10.6 C
Toronto
শনিবার, অক্টোবর ১৬, ২০২১

ট্রিনিটি বেলউডস পার্কে উত্তেজনা, সংঘর্ষ

ছবি/ টরন্টো পুলিশ

টরন্টোর ট্রিনিটি বেলউডস পার্কে অনুপ্রবেশ বন্ধে ১২ জুন নোটিশ জারি করে টরন্টো সিটি কর্তৃপক্ষ। তবে অনেকেই ঘটনাস্থল ছেড়ে যেতে অস্বীকৃতি জানান এবং শিবিরের চারপাশে মানবন্ধন তৈরি করেন। সিটি কর্তৃপক্ষ পার্কের চারদিকে বেড়া দিলে উত্তেজনা চরমে পৌঁছায়। এরপর পার্ক থেকে বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। পার্কের দীর্ঘদিনের জনপ্রিয় একটি শিবির থেকে বাসিন্দাদের জোরপূর্বক বের করে দেওয়ার পর কয়েকজন গ্রেপ্তার করে পুলিশ। এর পরিপ্রেক্ষিতে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা।

পুলিশ বলছে, এ ঘটনায় বেশ কয়েকজনকে গ্রেপ্তার করা হয়েছে। একজন কর্মকর্তাকে অস্ত্র হাতে হেনস্থা করার অভিযোগে এক বিক্ষোভকারীকে পুলিশ হেফাজতেও নেওয়া হয়েছে। পরবর্তীতে তিনজনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে পুলিশ।

ঘটনার দিন সকালে সব বাসিন্দাকে পার্ক ছেড়ে যেতে বলা হয়। দুটি ব্যাগে জিসিপত্র ভরার জন্য তাদেরকে কিছু সময় দেওয়া হয়। অবশিষ্ট জিনিসপত্র সংগ্রহ করে ৩০ দিনের জন্য সংরক্ষণ করে রাখা হবে বলে জানানো হয়, বাসিন্দারা যেগুলো পরবর্তীতে সংগ্রহ করতে পারবেন।

সিটি কর্তৃপক্ষের মুখপাত্র ব্র্যাড রস মঙ্গলবার সকালে বলেন, সিটি পার্কে ক্যাম্পিং করা নিরাপদ নয়। সত্যি কথা বলতে সিটির আইন অনুযায়ী এ ধরনের অনুমতির সুযোগ নেই। গৃহহীনসহ সবার জন্যই সিটি পার্কগুলো উন্মুক্ত। তবে তারা তাঁবু টানাতে বা কেবিন তৈরি করতে পারবেন না।

সিটি কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, পার্কের শিবিরে ২০ থেকে ২৫ জন মানুষ বাস করেন। রস বলেন, বাসিন্দাদের একাধিকবার বিকল্প বাসস্থানের সুযোগ দেওয়ার পর অনুপ্রবেশ আইন কার্যকরের সিদ্ধান্ত নিয়েছে সিটি কর্তৃপক্ষ। আপনারা জানেন, অনুপ্রবেশ নোটিশ জারি করার পর সেটা বাস্তবায়ন করতেই হবে এবং এজন্য আমরা শিবিরগুলোতে বসবাসকারীদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছি।

তিনি বলেন, মহামারি শুরু হওয়ার পর জনগণকে কম করে হলেও ২০ হাজারবার ইনডোরে আসতে বলা বলা হয়েছে, যা নিরাপদ। আজ আমরা সিটি কর্তৃপক্ষের অধিকার প্রয়োগ করছি। সত্যি কথা বলতে আদালতও যেসব পার্কে শিবির তৈরির অনুমতি নেই সেখানে আইন প্রয়োগ করার পক্ষে সায় দিয়েছে।

- Advertisement - Visit the MDN site

Related Articles

- Advertisement - Visit the MDN site

Latest Articles