14.3 C
Toronto
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪

লিবারেল জার্নি

লিবারেল জার্নি
ফাইল ছবি

১৯৯৭ সালে কানাডায় ইমিগ্রেশন নিয়ে আসার পর ১৯৯৮ সাল থেকেই লিবারেল পার্টির একজন কট্টর সমর্থক হিসেবে কাজ করছি। এই কাজগুলো ছিল মুলত নির্বাচন কেন্দ্রিক। ২০০১ সালে একবার ডন ভ্যালি ইষ্ট নির্বাচনি এলাকায় লিবারেল রাইডিং এসোসিয়েশনে বোর্ড ডাইরেক্টর হবার চেষ্টা করে সফল হতে পারি নি। তখন ছিলাম জর্জ ব্রাউন কলেজের আইটির ছাত্র। পার্টির নিয়ম কানুন কিছুই তেমন জানতাম না। যাহোক মাঝখানে আর চেষ্টা করি নি। ২০২২ সালে এসে স্কারবরো সেন্টার নির্বাচনি এলাকায় রাইডিং এর ডাইরেক্টর হলাম। মাঝের এই দীর্ঘ বছরগুলোর প্রতিটি নির্বাচনে লিবারেল প্রার্থীদের জন্যে কাজ করেছি। আমি কানাডায় আসার পর প্রথম নির্বাচন পাই ১৯৯৯ সালে অন্টারিও প্রাদেশিক পরিষদ নির্বাচন। সেই নির্বাচনে এবং এর পরের বছর ২০০০ সালে কানাডার ফেডারেল নির্বাচনে আমি কাজ করি টরন্টো সেন্টারের (ডাউন টাউনে) দুই হেভিওয়েট লিবারেল দুই প্রার্থীর জন্যে তারা হলেন জর্জ স্মিতারম্যান যিনি পরে অন্টারিওর ডেপুটি প্রিমিয়ার হয়েছিলেন। আর একজন আমার প্রিয় ব্যক্তিত্ব বিল গ্রাহাম যিনি কানাডা সরকারের পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রী হয়েছিলেন।

২০০১ থেকে ২০০৪ পর্যন্ত কাজ করি ডন ভ্যালি ইষ্ট নির্বাচনি এলাকায় লিবারেল এমপিপি ডেভিড ক্যাপলান ও এমপি ইয়াসমিন রতনজির জন্যে। ডেভিডের জন্যে একবার একটি সেন্টারে পোলিং এজেন্ট, ইয়াসমিন রতনজির জন্যে পুরো নির্বাচনী এলাকা সেন্টার পরিদর্শনের দায়িত্বে ছিলাম।
১৯৯৩ সাল থেকে ২০১১ মোট ৭বার কানাডার লিবারেল পার্টি থেকে এমপি নির্বাচন করেন টরন্টোর বিচেস-ইষ্ট ইয়র্ক এলাকা থেকে ইটালিয়ান বংশোদ্ভূত জনপ্রিয় মারিয়া মিন্না। এর মধ্যে টানা ৬ বার এমপি নির্বাচিত হন তিনি ২০০৮ পর্যন্ত। ২০০৬, ২০০৮ এই দুটো নির্বাচনে তার জন্যে সরাসরি কাজ করি। ২০০৮ সালের নির্বাচনের পর ২০০৯ সালের জানুয়ারীতে তিনি একটি ব্যাংকুয়েট হলে আয়োজিত এক পার্টিতে আমাকে সহ ভলান্টিয়ারদেরকে এই সার্টিফিকেট প্রদান করেন।

- Advertisement -

২০১৫, ২০১৯, ২০২১ এই তিনটি নির্বাচনে কাজ করি বর্তমানে আমি যে এলাকায় বাস করি সেই এলাকার লিবারেল পার্টির এমপি সালমা জাহিদের জন্যে। এর মধ্যে ২০১৮ এবং ২০২২ সালে প্রাদেশিক নির্বাচনে কাজ করি স্কারবোর সেন্টারের লিবারেল প্রার্থী মাযহার শফিকের জন্যে। যতদুর মনে পড়ে ২০০০ সালের দিকে আমি এবং আমার স্ত্রী দুজনই দশ ডলার করে দিয়ে লিবারেল পার্টির অফিসিয়াল সদস্য হয়েছিলাম। এখন অবশ্য সদস্য পদ ফ্রি। তখন কাগজের ফর্ম পূরণ করতে হতো আর এখন ডিজিটাল কার্ড দেয়া হয়েছে আমাদেরকে। ২০০৩ সালে তৎকালীন জনপ্রিয় প্রিমিয়ার ম্যাকগুয়েন্টির একটি বিশাল নির্বাচনি রেলিতে অংশ নেই যেটি অনুষ্ঠিত হয়েছিল ডনভ্যালি ইষ্ট নির্বাচনী এলাকার একটি হোটেলে (ফেয়ারভিউ মল সংলগ্ন)।

প্রথম বারের মত লিবারেল পার্টি অব কানাডার বাংলাদেশী সমর্থকদের সংগঠিত করতে শতাধিক বাংলাদেশী একত্রিত হয়ে গঠন করলেন বাংলাদেশী লিবারেলস অব কানাডা নামে একটি সংগঠন। গত শনিবার ২৪শে সেপ্টেম্বর টরন্টোর লবঙ্গ রেষ্টুরেন্টে এই সংগঠনটি আত্মপ্রকাশ করলো আনুষ্ঠানিকভাবে সকল বাঙালী বাংলাদেশীদের মতামতের ভিত্তিতে। এর পর থেকেই কেউ কেউ আমার লিবারেল পার্টির সাথে সংশ্লিষ্টতা নিয়ে প্রশ্ন তুলেছেন। কতদিন যাবত এই সংগঠনে আছি ইত্যাদি ইত্যাদি। মুশকিল হলো এই দেশে যিনি বিচেস-ইষ্ট ইয়র্কে কাজ করেন তিনি পাশেই স্কারবরো সেন্টারে কারা কাজ করেন তার খবর রাখেন না। আর কেউ যদি ডনভ্যালি ইষ্ট বা টরন্টো ডাউন টাউনে কাজ করেন তাদের খবর রাখার প্রশ্নই আসে না। তবুও কেউ কেউ মনে করেন তারাই একমাত্র লিবারেল পার্টির নিবেদিত কর্মী, অন্যরা কেউ নয়। এসব কারণেই আমার নিজের লিবারেল পার্টির সাথে সংশ্লিষ্টতার একটা সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরলাম এখানে। লিবারেল পার্টির কাজ করতে যেয়ে কারো কাছে কৈফিয়ত দিব সেটা আমার উদ্দেশ্য নয়, তবুও এই প্রথম যেহেতু বাংলাদেশী ভাই বোনদের সাথে কাজ করছি একত্রিত হয়ে, কাজেই কারো কারো কৌতুহুল মেটাতেই এই লেখাটা দিলাম। পরবর্তী কিছু পোষ্টে হয়তো আরো কিছু ছবি এবং লেখা লিখবো।

- Advertisement -

Related Articles

Latest Articles