউর রহমানের কবর সরাতে আলটিমেটাম দিয়েছে ১৯৭৭ সালের ২ অক্টোবর সামরিক অভ্যুত্থানে নিহত সেনা ও বিমান বাহিনীর সদস্যদের পরিবারের সংগঠন ‘মায়ের কান্না’। গতকাল জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এ আলটিমেটাম দেন তারা।

সংবাদ সম্মেলনে, সংসদ ভবন এলাকা থেকে জিয়াউর রহমানের কবর অপসারণসহ পাঁচ দফা দাবি জানান ‘মায়ের কান্না’ সংগঠনটির আহ্বায়ক কামরুজ্জামান লেলিন। এ সময় সংগঠনের নেতারা বলেন, এ দাবি না মানা হলে কঠোর কর্মসূচি দেওয়া হবে। সংবাদ সম্মেলনে বলা হয়, বিদ্রোহ দমনের নামে ষড়যন্ত্রমূলকভাবে প্রায় দেড় হাজার সামরিক বাহিনীর সদস্যকে অন্যায়ভাবে ফাঁসিসহ নানা দন্ড দেওয়া হয়েছিল।

- Advertisement -

ইতিহাসে এটি নজিরবিহীন ঘটনা। নিজের ক্ষমতা পাকাপোক্ত করতে জিয়াউর রহমান এই হত্যাকান্ড চালান বলে দাবি করেন সেনা ও বিমান বাহিনীর সদস্যদের স্বজনরা। স্বজনরা বলেন, কাউকে বাড়ি থেকে ডেকে নিয়ে, কাউকে কোনো ধরনের আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে জিয়াউর রহমান দন্ড কার্যকর শুরু করেন। বেছে বেছে মুক্তিযোদ্ধা সৈনিকদেরই ফাঁসি কার্যকর করেন সবার আগে।

এতদিন পরও স্বজনের কবরের সন্ধান না পাওয়ায় ক্ষোভ জানান দন্ড কার্যকর হওয়াদের স্ত্রী, সন্তানরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তারা স্বামী, বাবা হত্যার বিচারের পাশাপাশি এমন হত্যাকান্ডের অপরাধে জিয়াউর রহমানের মরণোত্তর বিচার দাবি করেন।

- Advertisement -

Related Articles

Latest Articles